বছরজুড়ে আলোচিত বলিউড সিনেমা

 

 

সালতামামি-২০২৩

বছরজুড়ে আলোচিত বলিউড সিনেমা

অনলাইন ডেস্ক

দরজায় কড়া নাড়ছে নতুন বছর ২০২৪ সাল। তবে ২০২৩ সালটা একটু অন্যরকম ছিল বলিউড ইন্ডাস্ট্রির জন্য। বলিউড ইন্ডাস্ট্রির সুপারস্টারেরা ভালো মানের সিনেমা করেও যখন বক্সঅফিসকে সন্তুষ্ট করতে ব্যর্থ ঠিক সে সময় সুপারস্টার শাহরুখ খানের হাত ধরে আশার আলো দেখে বলিউড ইন্ডাস্ট্রি। বছরের শুরুতেই 'পাঠান' ঝড়ে বদলে যায় বলিউড বক্স অফিস।

শুধু তাই নয় চলতি বছরটা বলিউডের দর্শকদের জন্যও বিশেষ ছিল। শাহরুখ খানের ৩ সিনেমা 'পাঠান' 'জওয়ান', 'ডানকি'সহ বেশ কিছু সিনেমা মুক্তি পেয়েছে। সেই সঙ্গে বিশ্বব্যাপী রেকর্ড আয় করেছে সিনেমাগুলো।

আজকের আয়োজনে থাকছে বছরজুড়ে মুক্তি পাওয়া বলিউড সিনেমা ও সেগুলোর আয় কেমন ছিল-

পাঠান

চলতি বছরের ২৫ জানুয়ারি মুক্তি পায় শাহরুখ খানের 'পাঠান' সিনেমা।

দীর্ঘ সাড়ে চার বছরের অধিক সময় পর কামব্যাক সিনেমা প্রত্যেকদিনই ইতিহাস রচনা করেছে। যশরাজ ফিল্মসের ব্যানারে নির্মিত সিনেমাটি ভারতে রেকর্ড পরিমান আয় করে। হিন্দি বেল্টে ৫৪৩ কোটি আয়ের পাশাপাশি ভারতে ৬৫৪ কোটি ও বিশ্বব্যাপী আয় করে নিয়েছে ১০৫০ কোটি রুপি। এ বছর বলিউডের হাজার কোটির প্রথম সিনেমা এটি।

জওয়ান

'পাঠান' সিনেমার পর চলতি বছরে শাহরুখ খানের আরেক সিনেমা 'জওয়ান' দুর্দান্ত আয়ের রেকর্ড গড়ে। গত ৭ সেপ্টেম্বর প্রেক্ষাগৃহে মুক্তি পায় 'জওয়ান'। হিন্দি সিনেমার ইতিহাসে সর্বোচ্চ উদ্বোধনী আয়ের রেকর্ড গড়ে ৭৫ কোটি রুপি আয় করে সিনেমাটি। দক্ষিণী নির্মাতা অ্যাটলির পরিচালনায় বিশ্বব্যাপী 'জওয়ান' আয় করে নিয়েছে ১১৫২ কোটি রুপি।

ডানকি

বছরের শেষ দিকটা ভারতীয় সিনেমার জন্য দারুণ সময় বলা যায়। ২১ ডিসেম্বর মুক্তি পায় 'ডানকি' সিনেমা। শাহরুখ অভিনীত চলতি বছরের তৃতীয় ও শেষ সিনেমা এটি। এর আগে তার 'পাঠান', 'জওয়ান' বক্স অফিসে দারুণ ব্যবসা করেছিল। তাই 'ডানকি'-কে ঘিরে শাহরুখ-প্রেমীদের উন্মাদনা ছিল তুঙ্গে। 'ডানকি' সিনেমাপ্রেমীদের হৃদয় জয় করেছে। রাজকুমার হিরানি পরিচালিত সিনেমাটি মানুষকে হাসিয়েছে, কাঁদিয়েছে। চিত্রসমালোচকদের থেকে মিশ্র প্রতিক্রিয়া পেয়েছে 'ডানকি'। মুক্তির প্রথম দিন 'ডানকি'র আয় এসেছিল ৩০ কোটি রুপির মতো। মুক্তির চতুর্থ দিন বক্স অফিসে 'ডানকি' দারুণ সাড়া ফেলে। কিং খানের এই সিনেমার ঝুলিতে এদিন ঢুকেছে ৩১ কোটি ৫ লাখ রুপি। ভারতে 'ডানকি'র মোট আয় ১০৭ কোটি রুপির মতো। বিশ্বজুড়ে এই আয়ের অঙ্ক ১৫৭ কোটি রুপি।

