তোমার ভবিষ্যত, তোমার হাতে

তোমার ভবিষ্যত, তোমার হাতে

Other

আগামী পাঁচ বছর পর তুমি কেমন মানুষ হবে- তা সম্পূর্ণ নির্ভর করছে, তুমি এখন কাদের সাথে মিশছো, কি বই পড়ছো- তার উপর ‘। – এই পর্যন্ত শুনে আমি ভিডিওটা পজ করি। আবার প্রথম থেকে শুনি। এই লাইন কটাই আমি বার বার শুনতে থাকি।

আমি যে কোম্পানিটির সাথে কাজ করি, তারা প্রতিদিনই বেশ কিছু ছোটো ছোটো ভিডিও ক্লিপ পাঠায়। ভিডিও গুলোতে ইন্সপিরেশনাল নানা ধরনের বক্তব্য থাকে, নেতৃত্বের  গুনাবলী সম্পর্কে উপদেশ থাকে, নিজের জীবন গঠন নিয়েও কথাবার্তা থাকে।

মজার ব্যাপার হচ্ছে- কোম্পানিটি যে সেবাখাতের ব্যবসায় নিয়োজিত সেই ব্যবসা নিয়ে এই সব ভিডিওতে কোনো কথাবার্তা থাকে না। মনে হয়, কোম্পানি ব্যবসার চেয়েও তার কর্মীর ব্যক্তিগত উন্নয়নের ব্যাপারেই বেশি মনোযোগি।

আসলে কিন্তু কোম্পানি নিজের ব্যবসাইকেই বড় করে দেখে। তারা জানে, তাদের কর্মী, তাদের ব্যবস্থাপকদের ব্যক্তিগত  জীবন উন্নত হলে তার ফলটা কোম্পানিই পাবে।  


আরও পড়ুন: বঙ্গবন্ধুর প্রত্যাবর্তনে পূর্ণতা পায় স্বাধীনতা


তাই তারা কর্মীর ব্যক্তিগত জীবন উন্নয়নের নানা টিপস সম্বলিত ভিডিও পাঠায়।

’তুমি কার সাথে মিশছো, কি বই পড়ছো’- সেটিই নির্ধারণ করবে আগামী পাঁচ বছর পর তুমি কেমন মানুষ হবে’ কথাগুলো মাথায় গেঁথে যায় একেবারে। আসলেই তো তাই। কথাগুলো যতোবারই মাথায় চক্কর দেয় ততোবারই মনে হয়-মেলামেশার তালিকাটা কি অনায়াসেই না ছেঁটে ফেলা যায়, কোন বইগুলো ডেস্ক থেকে সরিয়ে ফেললে কোনো ক্ষতি নেই তার তালিকা করাটাও কেমন সহজ হয়ে যায়।

ভিডিওটা শুনতে শুনতে ‘পাঁচ বছর পর তুমি কেমন মানুষ হবে তা নির্ভর করছে এখন তুমি কার সাথে মিশছো, কি বই পড়ছো’- এই লাইনটার সাথে  আমি নিজের মতো করে আরো একটা লাইন যোগ করে নেই। ‘অনলাইনে, ফেসবুকে কার সাথে তুমি সময় কাটাচ্ছো, ফেসবুকের  কোন গ্রুপ, কোন পেজে তুমি  সময় কাটাচ্ছো- সেটিও তোমার জীবনকে প্রভাবিত করবে।

শওগাত আলী সাগর, প্রধান সম্পাদক, নতুনদেশ

 

news24bd.tv আয়শা