হয় ট্রাম্পের ব্যর্থ নীতি ধরুন নাহয় পরমাণু সমঝোতা মেনে চলুন: ইরান

হয় ট্রাম্পের ব্যর্থ নীতি ধরুন নাহয় পরমাণু সমঝোতা মেনে চলুন: ইরান

অনলাইন ডেস্ক

ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাওয়াদ জারিফ বলেছেন, ২০১৫ সালে ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে সাক্ষরিত পরমাণু সমঝোতায় আমেরিকাকেই ফিরে আসতে হবে। কারণ আমেরিকা পরমাণু সমঝোতায় স্বাক্ষরকারীদের একটি দেশ যে চুক্তি থেকে বের হয়ে গিয়েছিল এবং ধারাগুলো লঙ্ঘন করেছিল।

একইসঙ্গে পরমাণু সমঝোতার ব্যাপারে নতুন মার্কিন প্রশাসনের নীতি সাবেক ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের দিকে ঝুঁকে পড়ার বিরুদ্ধে হুঁশিয়ারি উচ্চারণ করেছেন তিনি।

আরও পড়ুন: 


আজ ৯২ জনের শরীরে পার্শ্বপ্রতিক্রিয়া

গাড়িতে উঠিয়ে দরজা বন্ধ করে ধর্ষণ

এফ-৩৫ ও এস-৪০০ একসঙ্গে রাখা যাবে না, তুরস্ককে যুক্তরাষ্ট্র


পররাষ্ট্রমন্ত্রী জাওয়াদ জারিফ গতকাল (সোমবার) এক টুইটার বার্তায় বলেন, পরমাণু সমঝোতা থেকে আমেরিকা বেরিয়ে গিয়ে এ সমঝোতা লঙ্ঘন করেছিল।

এখন আমেরিকার দায়িত্ব হচ্ছে পরমাণু সমঝোতায় ফিরে আসা এবং এর মধ্যে থাকা প্রতিশ্রুতিগুলো বাস্তবায়ন করা।

জাওয়াদ জারিফ আরো বলেন, জো বাইডেনকে এখন বেছে নিতে হবে যে তিনি কি তার পূর্বসরি ডোনাল্ড ট্রাম্পের ব্যর্থ নীতিতে অবস্থান করবেন বা তার শত্রুতামূলক নীতি পরিহার করবেন নাকি ইরান বিষয়ে নতুন পথ অবলম্বন করবেন।

তবে তিনি একইসঙ্গে এ হুঁশিয়ারিও দেন যে ট্রাম্পের ব্যর্থ নীতিকে আঁকড়ে ধরার অর্থ হচ্ছে সামনে আরো ব্যর্থতা বয়ে আনা।   

মার্কিন সরকার ২০১৮ সালে আইন লঙ্ঘন করে পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার পর ইরান এই সমঝোতার ধারাগুলো থেকে পর্যায়ক্রমে সরে আসে এবং সম্প্রতি দেশটি ২০ মাত্রায় ইউরেনিয়াম সমৃদ্ধ করার কাজ শুরু করেছে।

তবে তেহরান বারবার জোর দিয়ে বলে এসেছে, মার্কিন সরকার ইরানের ওপর আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহার করে পরমাণু সমঝোতায় ফিরে এলে তেহরানও আবার এই সমঝোতা বাস্তবায়ন শুরু করবে।

news24bd.tv তৌহিদ

সম্পর্কিত খবর