পুতিনের সাক্ষাৎকার নিয়েছেন মার্কিন সাংবাদিক কার্লসন, নিশ্চিত করল ক্রেমলিন

মার্কিন সাংবাদিক টাকার কার্লসন ও রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ছবি: সংগৃহীত

পুতিনের সাক্ষাৎকার নিয়েছেন মার্কিন সাংবাদিক কার্লসন, নিশ্চিত করল ক্রেমলিন

অনলাইন ডেস্ক

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সাক্ষাৎকার নিয়েছেন মার্কিন সাংবাদিক টাকার কার্লসন। মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) মস্কোয় পুতিনের এ সাক্ষাৎকার নেন তিনি। রুশ প্রেসিডেন্টের কার্যালয় ক্রেমলিন এ তথ্য নিশ্চিত করেছে।

প্রায় দুই বছর আগে রাশিয়া ইউক্রেনে সামরিক শুরুর পর কোনও মার্কিন সাংবাদিকের কাছে এটিই পুতিনের দেওয়া প্রথম সাক্ষাৎকার।

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বুধবার এক সংবাদ ব্রিফিংয়ে বলেছেন, “পুতিন কার্লসনের কাছে সাক্ষাৎকার দিতে রাজি হয়েছিলেন। কারণ, সাবেক এই ফক্স নিউজ হোস্টের দৃষ্টিভঙ্গি ভিন্ন। তিনি ইউক্রেন যুদ্ধ নিয়ে অন্য অনেক পশ্চিমা পত্রপত্রিকার মতো ‘একপেশে’ প্রতিবেদন করেন না।

“‘সম্মিলিত পশ্চিমা’ (যুক্তরাষ্ট্র এবং ইইউ) দেশগুলোর কথা বলতে গেলে, তাদের বৃহৎ গণমাধ্যম নেটওয়ার্ক, টিভি চ্যানেল এবং বড় বড় সংবাদপত্রগুলো খবর প্রকাশের ক্ষেত্রে অন্তত নিরপেক্ষ থাকার গর্বটুকুও কোনওভাবেই করতে পারে না।

আরও পড়ুন: প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে আনুষ্ঠানিকভাবে নিবন্ধিত পুতিন

এই সব গণমাধ্যম যারা খবর প্রকাশে অত্যন্ত একপেশে অবস্থান নেয়... স্বভাবতই এ ধরনের গণমাধ্যমের সঙ্গে যোগাযোগ করার কোনও ইচ্ছা জাগে না। আর সেটা করার কোনও মানে হয় না। তাছাড়া, সেটা যে ফলপ্রসূ কিছু হবে তেমন সম্ভাবনাও নেই,” বলেন পেসকভ।

তাহলে মার্কিন সাংবাদিক কার্লসন কেন পুতিনের সাক্ষাৎকার নিলেন এমন প্রশ্নের জবাবে ক্রেমলিনের মুখপাত্র পেসকভ বলেন, “আমেরিকার এই সাংবাদিকের দৃষ্টিভঙ্গি কোনওভাবেই রাশিয়া-পন্থি না, ইউক্রেইন-পন্থিও না আবার যুক্তরাষ্ট্র-পন্থিও না। ”

সাক্ষাৎকারটি বৃহস্পতিবার সম্প্রচার হওয়ার কথা রয়েছে বলে জানিয়েছে রাশিয়ার বার্তা সংস্থা তাস। টাকার কার্লসন মঙ্গলবার এক্সে এক পোস্টে বলেন, এই সাক্ষাৎকার থেকে যুক্তরাষ্ট্রের নাগরিকরা যুদ্ধের ব্যাপারে রাশিয়ার দৃষ্টিকোণ বুঝতে পারবে।

news24bd.tv/DHL