শরীর চর্চা ও ডায়েট ছাড়া ওজন কমাবেন যেভাবে

অনলাইন ডেস্ক

শরীর চর্চা ও ডায়েট ছাড়া ওজন কমাবেন যেভাবে

ফিট এবং টোনড বডি অর্জনের ক্ষেত্রে, ডায়েটিং এবং কঠিন শরীর চর্চার প্রয়োজন নেই। ওজন হ্রাসের ক্ষেত্রে অবশ্যই এই দুই পন্থা কাজ দেয়। কিন্তু কিছু সহজ টিপস মেনে চললে আপনাকে ওই কঠিন পথ ধরে যেতে হবে না।  উপবাস, কঠিন ডায়েট ও শরীরচর্চা ছাড়াও ওজন হ্রাস করতে পারবেন।

চিবিয়ে খাবার খান। খাবার মুখে নিয়ে ভালো করে চিবিয়ে তবেই খাবেন। এতে সহজে হজম হয় খাবার। এতে আগে যে খাবারটি খেয়েছেন তা শরীর রেজিস্টার করারও সময় পায়। চিবিয়ে না খেলে ওজন বেড়ে যায়।

ছোট প্লেটে খাবার খান। একটা নির্দিষ্ট মাপের পাত্রতে খাওয়ার খাবেন। এতে যদি আপনি কঠিন ডায়েট না করেন, তা সত্ত্বেও শরীর নির্দিষ্ট মানের খাওয়ার পেয়ে সেই মোতাবেক নিজেকে গড়ে তোলে। তাতেই অভ্যস্ত হয়ে ওঠে শরীর।

বসে বসে কাজ করার সময় ছোট খাটো খাওয়ার যেমন চিপস, কোল্ড ড্রিঙ্কস, ভাজাভুজি খাবেন না। টানা ৯ ঘণ্টা বসে কাজ করার সময় যদি আপনি এইরকম খাওয়ার খেতে থাকেন তাহলে ভুড়ি হওয়ার সম্ভাবনা প্রবল।

খাবার খাওয়ার ১৫ মিনিট আগে পানি খেয়ে নিন। এতে পেট খানিক ভরে থাকে। পানি, খাবার হজম করতে সাহায্য করবে। অতিরিক্ত ফ্যাট জাতীয় খাওয়ারও হজম হয়ে যাবে। শরীরে লাগতে দেবে না।

খালি পেট রাখবেন না। খালি পেটে থাকার পর, হঠাৎ করে অনেকটা খেলে ভুড়ি হয়ে যাবে।

অকারণে চিন্তা, চাপ নেবেন না। কারণ, খাওয়ারের উপর প্রভাব ফেলে। যার ফলে ওজন বাড়তে পারে। এটি কর্টিসল নামক একটি হরমোন ক্ষরণ হয় যা আপনার খিদে বাড়ার প্রবণতা বাড়িয়ে দেয় এবং আপনাকে অতিরিক্ত খাওয়ার দিকে পরিচালিত করতে পারে। 

ঘুম না হলে হরমোনের সমস্যা দেখা দেয়। তাই অবশ্যই ঘুমের জন্য সময় দিন নিজেকে।

জাঙ্ক ফুড থেকে অবশ্যই দূরে থাকুন।

আরও পড়ুন: হিজাবি মেয়েরা কি যৌনাঙ্গ মাথায় নিয়ে ঘোরে?

যদি খিদে পায়, তাহলে পাতি লেবু লঙ্কা দিয়ে ছোলা মেখে খান, মোদ্দা কথা প্রোটিন জাতিয় খাবার খান। এতে খিদেও মিটবে, মুখের স্বাদও বদলাবে কিন্তু মোটা হওয়ার প্রবণতা থাকবে না।

news24bd.tv তৌহিদ

মন্তব্য