১লা ফেব্রুয়ারিকে জাতীয় হিজাব দিবস ঘোষণা ফিলিপিন্সের

১লা ফেব্রুয়ারিকে জাতীয় হিজাব দিবস ঘোষণা ফিলিপিন্সের

অনলাইন ডেস্ক

ফিলিপিন্সের হাউস অব রিপ্রেজেন্টেটিভস প্রতিবছর ফেব্রুয়ারির প্রথম দিনটিকে জাতীয় হিজাব দিবস হিসাবে ঘোষণা করছে। সাথে সাথে মুসলিম অনুশীলনের "গভীর উপলব্ধি" প্রচারের পাশাপাশি অন্যান্য ধর্মাবলম্বীদের ধর্মের প্রতি সহিষ্ণুতা ঘোষণা করেছে। এটি একটি মাইলফলক। আরব নিউজের একটি প্রতিবেদনে এই তথ্য বলা হয়।

 

কংগ্রেস সর্বসম্মতিক্রমে বিলটি অনুমোদন করেছে। যা এখনও আইন হয়ে যায়নি। ২৬ জানুয়ারি মঙ্গলবার পুরো ২০৩ জন সংসদ সদস্যই এই পদক্ষেপের পক্ষে ভোট দিয়েছিলেন।

আনক মিন্ডানাও দলের প্রতিনিধি অমিহিলদা সাংকোপান আইনটি পাস করার জন্য সকল সংসদ সদস্যকে ধন্যবাদ জানিয়েছেন।

সিনেট সদস্যদের প্রতিপক্ষের ব্যবস্থা গ্রহণের আহ্বান জানিয়েছেন।

এই আইনটি অমুসলিমদের মধ্যে "মুসলিম মহিলাদের প্রতি বিনয় ও মর্যাদার কাজ হিসাবে হিজাব পরিধানের মূল্য" সম্পর্কে অমুসলিমদের মধ্যে বৃহত্তর বোঝার প্রচার করার এবং মুসলিম ও অমুসলিম মহিলাদের "এটি পরিধান করার গুণাবলীর অভিজ্ঞতা অর্জনে উত্সাহিত করার চেষ্টা করেছে। ”

এই পদক্ষেপের লক্ষ্য হিজাবীদের বিরুদ্ধে বৈষম্য বন্ধ করা এবং সার্টোরাল পছন্দ সম্পর্কে স্পষ্ট ভুল ধারণা, যা প্রায়শই নিপীড়ন, সন্ত্রাসবাদ এবং স্বাধীনতার অভাবের প্রতীক হিসাবে ভুল ব্যাখ্যা করা হয়েছিল।


সু চিসহ শীর্ষ নেতাদের ছেড়ে দিতে যুক্তরাষ্ট্রের হুশিয়ারি

থমথমে মিয়ানমার, এটিএম বুথে টাকা উত্তোলনকারীদের লাইন


এই বিলে ফিলিপিনের মুসলিম মহিলাদের ধর্মের স্বাধীনতার অধিকারকে রক্ষা করার এবং সারা দেশে "অন্যান্য ধর্ম ও জীবনধারার সহনশীলতা ও গ্রহণযোগ্যতা প্রচারের" চেষ্টা করা হয়েছে।

সাঙ্গকোপন বলেছিল যে "ফিলিপাইনের কিছু বিশ্ববিদ্যালয় যারা মুসলিম শিক্ষার্থীদের হিজাব পরা নিষিদ্ধ করেছিল," উদাহরণের উদ্ধৃতি দিয়ে বিশ্বব্যাপী হিজাবী মহিলারা বিভিন্ন চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছেন।

“এই ছাত্রছাত্রীদের মধ্যে কিছু বিদ্যালয়ের নিয়মকানুন মেনে চলার জন্য তাদের হিজাব অপসারণ করতে বাধ্য হয়। আবার কেউ কেউ বাদ পড়ে অন্য প্রতিষ্ঠানে স্থানান্তর করতে বাধ্য হয়। এগুলি ছাত্রের ধর্মের স্বাধীনতার সুস্পষ্ট লঙ্ঘন, "তিনি বলেছিলেন।

তিনি যোগ করেছেন, বিলটি পাস হওয়ার ফলে "হিজাব পরিধান করে যারা তাদের বিরুদ্ধে বৈষম্য বন্ধে ব্যাপক অবদান রাখবে। "

“হিজাব পরা প্রত্যেক মুসলিম মহিলার অধিকার। এটি কেবল কোনও কাপড়ের টুকরো নয়, তবে এটিকে তাদের জীবনযাত্রাও বলা হয়। মুসলিম পবিত্র গ্রন্থ কোরআনে এটি ব্যাখ্যা করা হয়েছে যে প্রত্যেক মুসলিম মহিলার পক্ষে তাদের সতীত্ব এবং বিনয় রক্ষা করা বাধ্যতামূলক, ”সাঙ্গকোপান বলেছিল।

ইউনাইটেড রিলিজেন্স ইনিশিয়েটিভের গ্লোবাল কাউন্সিলের ট্রাস্টি ডা. পোট্রে ডিরাম্পাতান দিপামুয়ান মাইলফলক এই আইনটিকে স্বাগত জানিয়েছেন।
সূত্র: আরব নিউজ

news24bd.tv আয়শা