চীনের প্রেসিডেন্টের সমালোচনাকারীর ১৮ বছরের জেল

চীনের প্রেসিডেন্টের সমালোচনাকারীর ১৮ বছরের জেল

আন্তর্জাতিক ডেস্ক

প্রেসিডেন্টে শি জিন পিং এর সমালোচনাকারী চীনা ধনকুবের রেন জিকিয়াংকে ১৮ বছরের জেল দিয়েছে চীনের একটি আদালত। মঙ্গলবার ৬৯ বছর বয়সী  জিকিয়াংকে এ সাজা দেওয়া হয়েছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে সিএনএন।

এর মাধ্যমে শি’র সমালোচনা বা অমর্যাদা কোনোভাবেই বরদাশত করা হবে না, সে বিষয়ে চীনের অভিজাত গোষ্ঠীর সদস্যদের বর্তমান সরকার কঠোর বার্তা দিয়েছে বলে ভাষ্য সিএনএনের। চলমান মহামারি মোকাবিলায় প্রেসিডেন্ট শির ভূমিকার সমালোচনা করায় মূলত সরকারের রোষানলে পড়েন রেন।

অথচ এক সময়ের প্রভাবশালী এই আবাসন ব্যবসায়ীর সঙ্গে চীনের ঊর্ধ্বতন কর্মকর্তাদের ঘনিষ্ঠ সম্পর্ক ছিল। তবে চলতি বছরের মার্চে করোনা মহামারী মোকাবিলায় চীনের প্রেসিডেন্ট শি’র সমালোচনা করে নিবন্ধ লেখার পর, বেশ কিছুদিন নিখোঁজ ছিলেন তিনি।

শুধু তাই নয়, পরে রেনের বিরুদ্ধে দুর্নীতি সংক্রান্ত বেশ কয়েকটি অপরাধের অভিযোগ আনা হয়। মঙ্গলবার বেইজিংয়ের একটি আদালত রেনকে সরকারি তহবিলের এক কোটি ৬৩ লাখ ডলার আত্মসাৎ, ঘুষ গ্রহণ এবং ক্ষমতার অপব্যবহার করে রাষ্ট্র নিয়ন্ত্রিত কোম্পানির এক কোটি ৭২ লাখ ডলার ক্ষতিসহ বেশ কয়েকটি অপরাধে দোষী সাব্যস্ত করেন।

কারণ রেন এক সময় ওই কোম্পানির প্রধান ছিলেন। তাই অপরাধ প্রমাণিত হওয়ায়, বিচারকরা সাবেক এ রিয়েল-এস্টেট টাইকুনকে ১৮ বছরের কারাদণ্ড দেন। পাশাপাশি ৬ লাখ ২০ হাজার ডলার জরিমানা করেন।

আরও পড়ুন: জামিন পেলেন না ডা. সাবরিনা

আদালত বলছেন, রেন জিকিয়াং স্বেচ্ছায় সব দোষ স্বীকার করে নিয়েছেন এবং তার সব অবৈধ আয় প্রকাশিত হওয়ার পর আদালতের শাস্তি মেনে নেওয়ার ইচ্ছা প্রকাশ করেছেন। সাম্প্রতিক বছরগুলোতে চীনের শাসক দলের সমালোচনাকারী রেন, তার স্পষ্ট ও সোজাসাপটা বক্তব্যের জন্য সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে ‘দ্য ক্যানন’ নাম পেয়েছিলেন।

চীনের মতো একটি কর্তৃত্ববাদী রাষ্ট্রে তিনি অন্য যে কারও তুলনায় সরকারের সমালোচনা করার সুযোগ পেয়েছিলেন বেশি। রেন এর আগেও অনলাইনে শি সরকারের সমালোচনা করেছিলেন। আর এ কারণে ২০১৬ সালে বেশ কয়েক মাস তার পার্টি সদস্যপদ স্থগিত রাখা হয়েছিল।

news24bd.tvতৌহিদ

সম্পর্কিত খবর