১০০ বছর ধরে রাতে দরিদ্রদের খাবার বিতরণ

বগুড়া প্রতিনিধি

একশো বছরের বেশি সময় ধরে প্রতিরাতে দরিদ্র মানুষদের বিনামূল্যে খাবার দিয়ে আসছে বগুড়ার আকবরিয়া গ্রান্ড হোটেল। ১৯১১ সালে এটি প্রতিষ্ঠার পর অভাবী মানুষদের মাঝে খাবার বিতরণ শুরু করেন প্রতিষ্ঠাতা মরহুম আকবর আলী। যা শত বছর ধরে চালু রেখেছেন তার উত্তরসূরীরা।

হরতাল-অবরোধ বা প্রাকৃতিক দুর্যোগে হোটেল বন্ধ থাকলেও খাবার বিতরণ বন্ধ হয়নি কোনো দিন।

রাত ১২ টার আগেই আকবরিয়া হোটেলের সামনে জড়ো হতে থাকেন কর্মহীন এসব ক্ষুধার্ত মানুষেরা। তাদের বিশ্বাস, এখানে আসলে বিনামূল্যে একমুঠো আহারের সন্ধান হবে। এই রেওয়াজ শত বছরের। ভাসমান ভিক্ষুক, গরিব, ছিন্নমূলের পাশাপাশি শহরে অবস্থানরত নিন্ম আয়ের মানুষের মাঝে বিনামূল্যে খাবার বিতরণ করে আকবরিয়া হোটেল। প্রতিদিন প্রায় দেড়শ মানুষের জন্য খাদ্য বরাদ্দ রাখে হোটেল কর্তৃপক্ষ।

আরও পড়ুন: চলন্ত বাস থেকে যাত্রীকে লাথি দিয়ে ফেলে হত্যা করল হেলপার

শুধু ব্যবসা প্রতিষ্ঠান হিসেবে নয়, মানবসেবায়ও শত বর্ষ পেরিয়েছে আকবরিয়া হোটেল। করোনাকালে হোটেল ব্যবসার মন্দার মাঝেও অব্যাহত আছে এ মহতী উদ্যোগ।হাসান আলী আলাল, চেয়ারম্যান, আকবরিয়া গ্রুপ রাত্রিকালীন গরীব অসহায়দের খাবার খাওয়ানোসহ বিভিন্নভাবে মানবসেবায় আকবরিয়ার কর্মকাণ্ডের প্রশংসা করেছেন স্থানীয়রাও।

আরও পড়ুন: মাইক্রবাসের লক খুলে পালাল কিশোর বন্দী

সুলতান মাহমুদ খান রনি, প্যানেল চেয়ারম্যান, বগুড়া জেলা পরিষদমাফুজুল ইসলাম রাজ, সহসভাপতি, বগুড়া চেম্বার অব কমার্স ১৯১১ সালে বগুড়া শহরের থানা রোডে আকবরিয়া হোটেল প্রতিষ্ঠা করেন আলহাজ্ব আকবর আলী। ব্যবসার আয় থেকে অসহায়দের মাঝে নতুন করে রান্না করা খাবার বিতরণ শুরু করেন তিনি। তাঁর মৃত্যুর পরও মানবসেবার এই ধারা অব্যাহত রেখেছেন উত্তরসূরীরা।

news24bd.tv তৌহিদ

মন্তব্য