পরমাণু সমঝোতা প্রসঙ্গে

তেহরানের জন্য কূটনৈতিক পথ এখনো খোলা: যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক

ইরানের পরমাণু সমঝোতা নিয়ে সৃষ্ট অচলাবস্থার অবসান ঘটাতে কূটনীতির পথ খোলা রয়েছে বলে জানিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন।  

এদিকে ফ্রান্স, ব্রিটেন ও জার্মানি আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থার কাছে ইরানের বিরুদ্ধে প্রস্তাব উত্থাপনের সিদ্ধান্ত থেকে সরে এসেছে। অন্যদিকে ইরাকে মার্কিন ঘাটির ওপর রকেট হামলাকারীদের চিহ্নিত করতে যুক্তরাষ্ট্র তদন্ত করছে বলে জানিয়েছেন প্রেসিডেন্ট জো বাইডেন।  

ইরানকে আগে তার পরমাণু সমঝোতার প্রতিশ্রুতিতে পুরোপুরি ফিরে আসার দাবি পুনর্ব্যক্ত করে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী এন্টনি ব্লিংকেন বলেছেন, এ বিষয়ে অচলাবস্থা কাটাতে তেহরানের জন্য কূটনৈতিক পথ এখনো খোলা।

এছাড়া পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নেড প্রাইস সাংবাদিকদের জানান, ইরানের তিনটি অঘোষিত সাইটে ইউরেনিয়াম কণার আবিষ্কার তদন্তে আন্তর্জাতিক প্রযুক্তি বিশেষজ্ঞদের অনুমতি দিয়েছে। আর তেহরানের এই সিদ্ধান্তে যুক্তরাষ্ট্রের পূর্ণ সমর্থন থাকবে বলে জানান প্রাইস।


আবাসিক হোটেলে অনৈতিক কর্মকাণ্ড, ধরা ২০ নারী

চুমু দিয়ে নারীদের সব রোগ সারিয়ে দেন ‘চুমুবাবা’

বুবলিকে ধাক্কা দেওয়া গাড়িটি ছিল ব্ল্যাক পেপারে মোড়ানো, ছিল না নম্বর প্লেট

অস্ত্রের মুখে ছাত্রীকে বিবস্ত্র করে ভিডিও ধারণের পর দফায় দফায় ধর্ষণ


তিন ইউরোপীয় দেশ ফ্রান্স, ব্রিটেন ও জার্মানি আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থা বা আইএইএ-র কাছে ইরানের বিরুদ্ধে প্রস্তাব উত্থাপনের সিদ্ধান্ত থেকে সরে এসেছে। বৃহস্পতিবার বার্তা সংস্থা এএফপি জানায়, আইএইএ-র মহাপরিচালক রাফায়েল গ্রোসি ইরানের সঙ্গে কারিগরি বৈঠকে বসার জন্য আবার ইরান সফরে যাচ্ছেন বলে ঘোষণা দিয়েছেন।

অন্যদিকে বুধবার ইরাকের উত্তরাঞ্চলে মার্কিন যৌথ বাহিনীর বিমান ঘাটিতে রকেট হামলার ঘটনায় বৃহস্পতিবার পেন্টাগন হুশিয়ারি দিয়ে জানিয়েছে, হামলাকারীদের শনাক্ত করতে যুক্তরাষ্ট্র তদন্ত করছে। প্রেসিডেন্ট জো বাইডেন সাংবাদিকদের প্রশ্নের উত্তরে বলেন, হামলাকারী শনাক্তের পর তার প্রশাসন এ বিষয়ে করণীয় নিয়ে তাদের রায় জানাবে।  

news24bd.tv নাজিম