শ্রমিকদের আন্দোলনে বেনাপোলে আমদানি-রপ্তানি বন্ধ

শ্রমিকদের আন্দোলনে বেনাপোলে আমদানি-রপ্তানি বন্ধ

Other

ভারতের পেট্রাপোল বন্দরে কর্মচারিদের ৫ দফা ‘জীবন জীবিকা বাঁচাও’ আন্দোলনের ডাকে বেনাপোলে সব ধরনের আমদানি রপ্তানি বন্ধ রয়েছে।  

কর্মরত বন্দর শ্রমিক, রিক্সা-ভ্যান চালক, মটর শ্রমিকসহ সব ধরনের ব্যবসা প্রতিষ্ঠানের শ্রমিকরা এই আন্দোলনের ডাক দিয়েছে। ফলে ভ্যান, অটো ট্যাক্সি, বাসসহ যানবাহন বন্ধ রয়েছে। ম্যানিচেঞ্জারর গুলোও বন্ধ থাকায় দুর্ভোগে পড়েছে পাসপোর্ট যাত্রীরা।

বেনাপোল সিএন্ডএফ স্টাফ অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক সাজেদুর রহমান বলেন, ভারতের বনগাঁ পেট্রাপোল অঞ্চলে শ্রমিকদের জীবন-জীবিকা বাঁচাও কমিটির আন্দোলনের কারণে রোববার পেট্রাপোল বন্দর ব্যবহারকারীরা আমদানি-রপ্তানি বন্ধ রাখার ঘোষণা দেওয়ায় ওপারে বন্দরের সব কাজকর্ম বন্ধ রয়েছে। সোমবার সকাল থেকে পুনরায় আমদানি রপ্তানি চলবে বলে জানান তিনি।

তবে বেনাপোল বন্দর খোলা রয়েছে। শুল্ক বিভাগের স্বাভাবিক কাজ-কর্ম,পণ্য খালাস এবং আন্তর্জাতিক চেকপোস্ট দিয়ে যাত্রী পারাপার চলছে।

পেট্রাপোল স্থলবন্দরে কর্মরত এসব কর্মজীবীরাই গঠন করেছেন ‘পেট্রাপোল জীবন-জীবিকা বাঁচাও কমিটি’। এসব কর্মজীবীরা আগের মতো কর্মস্থল ফিরে পেতে এই আন্দোলন করছেন।

'জীবন-জীবিকা বাঁচাও' কমিটি প্রশাসনের কাছে পাঁচ দফা দাবি জানায়।

আরও পড়ুন:


বলিউড নায়িকারা প্রথম কে কোন গাড়ি কিনেছিলেন

সকালেই শেরপুরে ট্রাক চাপায় সিএনজির ৪ যাত্রী নিহত

বিদেশিদের জন্য সুযোগ, নাগরিকত্ব দেবে আমিরাত

রাজধানীর যেসব এলাকায় মার্কেট বন্ধ থাকবে আজ


অবিলম্বে পূর্বের মতো হ্যান্ডেলিং কুলি এবং পরিবহন কুলিদের কাজের পরিবেশ ফিরিয়ে দিতে হবে। ট্রাকচালক ও সহকারীদের পায়ে হেঁটে পেট্রাপোল ও বেনাপোলের মধ্যে যাতায়াতের সুযোগ দিতে হবে।

মুদ্রা বিনিময়কারী, পরিবহন, ক্লিয়ারিং ও ফরওয়াডিং এজেন্ট, ট্রাকচালক ও সহকারীদের ওপর বিএসএফ ও অন্যান্য এজেন্সির নিরাপত্তার নামে অত্যাচার বন্ধ করতে হবে।

বেনাপোল বন্দরে ভারত থেকে আসা রপ্তানি পণ্যের ট্রাক ২৪ ঘণ্টার মধ্যে খালির ব্যবস্থা করতে হবে এবং আধুনিকতার অজুহাতে শ্রমিকদের কর্মহীন করা চলবে না।

এসব দাবি নিয়ে ভারতীয় প্রশাসন কোনো কার্যকরী ব্যবস্থা না নেওয়ায় তারা রোববার সকাল থেকে সমগ্র পেট্রাপোল স্থলবন্দরের শ্রমিকদের স্বার্থে কর্মবিরতি শুরু করেছেন। এর ফলে সকাল থেকে দু’দেশের মধ্যে আমদানি-রপ্তানি বন্ধ রয়েছে বলেন তিনি।

news24bd.tv আহমেদ