জ্বালানি সংকটে জার্মানির ক্ষতি হবে ১ ট্রিলিয়ন ডলার

সংগৃহীত ছবি

ব্লুমবার্গের প্রতিবেদন

জ্বালানি সংকটে জার্মানির ক্ষতি হবে ১ ট্রিলিয়ন ডলার

অনলাইন ডেস্ক

জ্বালানি সংকটের কারণে ২০৩০ সালের মধ্যে জার্মানিকে এক ট্রিলিয়ন ডলারের বেশি বরাদ্দ দিতে  হবে। রবিবার ব্লুমবার্গ তাদের এক গবেষণার বরাতে এই তথ্য জানিয়েছে।

ব্লুমবার্গের প্রতিবেদনে বলা হয়, জার্মান সরকারে এই বিপুল ব্যয়ের মধ্যে দেশটির বিদ্যুৎ গ্রিডের আধুনিকীকরণে বিনিয়োগ এবং পারমাণবিক ও কয়লা কেন্দ্রগুলোর পরিকল্পনায় ফেজ-আউট অন্তর্ভুক্ত থাকবে। বার্লিন বৈদ্যুতিক যানবাহন এবং হিটিং সিস্টেমের ক্রমবর্ধমান চাহিদার মুখোমুখি হবে বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়।

 জার্মান সরকার জলবায়ু প্রতিশ্রুতি পূরণে বাধ্য বিদায় সেক্ষেত্রে তাদের খরচ আরও বৃদ্ধি পেতে পারে।

দেশটির নেটওয়ার্ক নিয়ন্ত্রক ও থিংক ট্যাঙ্ক আগোরা এনার্জিওয়েন্ডের দেওয়া তথ্য অনুযায়ী, দেশটিতে বর্তমান ব্যবহারের তুলনায় বিদ্যুতের চাহিদা ৩০ শতাংশ বৃদ্ধি পেলে ২০৩০ সালের মধ্যে ২৫০ গিগাওয়াট বিদ্যুতের প্রয়োজন হবে। যার জন্য তাদের আরও ক্ষমতা সম্পন্ন নতুন বৈদ্যুতিক স্থাপনার প্রয়োজন হবে।

সংবাদ সংস্থার বিশ্লেষকদের মতে, পরিকল্পিত রূপান্তরের জন্য প্রতিদিন ৪৩টি ফুটবল মাঠ এবং ১,৬০০ হিট পাম্পের সমতুল্য সৌর প্যানেল স্থাপনের প্রয়োজন হবে বলে।

সর্বোপরি, দেশটির উচ্চাভিলাষী পরিকল্পনায় প্রতি সপ্তাহে ২৭টি নতুন উপকূলীয় এবং চারটি অফশোর বায়ু খামার তৈরি করতে হবে।

চলতি মাসের শুরুতে ব্রাসেলসভিত্তিক থিংক ট্যাংক ব্রুগেল জানায়, ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলো জ্বালানি মূল্য সংস্থানের জন্য প্রায় ৮০০ বিলিয়ন ইউরো (প্রায় ৮৪৬ বিলিয়ন ডলার) সহায়তা করেছে। সহায়তামূলক পদক্ষেপগুলো বর্তমানে অব্যাহত রয়েছে।

বিশ্লেষণে দেখা গেছে, বিদ্যুতের ক্রমবর্ধমান ব্যয় মেটাতে সহায়তা করার জন্য পরিবার ও ব্যবসাগুলিকে ভর্তুকি দেওয়ার জন্য ৬৮১ বিলিয়ন ইউরো বরাদ্দ করা হয়েছিল। ব্রুগেলের ব্যয় তালিকার শীর্ষে রয়েছে জার্মানি, যেখানে প্রায় ২৭০ বিলিয়ন ইউরো বরাদ্দ করা হয়েছে, এবং পরবর্তী তিনটি দেশ যুক্তরাজ্য, ইতালি এবং ফ্রান্স প্রত্যেকে প্রায় ১৫০ বিলিয়ন ইউরো ব্যয় করেছে।

news24bd.tv/আলী