বিমানের ল্যান্ডিং গিয়ারে লুকিয়ে আলজেরিয়া থেকে ফ্রান্স

সংগৃহীত ছবি

বিমানের ল্যান্ডিং গিয়ারে লুকিয়ে আলজেরিয়া থেকে ফ্রান্স

অনলাইন ডেস্ক

আলজেরিয়া থেকে ফ্রান্সে আসা একটি ফ্লাইটের ল্যান্ডিং গিয়ার কক্ষ থেকে একজনকে জীবিত উদ্ধার করা হয়েছে। তবে তাঁর অবস্থা আশঙ্কাজনক। বৃহস্পতিবার আলজেরিয়ার ওরান থেকে এয়ার আলজেরির একটি বিমান প্যারিস ওরলি বিমানবন্দরে অবতরণের পর বিমানটির কারিগরি পরীক্ষার সময় লোকটিকে ‘আন্ডার ক্যারেজ বে’তে জীবিত অবস্থায় পাওয়া যায়।

বিমানবন্দরের একটি সূত্র বার্তা সংস্থা এএফপিকে জানিয়েছে, আড়াই ঘণ্টার বিমান যাত্রা শেষে ওই যুবককে জীবিত উদ্ধার করা গেলেও হাইপোথার্মিয়ার কারণে তার অবস্থা সংকটাপন্ন ছিল।

তাকে নিকটবর্তী হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। তার বয়স ২০ বছরের কাছাকাছি। ওই যুবকের সঙ্গে কোনো পরিচয়পত্র না থাকায় তার বিষয়ে বিস্তারিত তথ্য জানা যায়নি।

সাধারণত বাণিজ্যিক বিমানগুলো প্রায় ৩০ থেকে ৪০ হাজার ফুট উচ্চতায় চলাচল করে।

যেখানে তাপমাত্রা মাইনাস ৫০ ডিগ্রি সেলসিয়াসে নেমে আসে। এই অবস্থায় ল্যান্ডিং গিয়ার কক্ষে অক্সিজেন স্বল্পতা ও তীব্র ঠান্ডার কারণে সেখানে কারও বেঁচে থাকার সম্ভাবনা প্রায় নেই বললেই চলে। তবে ওই যুবক বেঁচে যাওয়ায় অনেকেই অবাক হয়েছেন।

ল্যান্ডিং গিয়ার কক্ষে ঠান্ডায় সাধারণ কাপড়চোপড় পরেও মানুষের পক্ষে বেশিক্ষণ বেঁচে থাকা কঠিন। তাছাড়া বিমান যখন মাটি থেকে প্রায় ৬-৭ মাইল ওপর দিয়ে উড়ে তখন সেখানে অক্সিজেনের পরিমাণ খুবই কম থাকে। এই অবস্থায় শ্বাস নেওয়ার সময় মানুষের ফুসফুস ঠিকমত ফুলে না এবং যথেষ্ট পরিমাণ অক্সিজেন নিতে পারে না। যার ফলে যে কোনো সময় মৃত্যুঝুঁকির মতো পরিস্থিতি তৈরি হয়।

শুধু তাই নয়, সাধারণত কোনো বিমান যখন মাটিতে নামার জন্য এয়ারপোর্টের কাছাকাছি আসছে, তখন ল্যান্ডিং গিয়ারের খোপের ঢাকনাটি খুলে যায়। ওই সময় কেউ এর ভেতরে থাকলে তাকে পড়ে যাওয়া ঠেকাতে খুবই সতর্ক থাকতে হয়, নিরাপদ জায়গায় স্থির থাকার জন্য তার গায়ে যথেষ্ট শক্তি থাকতে হয়।

যুক্তরাষ্ট্রের ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশনের তথ্য অনুসারে, ১৯৪৭ থেকে ২০২১ সালের মধ্যে ১৩২ জন মানুষ বাণিজ্যিক বিমানের ল্যান্ডিং গিয়ার কক্ষে ভ্রমণ করার চেষ্টা করেছেন। তাদের মধ্যে শতকরা ৭৭ ভাগ মানুষই মারা গেছেন।

news24bd.tv/DHL