রিজার্ভের শর্তে ছাড় দেওয়ার আভাস আইএমএফের

সংগৃহীত ছবি

রিজার্ভের শর্তে ছাড় দেওয়ার আভাস আইএমএফের

অনলাইন ডেস্ক

রিজার্ভের যে লক্ষ্য বেঁধে দেওয়া হয়েছে, তা চেষ্টা করেও পূরণ করতে পারেনি বাংলাদেশ। ফলে অসন্তোষ প্রকাশ করেছেন আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) প্রতিনিধিদলের সদস্যরা।  

গত বুধবার বাংলাদেশ ব্যাংকের সঙ্গে আইএমএফ প্রতিনিধিদলের বৈঠক হয়। গতকাল বৃহস্পতিবার এসব তথ্য জানা যায়।

জানা গেছে, সংস্থাটির দেওয়া বেশির ভাগ শর্ত পূরণ করতে পেরেছে বাংলাদেশ। কিন্তু রিজার্ভে উন্নতি, কর জিডিপি অনুপাত এবং বাজারভিত্তিক ডলার রেট নিয়ন্ত্রণ করতে ব্যর্থ হয়।  

বৈঠকে বাংলাদেশ ব্যাংকের ভারপ্রাপ্ত গভর্নর (ডেপুটি গভর্নর ১) কাজী ছাইদুর রহমান, ডেপুটি গভর্নর আবু ফরাহ ও মো. নাছের, সাজেদুর রহমান খানসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

রিজার্ভ, বাজারভিত্তিক ডলারে রেট, ঋণখেলাপি, রাজস্ব সংস্কার, তারল্য ব্যবস্থাপনাসহ ৪৭টি শর্তে বাংলাদেশকে ৪৭০ কোটি ডলার ঋণ দিতে রাজি হয় আইএমএফ।

গত ফেব্রুয়ারিতে এই ঋণের প্রথম কিস্তির ৪৭ কোটি ৬২ লাখ ৭০ হাজার ডলার পায় বাংলাদেশ।

ডলার সংকট চলাকালে আইএমএফ ঋণের দ্বিতীয় কিস্তি খুব গুরুত্বপূর্ণ, যা নভেম্বরে পাওয়ার কথা। তবে তা নির্ভর করছে ঋণের সঙ্গে জুড়ে দেওয়া শর্ত পরিপালনের ওপর। তাই সরকারি বিভাগগুলো শর্ত পূরণে কী ধরনের পদক্ষেপ নিয়েছে, সেসব বিষয় আলোচনায় তুলেছেন আইএমএফ প্রতিনিধিরা।

শর্ত অনুযায়ী, চলতি বছরের জুনে প্রকৃত (নিট) বৈদেশিক মুদ্রার রিজার্ভ দুই হাজার ৪৪৬ কোটি ডলার থাকার কথা ছিল। কিন্তু বেঁধে দেওয়া সেই শর্ত অনুযায়ী রিজার্ভ রাখতে পারেনি বাংলাদেশ ব্যাংক।

বৈঠক সূত্রে জানা গেছে, রিজার্ভের শর্তে ছাড় দেওয়ার প্রস্তাব করে আইএমএফ। গভর্নর না থাকায় ভারপ্রাপ্ত গভর্নর এ বিষয়ে একমত বা দ্বিমত পোষণ করেননি।

এক পর্যায়ে রিজার্ভের বর্তমান লক্ষ্যমাত্রা ২৫ বিলিয়ন থেকে কিছুটা কমানোর (আগামী ডিসেম্বর ও মার্চের জন্য) ইঙ্গিত দেয় আইএমএফের প্রতিনিধিদল।

আইএমএফের শর্তের মধ্যে ছিল জুনে প্রকৃত রিজার্ভ দুই হাজার ৪৪৬ কোটি ডলার, সেপ্টেম্বরে তা দুই হাজার ৫৩০ ডলার এবং ডিসেম্বরে দুই হাজার ৬৮০ ডলার রাখতে হবে। সেখান এখন প্রকৃত রিজার্ভ আছে ১৮ বিলিয়নের নিচে।

রিজার্ভ (৪ অক্টোবর) কমে হয়েছে দুই হাজার ৬৮৬ কোটি (২৬.৮৬ বিলিয়ন) ডলার। আইএমএফের হিসাব পদ্ধতি বিপিএম ৬ অনুযায়ী, বর্তমানে দেশের রিজার্ভ দুই হাজার ১০৫ কোটি (২১.০৫ বিলিয়ন) ডলার।

আইএমএফ সূত্রে জানা গেছে, সেই হিসাবে দেশের প্রকৃত রিজার্ভ এখন প্রায় এক হাজার ৭০০ কোটি বা ১৭ বিলিয়ন ডলার। গত দুই বছরে প্রতি মাসেই রিজার্ভ গড়ে ১০০ কোটি বা এক বিলিয়ন ডলার করে কমেছে।

news24bd.tv/SHS