ডিআইটি প্রজেক্টকে বাণিজ্যিকীকরণের উৎসব চলছে (ভিডিও)

তালুকদার বিপ্লব

রাজউক পুনর্বাসন প্রকল্প বাড্ডা দক্ষিণ বাড়িধারা ডিআইটি প্রজেক্ট। এখানকার নকশাবহির্ভূত ও অননুমোদিত স্থাপনা অপসারণে গত কয়েক বছর ধরে ভবন মালিকদের রাজউক নোটিশ দিলেও তা আমলে নেয়নি তাঁরা।

অভিযোগ আছে প্রকল্প এলাকায় রাস্তা-ড্রেন উন্নয়নের জন্য অর্থের বিনিময়ে আবাসিক এলাকায় শিল্পকারখানা, বাণিজ্যিক কেন্দ্র, শপিং কমপ্লেক্স করার অনুমোদন দিচ্ছে কয়েকটি বাড়ি মালিক সমিতি। আর তাদের আশ্রয়-প্রশ্রয়ে নষ্ট হচ্ছে আবাসিক এলাকার পরিবেশ।

news24bd.tv

আবাসিক এলাকাকে বাণিজ্যিকীকরণের উৎসবে মেতেছে রাউজক পুর্নবাসন প্রকল্প এলাকার কয়েকটি বাড়ি মালিক সমিতি। সরেজমিনে এমন অভিযোগের সত্যতাও পাওয়া গেছে। এলাকার প্রতিটি সড়কে প্রায় প্রতিটি ভবনের নিচতলায় গড়ে তোলা হয়েছে বিভিন্ন ধরনের বাণিজ্যিক প্রতিষ্ঠান। বিশেষ করে ৭, ৮, ৯, ১০ ও ১১ নম্বর সড়কে এই প্রবণতা বেশি।

news24bd.tv

অভিযোগ আছে আবাসিক এলাকায় রাস্তা ঘাটের উন্নয়নের জন্য অর্থের বিনিময়ে প্রতিটি প্লটে বাণিজ্যিক কার্যক্রম পরিচালনার অনুমতি দিয়ে আসছেন স্থানীয় বাড়ি মালিক সমিতি। এর প্রমাণ মেলে ৭ নাম্বার রোডে গড়ে ওঠা পুস্টি ডেইরি ফাম সুইট-বেকারি মালিকের কাছ থেকে।

অনিময় স্বীকারও করেন ৭ নাম্বার রোড বাড়ি মালিক সমিতির নেতারা।


আরও পড়ুন: ২২ দিন ইলিশসহ সকল প্রকার মাছ ধরা নিষিদ্ধ


প্লট বা ভবন ব্যবহারের শর্ত ভঙ্গের জন্য সংশ্লিষ্টদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে বলে জানান স্থানীয় কাউন্সিলর জাহাঙ্গীর আলম। তিনি জানান, অনেককে জরিমানাও করা হয়েছে তারপরে আবারও তারা তা করেছে।

রাজউক পুনর্বাসন প্রকল্প এলাকার বাসিন্দাদের অভিযোগ, এখানে প্রায় ১২শ ভবন মালিক থেকে মাসে ৭শ টাকা করে উন্নয়ন ফি আদায় করে বাড়ি মালিক সমিতি। কিন্তু আবাসিক এলাকার অনেক রাস্তা এখনো কাচাঁ। আর পাকাঁ রাস্তা গুলো দীর্ঘদিনেও মেরামত করা হচ্ছে না। সামান্য বৃষ্টিতে পানি জমে থাকে রাস্তায়। খানাখন্দে পরে আহত হয়ে অনেকে।

news24bd.tv সুরুজ আহমেদ

সম্পর্কিত খবর