নৌঘাঁটিতে ভারতীয় নৌবাহিনীর স্মার্টফোন নিষিদ্ধ

নৌঘাঁটিতে ভারতীয় নৌবাহিনীর স্মার্টফোন নিষিদ্ধ

অনলাইন ডেস্ক

নৌঘাঁটি হোক বা নৌবহর কোনও জায়গাতেই আর স্মার্টফোন ব্যবহার করতে পারবেন না ভারতীয় নৌবাহিনীর সদস্যরা। নিষিদ্ধ করা হয়েছে ফেসবুক, ইনস্টাগ্রাম, হোয়াটসঅ্যাপের মতো বিভিন্ন সোশ্যাল মিডিয়া অ্যাপও। নিরাপত্তার কারণে এবং গুপ্তচরবৃত্তি রুখতে এমন পদক্ষেপ বলেই জানিয়েছে নৌবাহিনীর সূত্র।

গুপ্তচরবৃত্তির অভিযোগে গত ২০ ডিসেম্বর বিশাখাপত্তপনম, মুম্বাই এবং কর্নাটকের কারওয়ার থেকে সাত ভারতীয় নৌসেনাকে গ্রেপ্তার করেছিল অন্ধ্রপ্রদেশ পুলিশ।

‘হানি ট্র্যাপ’-এর শিকার হয়ে পাকিস্তানে তথ্য পাচারের অভিযোগ ওঠে তাদের বিরুদ্ধে। ওই সাতজন ছাড়াও হাওয়ালা কারবারের সঙ্গে যুক্ত থাকার অভিযোগে গ্রেপ্তার করা বিশাখাপত্তনমের এক ব্যবসায়ীকে।

অপারেশন ‘ডলফিন নোজ’ নামে ওই তদন্তের সঙ্গে যুক্ত কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার একজন কর্মকর্তা বলেন, আটক হওয়া ওই সাত নৌসেনা ২০১৭ সালে নাবিক হিসেবে বাহিনীতে যোগ দেন। তাদের বিরুদ্ধে অভিযোগ, তারা বাহিনীর নিয়ম ভেঙে ফেসবুকে অন্য নামে অ্যাকাউন্ট খোলেন।

২০১৮ সালে ফেসবুকের মাধ্যমেই এক নারীর সঙ্গে আলাপ হয় তাদের। সেখান থেকে ঘনিষ্ঠতা বাড়ে। পরে জানা যায়, একজন নন, তিনজন নারী এই ঘটনায় যুক্ত। তারা নৌসেনাদের ব্ল্যাকমেল করে নৌবাহিনীর বিভিন্ন গুরুত্বপূর্ণ তথ্য হাতিয়ে নিয়েছে।

 

নিউজ টোয়েন্টিফোর/কামরুল