আদালতে নেওয়া হয়েছে রফিকুল ইসলাম মিয়াকে

রফিকুল ইসলাম মিয়া। ফাইল ছবি

আদালতে নেওয়া হয়েছে রফিকুল ইসলাম মিয়াকে

নিউজ টোয়েন্টিফোর অনলাইন

সম্পদের হিসাব বিবরণী দাখিল না করার অভিযোগে তিন বছরের দণ্ডপ্রাপ্ত সাবেক মন্ত্রী ও বিএনপির স্থায়ী কমিটির সদস্য রফিকুল ইসলাম মিয়াকে আদালতে হাজির করা হয়েছে। বুধবার দুপুর সাড়ে ১২টা ঢাকা মহানগর হাকিম আদালতে তাকে হাজির করে পুলিশ। বিকেল ৩টার দিকে তাকে আদালতে তোলা হবে বলে জানা গেছে। বর্তমানে বিএনপি'র এ নেতাকে আদালতের হাজতখানায় রাখা হয়েছে।

মঙ্গলবার (২০ নভেম্বর) সন্ধ্যায় গুলশানে খালেদা জিয়ার রাজনৈতিক কার্যালয় থেকে নিজ বাসায় ফেরার পথে রফিকুল ইসলামকে গ্রেপ্তার করে পুলিশ। এদিন দুপুরে রাজধানীর উত্তরা থানায় করা দুদকের মামলায় রফিকুল ইসলাম মিয়াকে তিন বছরের বিনাশ্রম কারাদণ্ডের আদেশ দেন ঢাকার ৬ নম্বর বিশেষ জজ আদালতের বিচারক। পাশাপাশি তাকে ৫০ হাজার টাকা অর্থদণ্ড অনাদায়ে আরও তিন মাসের কারাদণ্ডের আদেশ দেওয়া হয়। রায়ের সময় আদালতে হাজির না থাকায় রফিকুল ইসলাম মিয়ার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়।

রফিকুল ইসলাম মিয়া ঢাকা-১৬ আসন থেকে মনোনয়নপত্র সংগ্রহ করেন এবং তিনি বিএনপির মনোনয়ন বোর্ডের সদস্য।

মামলার অভিযোগ থেকে জানা যায়, ২০০১ সালের ৭ এপ্রিল সাবেক গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী এবং বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার রফিকুল ইসলাম মিয়াকে তার যাবতীয় সম্পদের হিসাব বিবরণী দাখিল করার জন্য ৪৫ দিনের সময় দিয়ে একটি নোটিশ দেয় দুদক। ২০০১ সালের ১০ জুন তিনি দুদকের নোটিশটি গ্রহণ করেন। নোটিশ গ্রহণ করার পরও তিনি নির্ধারিত সময়ের মধ্যে অর্থাৎ ২০০১ সালের ২৫ জুলাই পর্যন্ত কোনো সম্পদের হিসাব দাখিল করেনি। হিসাব বিবরণী দাখিল না করায় ২০০৪ সালের ১৫ সেপ্টেম্বর দুদকের অফিসার লিয়াকত হোসেন বাদি হয়ে রাজধানীর উত্তরা থানায় মামলাটি দায়ের করেন। মামলা দায়েরের পর রফিকুল ইসলাম মিয়ার বিরুদ্ধে দুদক তদন্ত শেষ করে অভিযোগপত্র দাখিল করে। ২০১৭ সালের ১৪ নভেম্বর তার বিরুদ্ধে অভিযোগ গঠন করেন আদালত।

সম্পর্কিত খবর