করোনার ধাক্কায় সংকট বাড়ছে চাকরির বাজারে

করোনার ধাক্কায় সংকট বাড়ছে চাকরির বাজারে

বাবু কামরুজ্জামান

করোনাকালে একদিকে চাকরি নিয়ে সংশয়-অনিশ্চয়তা অন্যদিকে সুখবর মিলছে না চাকরির নতুন বাজারে। আন্তর্জাতিক শ্রম সংস্থা আইএলও বলছে, এক্ষেত্রে সবচেয়ে ঝুঁকিতে তরুণরা। তাই করোনা পরবর্তী বাস্তবতার সাথে খাপ খাওয়াতে কারিগরি প্রশিক্ষণ ও তরুণদের কর্মদক্ষতা বাড়ানোর পাশাপাশি; নতুন করে দক্ষ জনবল তৈরির তাগিদ দিয়েছেন বিশ্লেষকরা।

দেশে চাকরি খোঁজার অন্যতম বড় অনলাইন পোর্টাল বিডি জবস এর হিসাবে, করোনাকালে গত এপ্রিল ও মে মাসে সবচেয়ে বেশি কমেছিল চাকরির বিজ্ঞাপন।

যদিও স্বাভাবিক সময়ের তুলনায় এখন ৮০ শতাংশ পর্যন্ত বিজ্ঞাপন আসছে। তবে শিক্ষিত যুবকদের পছন্দসই কজের সুযোগ এখনো দুর্লভ!

news24bd.tv

বিডিজবসডটকম- এর প্রধান নির্বাহী কর্মকর্তা এ কে এম ফাহিম মাশরুর বলছেন, গত ৪-৫ বছর থেকেই বিশ্ববিদ্যালয় থেকে পাস করা শিক্ষার্থীরা তাদের কাঙ্খিত চাকরী পাচ্ছেন না। এটা দীর্ঘ দিনের অনেক বড় একটা সমস্যা।

news24bd.tv

বিশ্বব্যাংক গোষ্ঠীভুক্ত প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল ফিন্যান্স করপোরেশন-আইএফসির সাম্প্রতিক এক সমীক্ষায় দেখা যায় কোভিড-১৯–এর কারণে দেশের অতিক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি ব্যবসাপ্রতিষ্ঠানগুলোতে কর্মরত ৩৭ শতাংশ লোক বেকার হয়েছেন।

আর শ্রমিক সংগঠনগুলোর মতে,করোনার কারণে পোশাক খাতের এক লাখের বেশি কর্মী কাজ হারিয়েছেন। যদিও বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজ -বিলস বলছে,এই সংখ্যা আরও বেশি, তিন লাখের মতো।

news24bd.tv

অন্যদিকে আন্তর্জাতিক শ্রম সংস্থা আইএলও জানিয়েছে,করোনা মহামারির কারণে সবচেয়ে ঝুঁকিতে তরুণ প্রজন্ম। ১৫ থেকে ২৪ বছর বয়সীদের মধ্যে প্রায় ২৫ শতাংশই(২৪ দশমিক ৮ শতাংশ) বেকার হয়েছেন। যা মোকাবেলায় তরুণদের জন্য বিশেষায়তি কর্মসূচী নেয়ার তাগিদ বিশ্লেষকদের।

আইএলও-এর সাবেক উপদেষ্টা সৈয়দ রিজওয়ানুল ইসলাম বলছেন, প্রবৃদ্ধির ধারা অব্যাহত রাখতে হবে। যে খাতগুলোতে তরুণদের কর্মসংস্থান হবে সেদিকে বিশেষ নজর দেয়া।


আরও পড়ুন: ফ্রান্সকে মুসলিম বিশ্বের কাছে নিঃশর্ত ক্ষমা চাওয়ার আহ্বান


আর অর্থনীতিদিব ড. সায়মা হক বিদিশা বলছেন, অনেক তরুণদের কাজের দক্ষতা নেই। সেই দিক বিবেচনা করে নতুন করে কর্মপরিকল্পনা করতে হবে বলেও জানান তিনি।

নতুন উৎপাদনপ্রক্রিয়া এবং চাহিদা অনুযায়ী শ্রমশক্তিকে দ্রুত প্রস্তুত করতে না পারলে আগামীতে বেকারত্বের হার আরো বাড়তে পারে এমন শঙ্কার কথাও বলছেন বিশ্লেষকরা।

শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের এক প্রতিবেদন অনুযায়ী, ২০১০ থেকে ২০১৭ সাল পর্যন্ত বছরে গড়ে সাড়ে ৯ লাখ নতুন চাকরি হয়েছে যা চাহিদার তুলনায় অপ্রতুল।

news24bd.tv আহমেদ

এই রকম আরও টপিক