চাঁদ ও মঙ্গল মিশনের জন্য প্রস্তুত নাসার ‘ফ্লাইস’

সংগৃহীত ছবি

চাঁদ ও মঙ্গল মিশনের জন্য প্রস্তুত নাসার ‘ফ্লাইস’

নাসার বিশেষ দল ‘ফ্লাইস’। ছবি: সংগৃহীত

অনলাইন ডেস্ক

চাঁদ ও মঙ্গল অভিযানের বিষয়ক প্রশিক্ষণ শেষ করেছে যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা দল ন্যাশনাল অ্যারোনেটিক্স অ্যান্ড স্পেস অ্যাডমিনিস্ট্রেশনের (নাসা) বিশেষ দল ‘ফ্লাইস’। খবর এএফপির।

জানা যায়, দুই বছর ধরে তাদের প্রশিক্ষণ দিয়েছে নাসার অন্তর্ভুক্ত প্রতিষ্ঠান জনসন স্পেস সেন্টার। ২০২১ সালে চাঁদ ও মঙ্গল অভিযানের জন্য নভোযাত্রী চেয়ে বিজ্ঞপ্তি দিয়েছিল নাসা।

 

সেই বিজ্ঞপ্তিতে সাড়া দিয়ে আবেদন করেছিলেন ১২ হাজারেরও বেশি মার্কিন নাগরিক। তাদের মধ্যে মাত্র ১২ জন নাসার চূড়ান্ত বাছাই পরীক্ষায় উত্তীর্ণ হয়ে সুযোগ পেয়েছেন এই দলে ঢোকার।

১২ জনের এই দলে রয়েছেন যুদ্ধবিমানের পাইলট, বিজ্ঞানী, প্রকৌশলী এবং ডাক্তার। নিয়োগের পর গত দুই বছরে এই দলের সদস্যদের স্পেস ওয়াকিং, রোবোটিক্স, স্পেস স্টেশন সিস্টেমসহ বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ দিয়েছে নাসা।

এই গ্রুপটির সঙ্গে আমিরাতের দুইজন নাগরিকও প্রশিক্ষণ নিয়েছেন।

সম্প্রতি তাদের প্রশিক্ষণ শেষ হয়েছে। সেই উপলক্ষ্যে টেক্সাস অঙ্গরাজ্যের হিউস্টোন শহরের মহাকাশ গবেষণা কেন্দ্র মিলনায়তনে অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল নাসার পক্ষ থেকে। সেই অনুষ্ঠানেই এই দলটির নাম ‘ফ্লাইস’ ঘোষণা করা হয়।

নাসা সূত্রে জানা গেছে, প্রথমে এই দলের সদস্যদের মহাকাশে মার্কিন স্পেস স্টেশনে পাঠানো হবে। সেখানে পৌঁছানোর পর চাঁদ ও মঙ্গল অভিযানের অভিযাত্রীদের পৃথক করা হবে।

news24bd.tv/DHL