মোহামেডানের সাবেক অধিনায়ক জহিরুল হক আর নেই

প্রয়াত জহিরুল হক

মোহামেডানের সাবেক অধিনায়ক জহিরুল হক আর নেই

অনলাইন ডেস্ক

না ফেরার দেশে পাড়ি জমিয়েছেন পঞ্চাশের দশকের নামী ফুটবলার জহিরুল হক। হৃদযন্ত্রের সমস্যা নিয়ে দুইদিন আগে হাসপাতালে ভর্তি হয়েছিলেন তিনি। সেখানেই আজ শনিবার সকালে মৃত্যুবরণ করেন মোহামেডানের সাবেক এই ফুটবলার।

জহিরুল হক শুধু দেশের নামী ফুটবলারই নন, তৎকালীন পূর্ব পাকিস্তান থেকে হাতে গোনা যে কজন ফুটবলার পাকিস্তান জাতীয় দলে খেলেছিলেন, তিনি তাদেরই একজন।

সেই পরিচয় ছাপিয়ে জহিরুল হক স্বমহিমায় উদ্ভাসিত হন ঢাকা মোহামেডানের জার্সিতে। ১৯৬০ থেকে ১৯৭৬, এই ১৬ বছর সাদা-কালো শিবিরে কাটিয়ে হয়ে ওঠেন মোহামেডানের ঘরের ছেলে।

মোহামেডানের কিংবদন্তি ফুটবলার ধরা হয় তাকে। ছিলেন পাঁচবারবারের অধিনায়ক।

তবে জহিরুল হকের ফুটবলে যাত্রা শুরু ১৯৫৪ সালে, তেজগাঁও ফ্রেন্ডস ইউনিয়ন ক্লাবের হয়ে। ১৯৫৬ সাল পর্যন্ত এই ক্লাবে খেলে পরের দুই বছর খেলেন সেন্ট্রাল প্রিন্টিং অ্যান্ড স্টেশনারিতে। পুলিশ দলে খেলেন ১৯৫৯ সালে। পূর্ব পাকিস্তান দলে খেলেছেন ১৯৫৭-৬০ পর্যন্ত। ’৬০ সালে ছিলেন পূর্ব পাকিস্তান দলের অধিনায়ক। পাকিস্তান জাতীয় দলের জার্সিতে ১৯৬১ সালে ঢাকা ও চট্টগ্রামে দুটি ম্যাচ খেলেন বার্মার সঙ্গে। ১৯৬২ সালে খেলেছেন মালয়েশিয়ার মারদেকা কাপে। ওই বছর জাকার্তা এশিয়ান গেমসে খেলার অভিজ্ঞতা হয়েছে।

১৯৬৪ সালে খেলেছেন চীনের পিকিংয়ে (এখন বেইজিং) দেশটির স্বাধীনতা দিবস টুর্নামেন্টে। ওই টুর্নামেন্টে তিনি ছিলেন পাকিস্তান দলে পূর্ব পাকিস্তানের একমাত্র খেলোয়াড়। ১৯৬৫ সালে রাশিয়ার বাকু ওয়েল মিল দলের বিপক্ষে ঢাকা, চট্টগ্রাম ও করাচিতে খেলেছেন পাকিস্তান জাতীয় দলের জার্সিতে।

পাকিস্তানের স্বাধীনতা দিবস ফুটবলের ১৩টি ফাইনাল খেলা ফুটবলার তিনি। চারবার আগা খান গোল্ডকাপে ফাইনাল খেলেছেন। মোহামেডানের হয়ে দুবার তাতে চ্যাম্পিয়ন। ১৯৬৪ সালে ক্রীড়ালেখক সমিতির বর্ষসেরা ফুটবলার হন।

জহিরুল হকের জন্ম ১৯৩৫ সালের ৫ জানুয়ারি ব্রাহ্মণবাড়িয়া জেলার নবীনগরে। গতকালই ৮৯তম জন্মদিন পূর্ণ হয় তার। তার ছেলে রেজওয়ানুল হক জানিয়েছেন, গুরুতর অসুস্থ হয়ে পড়লে তাকে ইবনে সিনা হাসপাতালে নেওয়া হয়। সেখানেই শেষনিশ্বাস ত্যাগ করেন তিনি।

আজ বাদ জোহর শেষ হয়েছে তার প্রথম জানাজা। দ্বিতীয় জানাজা হবে সন্ধ্যায় মণিপুরিপাড়ায় খেজুরবাগান জামে মসজিদে। আজই বনানী কবরস্থানে তাঁকে দাফন করা হবে।

এই রকম আরও টপিক