অ্যানিমেল

চলতি বছর বলিউডের মুক্তি পাওয়া আরেক সিনেমা 'অ্যানিমেল'ও নজির গড়েছে। রণবীর কাপুর অভিনীত সিনেমাটি পেয়েছে দর্শকের ভালোবাসা। বহুদিন ধরেই নিজের ছন্দে ছিলেন না রণবীর কাপুর। অভিনেতার বিগত বেশ কয়েকটি সিনেমা বক্স অফিসে ব্যর্থ হয়েছে। তবে এ বছর তাঁর জন্য লাকি বছরই বলা যায়। সন্দীপ রেড্ডি ভাঙা পরিচালিত সিনেমাটি ভারতে ৫৩২ কোটি আয়ের পাশাপাশি বিশ্বব্যাপী ৮৬২ কোটি রুপি (আয় এখনো বিদ্যমান) আয় করে নিয়েছে।

টাইগার ৩

সালমান খান অভিনীত 'টাইগার ৩' এ বছর সর্বাধিক প্রত্যাশিত চলচ্চিত্র হলেও বক্স অফিসে সেভাবে সাড়া ফেলতে পারেনি সিনেমাটি। শাহরুখ খ্যানের ক্যামিও সত্ত্বেও ভারতীয় বক্স অফিস থেকে ২৮৪ কোটি রুপি আয় করতে পেরেছে এটি। বিশ্বব্যাপী আয় করেছে ৪৬৬ কোটি রুপি।

কিসি কা ভাই কিসি কি জান

গত কয়েক বছর ধরে যেন নিজের ছন্দে নেই সুপারস্টার সালমান খান। এ বছরের শুরুতেই ভাইজানের চলচ্চিত্র ‘কিসি কা ভাই কিসি কি জান’ যেন সেই একই দৃশ্যের পুনরাবৃত্তি ঘটাল।    

গাদার ২

দীর্ঘ সময় পর বলিউডে চিরচেনা রুপে ফিরলেন এক সময়ের সুপারস্টার সানি দেওল। এ বছর তাঁর গাদারের সিক্যুয়েল 'গাদার ২' সর্বাধিক আয় করা সিনেমার তালিকায় জায়গা করে নিয়েছে। আমিশা প্যাটেলের সঙ্গে জুটি বেঁধে গাদার ২ দিয়ে বক্স অফিসের বহু রেকর্ড ভেঙে দিয়েছেন সানি দেওল। সিনেমাটি বিশ্বব্যাপী আয় করেছে ৬৮৭ কোটি রুপি।

রকি অউর রানি কি প্রেম কাহানি

চলতি বছর মুক্তি পাওয়া রণবীর সিং-আলিয়া ভাট অভিনীত 'রকি অউর রানি কি প্রেম কাহানি' দর্শকদের মন জয় করেছে। বক্স অফিসেও বেশ ভাল আয় করেছে সিনেমাটি। সিনেমাটি ভারতে ১৫৩ কোটি আয়ের পাশাপাশি বিশ্বব্যাপী আয় করেছে ৩৫৭ কোটি রুপি।

আরও পড়ুন: বছরজুড়ে ঢালিউডের আলোচিত সিনেমা

                শোবিজ তারকাদের জীবনে ২০২৩

                সালতামামি-২০২৩, বাঁধন-জয়াসহ বলিউডে নজর কাড়লেন যারা 

ও মাই গড ২

বলিউড 'খিলাড়ি' খ্যাত অভিনেতা অক্ষয় কুমার। এ বছর নিজের আকাঙ্খিত হিটের মুখ দেখেছেন তিনি। তার 'ও মাই গড ২' এ বছর হিট হওয়ার পাশাপাশি দর্শকদের কাছ থেকেও ভাল সাড়া পেয়েছে। সিনেমাটি ভারতে ১৫০ কোটি আয়ের পাশাপাশি বিশ্বব্যাপী আয় করে নিয়েছে ২২০ কোটি রুপি।

দ্য কেরালা স্টোরি

চলতি বছরের সবচেয়ে আলোচিত ও সমালোচিত সিনেমার একটি 'দ্য কেরালা স্টোরি'। ধর্মীয় ভাবাবেগের কারণে ভারতের বেশ কয়েকটি অঞ্চলে চলতে দেওয়া হয়নি দ্য কেরালা স্টোরি। তারপরও বছরের অন্যতম আয়ের চলচ্চিত্র হয়ে উঠেছে এটি। সিনেমাটি বিশ্বব্যাপী আয় করেছে ৩০১ কোটির বেশি।

চলতি বছর ভারতীয় বক্স অফিসে সবচেয়ে বেশি আয় করা বলিউডের ১০টি সিনেমার আয়-
জওয়ান: ৬৪০ কোটি রুপি
পাঠান: ৫৪৩ কোটি রুপি
গদর টু: ৫২৫ কোটি রুপি
অ্যানিমেল: ৫১৩ কোটি রুপি
টাইগার থ্রি: ২৮২ কোটি রুপি
দ্য কেরালা স্টোরি: ২৩৮ কোটি রুপি
রকি অউর রানি কি প্রেম কাহানি: ১৫৫ কোটি রুপি
ওএমজি টু: ১৫০ কোটি রুপি
আদিপুরুষ (হিন্দি): ১৪৭ কোটি রুপি
তু ঝুটি ম্যায় মক্কর: ১৪৬ কোটি রুপি- সূত্র: কইমই

news24bd.tv/TR