জ্যাকব জুমাকে দল থেকে অব্যাহতি

দক্ষিণ আফ্রিকার সাবেক প্রেসিডেন্ট জ্যাকব জুমা। ছবি: সংগৃহীত

জ্যাকব জুমাকে দল থেকে অব্যাহতি

অনলাইন ডেস্ক

দক্ষিণ আফ্রিকার সাবেক প্রেসিডেন্ট জ্যাকব জুমাকে দল থেকে অব্যাহতি দিয়েছে দেশটির ক্ষমতাসীন দল আফ্রিকান ন্যাশনাল কংগ্রেস (এএনসি)। নতুন দল গঠনের প্রেক্ষিতে এএনসি’র আজীবন সদস্য জুমার বিরুদ্ধে এমন সিদ্ধান্ত নিয়েছে দলটি।

সোমবার (২৯ জানুয়ারি) আফ্রিকান ন্যাশনাল কংগ্রেসের পক্ষ থেকে জুমাকে অব্যাহতির ঘোষণা দেওয়া হয়।

এএনসির সেক্রেটারি জেনারেল ফিকিলে এমবালুলা বলেছেন, জুমা ও অন্যান্য যাদের আচরণ আমাদের (দলীয়) মূল্যবোধ ও নীতির সঙ্গে সাংঘর্ষিক, তারা নিজেদের এএনসির বাইরে খুঁজে পাবেন।

জুমা চলতি বছরের মে থেকে আগস্টের মধ্যে সম্ভাব্য অনুষ্ঠেয় দেশটির সাধারণ নির্বাচনে লড়ার ঘোষণা দিয়েছেন। এ জন্য তিনি ‘জাতির বর্শা’ নামে নতুন একটি ‘বিদ্রোহী’ দল উমখুনটো উই সিজ (এমকে) গঠন করেছেন।  

২০০৯ থেকে ২০১৮ সাল পর্যন্ত দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট ছিলেন ৮২ বছর বয়সী জ্যাকব জুমা। জুমার শাসনামলে দুর্নীতি, স্বজনপ্রীতি ও আর্থিক কেলেঙ্কারির অভিযোগে তার বিরুদ্ধে মামলা হয়।

মামলার তদন্তে হাজির না হওয়ায় ২০২১ সালের জুনে আদালত অবমাননার দায়ে তার ১৫ মাসের কারাদণ্ড হয়।

আরও পড়ুন: মুইজ্জুর বিরুদ্ধে অভিশংসন প্রস্তাব আনছেন বিরোধীরা

২০২১ সালের জুলাই মাসে জুমাকে গ্রেপ্তার করে কারাগারে পাঠানো হয়। এর জেরে দেশটিতে ব্যাপক দাঙ্গা আর লুটপাট শুরু হয়। দেশজুড়ে এ সহিংসতায় প্রাণ হারান ৩৫০ জনের বেশি মানুষ।

জ্যাকব জুমার এই অব্যাহতি প্রয়াত বর্ণবাদবিরোধী নেতা নেলসন ম্যান্ডেলার দলটির (এএনসি) মধ্যে গভীর বিভাজনের সৃষ্টি করবে। ম্যান্ডেলার নেতৃত্বে বর্ণবাদের অবসানের মধ্য দিয়ে ১৯৯৪ সাল থেকে দক্ষিণ আফ্রিকাকে শাসন করে আসছে এএনসি।

news24bd.tv/DHL