কীভাবে বদলে যাচ্ছে আজকালকার প্রেম !

সবাই ব্যস্ত সোশ্যাল মিডিয়া নিয়ে-ফাইল ছবি।

কীভাবে বদলে যাচ্ছে আজকালকার প্রেম !

অনলাইন ডেস্ক

এখন প্রেমের জন্যে কেউ প্রেমপত্র লেখে না। যুগের সঙ্গে তাল মিলিয়ে প্রেমও এখন ডিজিটাল। রয়েছে ডেটিং অ্যাপেও। সেসব ডেটিং অ্যাপে রয়েছে দেখা করার সুযোগ।

চা বা কফি খাওয়ার আমন্ত্রণ। টেন্ডারসহ অনেক ডেটিং অ্যাপই রয়েছে। এছাড়া ফেসবুক থেকেও প্রচুর প্রেম হচ্ছে। বিয়েও হচ্ছে।
 
জার্মানির বন বিশ্বদ্যিালয়ের একদল গবেষক গবেষণা করে দেখেছেন আগে চাইতে প্রেমের সমীকরণও পাল্টে যাচ্ছে । ফেসবুক থেকে মেসেঞ্জার বা হোয়াটসঅ্যাপে থেকেই চলে মন দেওয়া-নেওয়া। আরও কাছাকাছি আসা। আবার ব্রেকআপ হচ্ছে প্রায়শই। থেরাপিস্টরা বলছেন এসব ডেটিং অ্যাপের কিছু অলিখিত নিয়মাবলী আছে।
আজকালের প্রতিবেদন অনুযায়ী , মনে করুন প্রায় ১০-১৫ বছরের একটি সম্পর্কে বিচ্ছেদ হল।  মনের শূন্যতা পূরণ করতে সে দেখতে শুরু করল বিভিন্ন ডেটিং অ্যাপ। সেখানে সামান্য কিছু তথ্য দেখেই সে বিশ্বাস করতে শুরু করল মানুষটা বোধ হয় তথ্যের মতোই সহজ সরল। সামনাসামনি একটা মানুষকে দেখা নেই, হাত ধরে বসে গল্প বা কফি খাওয়া নেই অথচ হয়ে গেল প্রেম।  ডিজিটাল সমীক্ষা বলছে লক্ষ লক্ষ মানুষ এভাবেই প্রেমে পড়ছেন রোজ। কেউ সফল হচ্ছেন সেই সম্পর্ক টিকিয়ে রাখতে। কারও আবার হচ্ছে ব্রেকআপ। গবেষণায় দেখা গিয়েছে এই ডেটিং অ্যাপগুলোর কারণেই মানুষের ঘুম বিপর্যস্ত হচ্ছে। রাত জেগে কথা বলা, ভিডিও কল এসবে মানুষ জড়িয়ে পড়ছেন অজান্তেই। কেউ কেউ ঠকছেন ভীষণ রকম। ডিজিটাল জমানার প্রেম নিয়ে তাই সেকাল-একাল দ্বন্দ্ব লেগেই থাকে। জনৈক সোসিওলজিস্ট এ বিষয়ে জানিয়েছেন, প্রেম এখন অল্প বয়সীদের মধ্যে সীমাবদ্ধ নেই। ৫০ পেরিয়েও মানুষ প্রেমে পড়ছেন এই ডিজিটাল অ্যাপের মাধ্যমে। কারণ একাকীত্ব কাটাতে অনেকেই বেছে নিচ্ছেন এই পথ। গবেষণা বলছে, হতাশা, অ্যাংজাইটি কাটাতেও অনেকে ভরসা রাখছেন ডিজিটাল যুগের এই ডেটিং অ্যাপেই।

news24bd.tv/ডিডি