পেন্ডুলামের মতো দুলছে জর্জিয়া

পেন্ডুলামের মতো দুলছে জর্জিয়া

অনলাইন ডেস্ক

প্রেসিডেন্ট নির্বাচনের দিন পার হয়ে গেলেও এখনো জয়ী প্রেসিডেন্টের নাম জানা যায়নি। টান টান উত্তেজনায় যুক্তরাষ্ট্রের দিকে তাকিয়ে আছে পুরো বিশ্ব। ভোটের ফল পেতে দেরি হওয়ায় এই উত্তেজনা কিছুটা উদ্বেগেরও কারণ হয়ে দাঁড়িয়েছে।

যদিও ভোট গণনা শেষ হওয়ার আগেই অনেকটা আজগুবি কায়দায় নিজের বিজয় ঘোষণা করেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

তবে নির্বাচনে জয়ের খুব কাছাকাছি চলে এসেছেন ডেমোক্র্যাটিক প্রার্থী জো বাইডেন। এখন পর্যন্ত পাওয়া ৪৫ রাজ্যের ভোটে ইলেকটোরাল কলেজের মধ্যে ২৬৪টি পেয়েছেন তিনি।


আরও পড়ুন: জয়ের পথে থাকা বাইডেন পরিবারের যত 'অজানা' তথ্য


তার প্রতিদ্বন্দ্বী রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প পেয়েছেন ২১৪টি ভোট। ২৭০-এর সেই ‘ম্যাজিক ফিগার’ থেকে আর মাত্র ছয়টি ইলেকটোরাল দূরে আছেন বাইডেন।

গণনা চলতে থাকা বাকি ৫টি রাজ্যের তিনটিতে এগিয়ে আছেন ট্রাম্প। বাইডেন এগিয়ে আছেন নেভাদা অঙ্গরাজ্যে। এখানে ইলেকটোরাল ভোট ৬টি। এই রাজ্যে জিতলেই বাইডেন জয়ী হবেন।   

অন্যদিকে ব্যাটলগ্রাউন্ড জর্জিয়ায় ভোট গণনা চলছে। এখানে হাড্ডাহাড্ডি লড়াই চলছে। এখানকার গণনার ফল পেন্ডুলামের মতো দুলছে। একবার যাচ্ছে ট্রাম্পের দিকে একবার বাইডেনের দিকে। এ রাজ্যে ইলেকটোরাল ভোটের সংখ্যা ১৬।

শুক্রবার বেলা ২টার পর দেখা গেছে, জর্জিয়ায় ট্রাম্পের অবস্থান ৪৯.৩৯% আর বাইডেনের ৪৯.৩৭%।   

মার্কিন গণমাধ্যমগুলো বলছে, নেভাদা ও জর্জিয়া ট্রাম্পের দখলেই যাবে। তবে কোনো কারণে যদি জর্জিয়া হাতছাড়া হয়ে যায়, তারপরও বাইডেন জয়ী হবেন।   

অন্যদিকে পেনসিলভানিয়াতে ট্রাম্প এগিয়ে থাকলেও ব্যবধান খুবই সামান্য। যে কোনো মুহূর্তে পাল্টে যেতে পারে দৃশ্য। তবে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, তার প্রতিপক্ষ কারচুপির মাধ্যমে নির্বাচন চুরির চেষ্টা করছে।  news24bd.tv তুষার

সম্পর্কিত খবর