বিচিত্র আবহাওয়া, বিশ্বের বিভিন্নপ্রান্তে

বিচিত্র আবহাওয়া, বিশ্বের বিভিন্নপ্রান্তে

চন্দ্রানী চন্দ্রা

শীতের তীব্রতার পাশাপাশি ঘূর্ণিঝড়ের আশঙ্কা বেড়েছে বিশ্বের কয়েকটি দেশে। শৈত্য প্রবাহ অব্যাহত থাকায় ঠান্ডা বাতাসের সাথে ঘন কুয়াশায় ঢেকে আছে ভারতের রাজধানী দিল্লীসহ পুরো উত্তরাঞ্চল। কুয়াশা ও শীত বেড়েছে পশ্চিমবঙ্গে ও কাশ্মীরে।  

অষ্ট্রেলিয়ার সমুদ্র উপকূলে নিম্নচাপের কারণে সৃষ্টি হয়েছে সমুদ্র ঝড়।

বন্যার পরিস্থিতি আশঙ্কায় সর্তকতা জারী করেছে দেশটির আবহাওয়া ব্যুরো। থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে বায়ুদুষণের কারণে নাক এবং চোখ জালাপোড়ায় ভুগছে নগরবাসী।   

অস্ট্রেলিয়া উপকূলেবর্তী এলাকায় তীব্র নিম্নচাপের কারণে ঘূর্ণিঝড় পরিস্থিতি সৃষ্টি হয়েছে নিউ সাউথ ওয়েলস এবং কুইন্সল্যান্ডে। সমুদ্র ঝড়ের সাথে বন্যার আশঙ্কায় সর্তকর্তা জারি রেখেছে  দেশটির আবহাওয়া ব্যুরো।

সরিয়ে নেয়া হয়েছে সহস্রাধিক বাসিন্দাদের।

করোনার মাঝে ধূসর ধোঁয়ায় আচ্ছন্ন হয়ে পড়েছে থাইল্যান্ডের রাজধানী ব্যাংকক। ধোঁয়ার কারণে চোখে ঘাড়ে জ্বালাপোড়া কাশি হচ্ছে ব্যাংককবাসীদের। দেশটির সরকার প্রতিরোধে মোটরযান ব্যবহার কমানোর ওপর চাপ দিচ্ছে।
 
এদিকে, বুধবারও ব্যস্ত নগরী রাজধানী দিল্লীতে শৈত্য প্রবাহ অব্যাহত থাকায়,  জেঁকে বসা প্রচণ্ড ঠাণ্ডার পাশাপাশি কুয়াশার কারণে যেন সূর্যের দেখা মেলাও ভার।  

জম্মু ও কাশ্মির এবং হিমাচল প্রদেশের তুষারপাতের প্রভাব পড়েছে উত্তরের রাজ্যেগুলোতে। শীতের কামড় বেড়েছে পশ্চিমবঙ্গেও। চলতি সপ্তাহে শীত আরো জাঁকিয়ে বসার পূর্বাভাস দিয়েছে আবহাওয়াবিদরা।

আরও পড়ুন: 


উৎসব উদযাপন ছাড়াই কানাডায় টিকা দেওয়া শুরু

নির্বাচনকে কেন্দ্র করে ধাওয়া-পাল্টা ধাওয়া, ১৪৪ ধারা জারি

ইশরাকের বাসায় হামলা-ভাঙচুর

ব‌রিশালে আ.লীগের দুপক্ষের সংঘর্ষে ফাঁকা গু‌লি, আহত ৫০

একসঙ্গে বিষপান করে স্ত্রীর মৃত্যু, স্বামী হাসপাতালে


news24bd.tv কামরুল