বিজয়ী ভাষণে ‘ঐক্যের’ ডাক দিলেন জো বাইডেন

বিজয়ী ভাষণে ‘ঐক্যের’ ডাক দিলেন জো বাইডেন

অনলাইন ডেস্ক

মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাসে সর্বোচ্চ সংখ্যক ভোট পেয়ে দেশটির ৪৬তম প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন। প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হওয়ার পর প্রথম ভাষণে জো বাইডেন বলেছেন, তিনি যুক্তরাষ্ট্রের ‘আত্মা’কে ফিরিয়ে আনতে চান, দেশকে ‘বিভক্ত না করে ঐক্যবদ্ধ’ করতে চান।   তিনি প্রতিশ্রুতি দেন, সবার প্রেসিডেন্ট হবেন। সবাইকে ঐক্যবদ্ধ হতে এবং সমঝোতা গড়ে তোলারও আহ্বান জানিয়েছেন।

 

যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় শনিবার রাতে ডেলাওয়ার রাজ্যের উইলমিংটনে নিজের নির্বাচনী প্রচার সদর দপ্তর থেকে দেওয়া ভাষণে বাইডেন বলেন, এখন যুক্তরাষ্ট্রকে ‘সারিয়ে তোলার’ সময়।

শনিবার ঐতিহাসিক বিজয়ের পর রাতে (বাংলাদেশ সময় আজ রবিবার সকালে) দেয়া ভাষণে এমন প্রত্যয় ব্যক্ত করেন তিনি।

বাইডেন বলেন, ‘লাল কিংবা নীল রাজ্য নয়, আমার নজরে রয়েছে শুধুমাত্র আমেরিকা। ’

শুরু থেকেই জয়ের উচ্ছ্বাস প্রকাশে বেশ সতর্ক সাবেক ভাইস প্রেসিডেন্ট, বারাক ওবামার রানিং মেট জো বাইডেন।

এদিনও স্বভাব সুলভ ছিলেন; তবে জয়ে বেশ চাঙ্গা ৭৭ বছর বয়সী এই রাজনীতিক তার রানিং মেট কমলা হ্যারিসের আহ্বানে মঞ্চে প্রবেশ করেছেন দৌঁড়ে।

তিনি তার বক্তব্যে মহামারীতে বিপর্যস্ত যুক্তরাষ্ট্রের অর্থনীতিকে টেনে তোলার প্রতিশ্রুতির কথা ব্যক্ত করেন। তবে এ জন্য তিনি রাজনৈতিক মতভেদ, বর্ণ বৈষম্য দূর করে সংঘবদ্ধ হয়ে কাজ করার আহ্বান জানান তিনি।   

বাইডেন সমর্থকদের উদ্দেশে বলেন, ‘একতাবদ্ধ হওয়ার এটাই সময় এবং আমেরিকার ক্ষত সারানোরও পালা এসেছে। সবধরনের বিদ্বেষকে পেছনে ফেলে ফের একসঙ্গে কাজ করার সময় এসেছে। ’


আরও পড়ুন: বাইডেনই হলেন মার্কিন প্রেসিডেন্ট


এবারের নির্বাচনে ইতিহাসে রেকর্ড সংখ্যক ভোট পড়েছে। এই মহামারীতে করোনা ভাইরাস নিয়ে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ‘খামখেয়ালি’ ও বিপুল সংখ্যক প্রাণহানির ‘ব্যর্থতা’ বাইডেনের জয়ে ভূমিকা রেখেছে বলে ধারণা বিশ্লেষকদের। একই সঙ্গে এই মহামারী চলাকালেই এক কৃষ্ণাঙ্গের মৃত্যুতে আমেরিকা জুড়ে ছড়িয়ে পড়া বর্ণবাদ বিরোধী আন্দোলনও একটা বিশেষ কারণ মনে করা হচ্ছে।  

ভাষণেও আফ্রিকান আমেরিকানদের পাশে থাকার অঙ্গিকার জানান বাইডেন। তিনি বলেন, দেশের অ্যাফ্রো-আমেরিকানদের ধন্যবাদ। আপনারা আমার পাশে দাঁড়িয়েছেন। এ বার আমি আপনাদের পাশে থাকব।

news24bd.tv নাজিম