উত্তর কোরীয় জেনারেলের আগমনে দক্ষিণে বিক্ষোভ

জেনারেল কিম ইয়ং চোল

শীতকালীন অলিম্পিক সমাপনী

উত্তর কোরীয় জেনারেলের আগমনে দক্ষিণে বিক্ষোভ

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

দক্ষিণ কোরিয়ার পিয়ংচ্যাংয়ে চলছে শীতকালীন অলিম্পিকের ২৩তম আসর। ৯ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া এই ক্রীড়াযজ্ঞের পর্দা নামবে রোববার। ওই দিনের ইভেন্ট শেষে অনুষ্ঠিত হবে সমাপনী অনুষ্ঠান, যেখানে যোগ দিতে উত্তর কোরিয়া তাদের শীর্ষ কর্মকর্তা জেনারেল কিম ইয়ং চোলকে পাঠাচ্ছে। আর এই খবরেই ফুঁসে উঠেছে দক্ষিণ কোরিয়া।

চোলকে যুদ্ধাপরাধী আখ্যা দিয়ে তার আগমনের প্রতিবাদে এরই মধ্যে বিক্ষোভ করেছেন দক্ষিণ কোরিয়ার আইনপ্রণেতারা। বিক্ষোভে চোলের বিচার দাবি করেছেন তারা। তার সফর বাতিল চেয়ে দেশটির রক্ষণশীল লিবার্টি দলের ৭০ আইনপ্রণেতা প্রেসিডেন্ট প্রাসাদ ব্লু হাউসের বাইরে বিক্ষোভ প্রদর্শন করেন।  

উত্তর কোরীয় জেনারেলের বিরুদ্ধে অভিযোগ, তিনি দক্ষিণে কয়েকটি হামলার পরিকল্পনা করেছিলেন।

২০১০ সালে দক্ষিণ কোরিয়ার একটি জাহাজডুবির ঘটনায় তাকে দায়ী করা হয়। এতে ৪৬ নাবিকের প্রাণহানি ঘটেছিল। যদিও এ নিয়ে অনেক বিতর্ক রয়েছে।

দক্ষিণ কোরিয়ার কর্মকর্তারা জানিয়েছেন, রোববারের সমাপনী অনুষ্ঠানে কিম ইয়ং চোল পিয়ংচ্যাংয়ে ৮ সদস্যের একটি প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন। প্রতিনিধি দলটি তিন দিন দক্ষিণ কোরিয়ায় অবস্থান করবে এবং দেশটির প্রেসিডেন্ট মুন জে-ইনের সঙ্গে সাক্ষাৎ করবে।

এদিকে, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কন্যা ইভাঙ্কা ট্রাম্পও পিয়ংচ্যাংয়ের সমাপনীতে যোগ দেবেন। তিনি মার্কিন  প্রতিনিধিদলের নেতৃত্বে থাকবেন।  

জেনারেল কিম ইয়ং চোল উত্তর কোরিয়ার সাবেক গোয়েন্দাপ্রধান। বর্তমানে তিনি দেশটির ক্ষমতাসীন ওয়ার্কার্স পার্টির কেন্দ্রীয় কমিটির ভাইস চেয়ারম্যান পদে দায়িত্বরত আছেন।  

সূত্র: এএফপি, বিবিসি

সম্পর্কিত খবর