লেবাননের পর এবার সিরিয়ায় ইসরায়েলের হামলা

সংগৃহীত ছবি

লেবাননের পর এবার সিরিয়ায় ইসরায়েলের হামলা

অনলাইন ডেস্ক

ফিলিস্তিনের গাজা ও লেবাননের পর এবার সিরিয়ায় ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইসরায়েল। দেশটির সামরিক বাহিনী বলছে, সিরিয়ার ভূখণ্ড থেকে রকেট হামলার জবাবে রোববার এই আর্টিলারি হামলা চালানো হয়েছে। তবে এ ঘটনায় কোনো হতাহতের ঘটনা ঘটেনি। এমনটিই জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

 

রোববার সকালে সিরিয়া থেকে ইসরায়েলকে লক্ষ্য করে দুই দফায় মোট ছয়টি রকেট ছোড়া হয়। প্রথম দফার একটি রকেট ইসরায়েলের দখলকৃত গোলানে আঘাত হানে। তবে এতে কোনো হতাহত খবর পাওয়া যায়নি। আল-কুদস ব্রিগেডস এই হামলার দায় স্বীকার করেছে বলে জানিয়েছে লেবানন ভিত্তিক গণমাধ্যম আল মায়াদিন টিভি।

 

এর আগে, আল আকসা মসজিদের হামলা চালায় ইসরায়েলের সামরিক বাহিনী। মসজিদ প্রাঙ্গণে ইবাদতরত মুসল্লিদের ওপর স্টান গ্রেনেড, টিয়ারশেল ও রাবার বুলেট ছোড়ে। এ সময় ব্যপক ধড়পাকড় চালানো হয়। মসজিদ থেকে ফিলিস্তিনিদের বের করে দিয়ে পুলিশ পাহারায় ইহুদিদে প্রবেশ করানো হয়।  

পবিত্র রমজান মাসে এ ঘটনার ইসরায়েলি বাহিনীর এই বর্বরতার পরপরই সহিংসতা ছড়িয়ে পড়ে অঞ্চলটিতে। গাজা, দকখকৃত পশ্চিম তীর ও পশ্চিম জেরুরালেম, লেবানন ও সিরিয়াসহ বিভিন্ন অঞ্চলে সহিংসতা ছড়িয়ে পড়ে। গাজা স্ট্রিপ, লেবানন ও সিরিয়া থেকে রকেট হামলা চালানো হয় ইসরায়েলে।  এর জবাবে গাজা, ও লেবাননে বিমান হামলা চালায় ইসরায়েল। সর্বশেষ রোববার সিরিয়ায় আর্টিলারি হামলা চালাল দেশটি।  

ইসরায়েলি সাংবাদিক ও লেখক জিডিওন লেভি আল জাজিরাকে বলেন, ইসরায়েল ও তার প্রতিবেশি দেশগুলোর মধ্যে তীব্র উত্তেজনা বিরাজ করছে। পরিস্থিতি এখন ‘খুবই বিস্ফোরক’। বিগত বছরের তুলনায় এখন ক্ষমতায় রয়েছে সবচেয়ে বেশি উগ্রপন্থী সরকার। তাদের হাতে রয়েছে অনেক ক্ষমতা এবং তারা এই ক্ষমতা ব্যবহার করতে চায় যার পরিণতি হতে পারে ভয়াবহ।  

তিনি আরও বলেন, আল আকসায় যে বর্বরতা চালিয়েছে ইসরায়েলি বাহিনী, তা সাম্প্রতিক সময়ে দেখা যায়নি। যে কোনো মুহূর্তে পুরো এলাকায় ছড়িয়ে পড়তে পারে সংঘাত।

news24bd/ARH