পঞ্চগড়ে স্থাপন হচ্ছে আন্তর্জাতিক মানের হাসপাতাল

সংগৃহীত ছবি

পঞ্চগড়ে স্থাপন হচ্ছে আন্তর্জাতিক মানের হাসপাতাল

অনলাইন ডেস্ক

বাংলাদেশ ও প্রতিবেশী দেশগুলোর জনসাধারণকে উন্নত মানের স্বাস্থ্যসেবা দেয়ার লক্ষ্যে পঞ্চগড়ে স্থাপিত হচ্ছে আন্তর্জাতিক মানের টারশিয়ারি কেয়ার মেডিকেল কলেজ ও হাসপাতাল। শনিবার (৮ এপ্রিল) এক হাজার শয্যা বিশিষ্ট এই নর্থ পয়েন্ট মেডিকেল কলেজ ও হাসপাতালের ভিত্তি প্রস্তর স্থাপন ও নির্মাণ কাজের উদ্বোধন করেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বাণিজ্যমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাজধানী থেকে তৃণমূল পর্যায় অর্থাৎ গ্রাম পর্যন্ত স্বাস্থ্যসেবাকে বিস্তৃত করেছেন। এখন দেশের অনেক জেলায় মেডিকেল কলেজ হাসপাতাল রয়েছে এবং নতুন করে নির্মিত হচ্ছে।

সর্বজনীন স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে ও দেশের স্বাস্থ্য ব্যবস্থার সার্বিক উন্নয়নে সরকারি উদ্যোগের পাশাপাশি বেসরকারি সংস্থা ও সংশ্লিষ্ট সকলে মেডিকেল শিক্ষা, চিকিৎসা, সেবাদান ও গবেষণা কার্যক্রমে আরও গতিশীল ও উন্নতকরণের মাধ্যমে নিজ নিজ অবস্থান থেকে অবদান রাখার আহ্বান তিনি।

মন্ত্রী বলেন, স্বাস্থ্য পরিষেবা ব্যবস্থাকে তথ্যপ্রযুক্তির সঙ্গে যুক্ত করা হয়েছে যা জাতীয় পর্যায়ের হাসপাতাল থেকে কমিউনিটি ক্লিনিক ও গ্রামীণ স্বাস্থ্যকর্মী পর্যন্ত বিস্তৃত।

এ প্রসঙ্গে তিনি আরও জানান, উপজেলা ও উপজেলা পর্যায়ের হাসপাতাল থেকে মোবাইল ফোন ও অনলাইন প্ল্যাটফর্মের মাধ্যমে চিকিৎসা সেবা চালু করা হয়েছে। ফলে দেশের আপামর জনগণের প্রয়োজনীয় মানসম্মত স্বাস্থ্যসেবা প্রাপ্তি সহজতর হয়েছে।

বাণিজ্যমন্ত্রী জানান, দেশে বিদেশি বিনিয়োগ আকর্ষণে ইতোমধ্যে সরকার বেশ কিছু পদক্ষেপ গ্রহণ করেছে। বিনিয়োগের প্রধান বাধাগুলো চিহ্নিতকরণ এবং দূর করে দেশি-বিদেশি বিনিয়োগ বাড়ানো চেষ্টা করা হচ্ছে। এ লক্ষ্যে জাতীয় শিল্পনীতিও বিনিয়োগবান্ধব করা হয়েছে। এছাড়া বিদেশি বিনিয়োগকারীদের জন্য বিশেষ অর্থনৈতিক অঞ্চল সংরক্ষণ করার ঘোষণা দেওয়া হয়েছে বলেও উল্লেখ করেন।

তিনি বলেন, দেশের উত্তরাঞ্চলের জেলাগুলো কৃষিপ্রধান হওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সবসময় কৃষিভিত্তিক শিল্প-কারখানা গড়ে তোলার উপর গুরুত্বারোপ করেন। এ অঞ্চলে  বিদেশি বিনিয়োগের অন্যতম গন্তব্যস্থল হতে পারে জানিয়ে এ লক্ষ্যে সকলের সহযোগিতা কামনা করে বলেন, এসব জেলায় উৎপাদিত খাদ্যপণ্য সারাদেশে সরবরাহ করার পাশাপাশি রপ্তানি করা হয়। পঞ্চগড়ে এখন প্রচুর চা উৎপাদন হচ্ছে এবং বিদেশে রপ্তানি করে বৈদেশিক মুদ্রা আয় করছে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চীনের রাষ্ট্রদূত মিঃ ইয়াও ওয়েন। অতিথি ছিলেন পঞ্চগড়-১ আসনের সংসদ সদস্য মজাহারুল হক প্রধান। নর্থ পয়েন্ট মেডিকেল কলেজ ও হাসপাতালের চেয়ারম্যান মিঃ জুয়াং লিফেং এর সভাপতিত্বে ভিত্তি প্রস্তর স্থাপন ও নির্মাণ কাজের উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন এর ব্যবস্থাপনা পরিচালক এইচ এম জাহাঙ্গীর আলম রানা।  

অনুষ্ঠানে বক্তব্য রাখেন চীনে বাংলাদেশের সাবেক রাষ্ট্রদূত মাহবুব উজ জামান, রংপুর রেঞ্জের অতিরিক্ত পুলিশ মহাপরিদর্শক মইনুল ইসলাম, পঞ্চগড় জেলা প্রশাসক জহুরুল ইসলাম, পুলিশ সুপার এস এম সিরাজুল হুদা, ভারপ্রাপ্ত সিভিল সার্জন আফরোজা বেগম রীনা, জেলা পরিষদের চেয়ারম্যান হান্নান শেখ, জেলা আওয়ামী লীগের সহ সভাপতি নাইমুজ্জামান মুক্তা, সাধারণ সম্পাদক আনোয়ার সাদাত সম্রাট, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মাসুদুল হক, সদর উপজেলা চেয়ারম্যান আমিরুল ইসলাম প্রমুখ। নর্থ পয়েন্ট মেডিকেল কলেজ ও হাসপাতালের সার্বিক দিক তুলে ধরেন প্রকল্প পরিচালক তৌফিক হাসান।

জানা গেছে, নর্থ পয়েন্ট মেডিকেল কলেজ ও হাসপাতালটি ৩২ একর জমির উপর প্রতিষ্ঠিত হচ্ছে। এটি নির্মাণে প্রাথমিক বাজেট আড়াই হাজার কোটি টাকা। এখানে আন্তর্জাতিক মানের চিকিৎসা প্রদান করা হবে। পাশাপাশি চীনের ট্র্যাডিশনাল চিকিৎসা পদ্ধতিও থাকবে। রোগীদের আনা নেওয়ার জন্য থাকবে হেলিপ্যাড সহ বিশেষ ব্যবস্থা। এই জনপদের মানুষের সার্বিক উন্নত চিকিৎসায় এই হাসপাতাল বিশেষ ভূমিকা রাখবে- এমনটাই আশা করছেন পঞ্চগড় সহ উত্তরাঞ্চলের মানুষ।

news24bd.tv/আলী