বিজয়া দশমী আজ 

সংগৃহীত ছবি

বিজয়া দশমী আজ 

অনলাইন ডেস্ক

আজ শুভ বিজয়া দশমী। প্রতিমা বিসর্জনের মধ্যদিয়ে আজ শেষ হবে সনাতন ধর্মাবলম্বীদের সর্ববৃহৎ ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজার আনুষ্ঠানিকতা। তাইতো মণ্ডপে মণ্ডপে নেমে এসেছে বিষাদের ছায়া।

হিন্দু ধর্মাবলম্বী মানুষের ঘরে ঘরে ঢাক-কাঁসরের বাদ্যি-বাজনা, রাত্রি উজ্জ্বল করা আরতি ও পূজারী-ভক্তদের পূজা-অর্চনায় কেবলই মা দুর্গার বিদায়ের আয়োজন।

মর্ত্যলোক ছেড়ে বিদায় নেবেন মা দুর্গা। অশ্রু সজল চোখে হিন্দু ধর্মাবলম্বী ভক্তরা বিসর্জন দেবেন প্রতিমা।

ঢাকা মহানগর সর্বজনীন পূজা কমিটির সাধারণ সম্পাদক রমেন মণ্ডল বলেন, আজ সকাল ৯টা ৫৮ মিনিটে দেবীর দশমী বিহিত পূজা অনুষ্ঠিত হবে। এরপর হবে দর্পণ বিসর্জন।

দুপুর ১২টায় স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি অনুষ্ঠিত হবে।

বিকেল ৪টায় ঢাকেশ্বরী মন্দির থেকে দুর্গা প্রতিমা নিয়ে বিজয়া শোভাযাত্রা বের করা হবে। শোভাযাত্রা ওয়াইজঘাটে গিয়ে শেষ হবে। প্রতিবছরের মতো এবারও বুড়িগঙ্গা নদীতে প্রতিমা বিসর্জন হবে। সর্বত্র বিসর্জন শেষে ভক্তরা শান্তিজল গ্রহণ করবেন।

আজ বিজয়া দশমীতে সরকারি ছুটি। এ উপলক্ষে বাংলাদেশ বেতার, বাংলাদেশ টেলিভিশনসহ অন্যান্য বেসরকারি টিভি চ্যানেল ও রেডিও বিশেষ অনুষ্ঠানমালা সম্প্রচার করছে। এ ছাড়া জাতীয় দৈনিকগুলো এ উপলক্ষে বিশেষ নিবন্ধ প্রকাশ করেছে। হিন্দু সম্প্রদায়কে বিজয়ার শুভেচ্ছা জানিয়ে বাণী দিয়েছেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

news24bd.tv/TR

সম্পর্কিত খবর