অভিবাসী নিয়ন্ত্রণে কঠোর হচ্ছে কানাডা

সংগৃহীত ছবি

অভিবাসী নিয়ন্ত্রণে কঠোর হচ্ছে কানাডা

অনলাইন ডেস্ক

বিশ্বের বিভিন্ন দেশের অভিবাসনপ্রত্যাশীদের পছন্দের শীর্ষে রয়েছে কানাডা। তবে প্রথমবারের মতো অভিবাসী কমানোর ঘোষণা দিয়েছে কানাডা সরকার। শিগগির দেশটিতে থাকা অস্থায়ী বাসিন্দা হ্রাস এবং স্থায়ী অভিবাসন নিয়ন্ত্রণের প্রক্রিয়া পদক্ষেপ নিতে যাচ্ছে কানাডার কেন্দ্রীয় সরকার। খবর রয়টার্সের।

বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন কেন্দ্রীয় সরকারের অভিবাসন বিষয়ক মন্ত্রী মার্ক মিলার।

সংবাদ সম্মেলনে দেশটির এই মন্ত্রী জানান, বর্তমানে কানাডায় ২৫ লাখ অস্থায়ী বাসিন্দা রয়েছে। এদের মধ্যে থেকে শতকরা ৬ দশমিক ৫ শতাংশ গত ২০২৩ সালে কমানো হয়েছে। আগামী ৩ বছরও এই ধারা অব্যাহত থাকবে এবং এই সংখ্যা প্রতি বছর ৫ শতাংশ করে হ্রাস করা হবে বলে জানান তিনি।

স্থায়ী অভিবাসনের জন্য আবেদনের অনুমোদনেও নিয়ন্ত্রণ আসবে বলে সংবাদ সম্মেলনে জানিয়েছেন মার্ক মিলার। তবে এই নিয়ন্ত্রণের হার সম্পর্কে বিস্তারিত কিছু বলেননি তিনি। তবে সরকারের প্রাথমিক পরিকল্পনা অনুসারে আগামী ২০২৫ সাল পর্যন্ত এই নিয়ন্ত্রণ প্রক্রিয়া চলমান থাকবে বলে জানান মন্ত্রী।

এর আগে জানুয়ারি মাসে বিদেশি শিক্ষার্থীদের প্রবেশ নিয়ন্ত্রণ এবং স্নাতক শেষ হয়ে যাওয়ার পরও যেসব শিক্ষার্থী কানাডায় অবস্থান করছেন, তাদের ওয়ার্ক পারমিট বাতিলের ঘোষণা দিয়েছিল কানাডার কেন্দ্রীয় সরকার।

মার্ক মিলার বলেন, আমরা দেশে অভিবাসীদের আগমন সহনীয় মাত্রায় রাখতে চাই এবং আবাসন ও অন্যান্য পরিষেবা ইস্যুতে নাগরিকদের যে ভোগান্তি শুরু হয়েছে— তার নিরসন চাই। এ কারণেই এ পরিকল্পনা নেওয়া হয়েছে। আগামী মে মাস থেকে এটির বাস্তবায়ন শুরু হবে।

news24bd.tv/DHL