অপরাধ নিয়ন্ত্রণে স্থায়ী হলো দ্রুত বিচার আইন

প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠক অনুষ্ঠিত হয়। ছবি: সংগৃহীত

অপরাধ নিয়ন্ত্রণে স্থায়ী হলো দ্রুত বিচার আইন

অনলাইন ডেস্ক

আলোচিত দ্রুত বিচার আইনের মেয়াদ ধাপে ধাপে না বাড়িয়ে এটিকে স্থায়ী করতে যাচ্ছে সরকার।  আইনটির মেয়াদ ৯ এপ্রিল পর্যন্ত ছিল। তবে স্থায়ী হওয়ায় এখন থেকে ধাপে ধাপে এ আইনের মেয়াদ বাড়াতে হচ্ছে না।

সোমবার (২৯ জানুয়ারি) মন্ত্রিসভার বৈঠকে এমন সিদ্ধান্ত হয়েছে।

প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে এ বৈঠক হয়। বৈঠকের পর সাংবাদিকদের ব্রিফিং করেন মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, “২০০২ সালে আইনশৃঙ্খলা বিঘ্নকারী অপরাধ (দ্রুত বিচার) আইন করার সময় এর মেয়াদ ছিল দুই বছর। পরে কয়েক ধাপে আইনটির মেয়াদ দুই-তিন বছর করে বাড়ানো হয়।

আইনটির মেয়াদ ২০২৪ সালের ৯ এপ্রিল শেষ হবে। তিনি আরও বলেন, আইনটিকে স্থায়ী আইন হিসেবে গ্রহণ করার সিদ্ধান্ত দিয়েছে মন্ত্রিসভা। এখন থেকে আর এর মেয়াদ বাড়াতে হবে না।

আরও পড়ুন: রমজানে চারটি নিত্যপণ্যের ওপর শুল্ক হ্রাসের নির্দেশনা প্রধানমন্ত্রীর 

কেন স্থায়ী করা হলো, এ প্রশ্নে মাহবুব বলেন, জননিরাপত্তা বিভাগ থেকে বলা হয়েছে, আইনটির অনেক সুফল আছে। অপরাধ নিয়ন্ত্রণে খুব কাজে লেগেছে, তাই আইনটি কন্টিনিউট করতে চাচ্ছেন তারা।

রাজনৈতিকভাবে বিরোধীদের ওপর দ্রুত বিচার আইনের বেশি প্রয়োগ হচ্ছে কি না- এমন প্রশ্নে মাহবুব বলেন, ‘মন্ত্রিসভা বৈঠকে ওই লাইনে আলোচনা হয়নি। আজ পুরোপুরি আইনশৃঙ্খলা বিষয় নিয়ে আলোচনা হয়েছে। আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে অপরাধীকে শাস্তি দেয়ার ক্ষেত্রে এই আইনটি কার্যকর ভূমিকা রাখতে পেরেছে বলে জননিরাপত্তা বিভাগ থেকে উপস্থাপন করা হয়েছে। মন্ত্রিসভা সেটি গ্রহণ করেছে। ’

সবশেষ দ্রুত বিচার আইনের মেয়াদ পাঁচ বছর বাড়িয়ে সংসদে বিল পাস হয় ২০১৯ সালের ৯ জুলাই।

news24bd.tv/DHL