আফগানিস্তানকে হারিয়ে সেমিফাইনালে বাংলাদেশ 

সংগৃহীত ছবি

আফগানিস্তানকে হারিয়ে সেমিফাইনালে বাংলাদেশ 

অনলাইন ডেস্ক

জিতলে নিশ্চিত হবে সেমিফাইনাল। এসিসি পুরুষ ইমার্জিং কাপে গ্রুপ পর্বের শেষ ম্যাচে জয়ের সেই সমীকরণ মিলিয়ে আসরের শেষ চারে জায়গা করে নিয়েছে বাংলাদেশ ‘এ’ দল। আজ মঙ্গলবার এ গ্রুপের শেষ ম্যাচে আফগানিস্তানকে ২১ রানে হারিয়েছে বাংলাদেশ।

কলম্বোর পিএসএস স্টেডিয়ামে টসে জিতে আগে ব্যাট করতে নেমে মাহমুদুল হাসান জয়ের সেঞ্চুরি, জাকির হাসানের ফিফটি এবং ইনিংসের শেষদিকে সৌম্য সরকার ও শেখ মাহেদী হাসানের ঝোড়ো ব্যাটিংয়ে ৭ উইকেট হারিয়ে ৩০৮ রানের পুঁজি পায় বাংলাদেশ।

সে রান তাড়ায় নেমে ৮ উইকেট হারিয়ে ২৪৭ রান তুলতেই থামে আফগানদের রানের চাকা।

বাংলাদেশের দেওয়া ৩০৯ রানের বড় লক্ষ্য তাড়ায় নেমে ২৬ রানের প্রথম উইকেট হারায় আফগানিস্তান। এরপর দ্বিতীয় উইকেট জুটিতে ৯০ রানের জুটি গড়েন রিয়াজ হাসান ও নূর আহমেদ জাদরান। ৫৭ বলে ৫ বাউন্ডারিতে ৪৪ রান করা জাদরানকে আউট করে জুটি ভাঙেন তানজিম হাসান সাকিব।

এরপর ৭৮ রান করা রিয়াজকে ফেরান সৌম্য সরকার। আর তাতেই ম্যাচ কিছুটা বাংলাদেশের পক্ষে চলে আসে।

তবে হাল ছেড়ে দেননি আফগান ব্যাটাররা। শেষ পর্যন্ত লড়ে গেছেন তারা। কিন্তু শেষের দিকে দারুণ বোলিং করে আফগান ব্যাটারদের বাউন্ডারি মারতে দেননি টাইগার বোলাররা। বাংলাদেশের হয়ে সর্বোচ্চ তিনটি উইকেট শিকার করেন তানজিম হাসান সাকিব। এছড়া দুটি করে উইকেট নেন সৌম্য সরকার ও রাকিবুল হাসান। একটি উইকেট নিয়েছেন পেসার রিপন মন্ডল।

এর আগে টসে জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন সাইফ হাসান। তবে শুরুটা ভালো হয়নি টিম বাংলাদেশের। টপ অর্ডারের তিন ব্যাটার দ্রুত ফিরলে চাপে পড়ে যায় লাল-সবুজের জার্সিধারীরা। এরপরই জুটি বেঁধে দলকে এগিয়ে নেন জয়-জাকির জুটি। জাকিরের বিদায়ের পর জয়ের সঙ্গে হাল ধরেন অভিজ্ঞ সৌম্য সরকার। শেষ দিকে ঝোড়ো ইনিংসে দলীয় সংগ্রহ তিনশ পার করেন শেখ মেহেদী।

ব্যক্তিগত মাত্র ৯ রানে ওপেনার তানজীদ হাসান তামিমের বিদায়ের পর দ্রুত বিদায় নেন আরেক ওপেনার নাঈম শেখও। ব্যক্তিগত ১৮ রানের মাথায় এই বাঁহাতি ওপেনার প্যাভিলিয়নের পথ ধরেন। এরপরই দলের অধিনায়ক সাইফ হাসানও এলবিডব্লিউর ফাঁদে পড়ে বিদায় নেন ব্যক্তিগত ৪ রানে। টপ অর্ডারের তিন ব্যাটারকেই সাজঘরে পাঠান আফগান পেসার মোহাম্মদ সালিম।

ব্যাটিং বিপর্যয় সামলে জয়-জাকিরের সময়োপযুগী জুটিতে ঘুরে দাঁড়ায় বাংলাদেশ। আফগান বোলার নাভিদের বলে যুবাইদ আকবরীর হাতে ক্যাচ দিয়ে ফেরার আগে ৭২ বলে মহামূল্যবান ৬২ রান করেছেন জাকির। এরপর সৌম্য সরকারও ব্যাট করতে নেমে জয়ের সঙ্গে দেখেশুনে খেলছিলেন। তবে এদিন ফিফটি মিসের আক্ষেপ নিয়ে ফিরতে হয়েছে অভিজ্ঞ এই টাইগার ব্যাটারকে। ইব্রাহিমের বলে শরাফউদ্দিন আশরাফের হাতে ধরা পড়ার আগে ৪২ বলে ৪৮ করেছেন সৌম্য।

সেঞ্চুরিয়ান জয় সাজঘরে ফিরেছেন মোহাম্মদ সালিমের শিকার হয়ে। এরপর শেষ দিকে ব্যাট করতে নেমে ১৯ বলে ৩৬ রানের ঝোড়ো ইনিংস খেলেন শেখ মেহেদী। নির্ধারিত ৫০ ওভারে ৭ উইকেটে ৩০৮ রানের বড় সংগ্রহ পায় বাংলাদেশ। আফগানদের হয়ে সর্বোচ্চ ৪ উইকেট শিকার করেছেন মোহাম্মদ সালিম।

news24bd.tv/SHS