অনুমোদনের অপেক্ষায় সিএমপির ছয় থানা

অনুমোদনের অপেক্ষায় সিএমপির ছয় থানা

অনলাইন ডেস্ক

১৯৭৮ সালে ৬টি থানা নিয়ে স্বাধীন দেশে কার্যক্রম শুরু করে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ(সিএমপি)। সেই সংখ্যা ২০০০ সালে এসে দাড়ায় ১৬তে। কিন্তু দু’দশকে এই নগরীর জনসংখ্যা কয়েক গুণ বাড়লেও বাড়েনি থানার সংখ্যা। জনসংখ্যা বাড়ার সাথে সাথে বেড়েছে অপরাধের মাত্রাও।

তাই সিএমপিতে নতুন ছয়টি থানা অনুমোদনের প্রস্তাব এখন পুলিশ সদর দফতরের বিবেচনায় রয়েছে বলে জানিয়েছেন সিএমপি কমিশনার।

গত ৫ বছর ধরে শুধু নগরীর বিভিন্ন এলাকায় চলছে বিশেষ করে পতেঙ্গা এলাকায় হাজার হাজার কোটি টাকার উন্নয়নকাজ চলছে। আট হাজার কোটি টাকার বঙ্গবন্ধু টানেলের কাজ যেমন দ্রুতগতিতে চলছে, তেমনি সাড়ে তিন হাজার কোটি টাকায় নির্মিত এলিভেটেড এক্সপ্রেস ওয়ের ল্যান্ডিং স্টেশনও এখানে। কাজ চলছে বে-টার্মিনাল নির্মাণেরও।

 

তাই প্রয়োজন হয়ে পড়েছে পুরো এলাকার নিরাপত্তা নিশ্চিত করতে বঙ্গবন্ধু টানেলের নিরাপত্তার পাশাপাশি বিজনেস হাবের সার্বিক তত্ত্বাবধানে আলাদা তিনটি থানা স্থাপন করতে যাচ্ছে সিএমপি। কর্ণফুলী এবং পতেঙ্গা থানা ভেঙে এসব থানা গড়ে তোলা হবে।  

সিএমপি উপকমিশনার মিলন মাহমুদ জানান, বিমানবন্দর ও রিং রোড অংশ নিয়ে নতুন একটি থানা তৈরি করতে যাচ্ছি। তার নাম দেওয়া হচ্ছে বিমানবন্দর থানা।  


অভাব দুর হবে, বাড়বে ধন-সম্পদ যে আমলে

সূরা কাহাফ তিলাওয়াতে রয়েছে বিশেষ ফজিলত

করোনার ভ্যাকসিন গ্রহণে বাধা নেই ইসলামে

নামাজে মনোযোগী হওয়ার কৌশল


এ ছাড়া জনসংখ্যা আধিক্য রয়েছে এ ধরনের আরো চারটি থানার অংশ নিয়ে আলাদা তিনটি থানা স্থাপনের প্রক্রিয়া চলছে। নতুন ছয়টি থানা অনুমোদনের প্রস্তাব এখন পুলিশ সদর দফতরের বিবেচনায় রয়েছে বলে জানিয়েছেন সিএমপি কমিশনার।

গত দু’মাস আগেই পুলিশ সদর দফতরে পাঠানো হয়েছে নতুন এই ৬ থানা স্থাপনের প্রস্তাবনা। পতেঙ্গা অংশে বঙ্গবন্ধু টানেল থানা, কর্ণফুলী অংশে পারকি এবং বড় উঠান থানা হিসেবে নাম দেয়া হয়েছে।

এদিকে বাণিজ্যিক নিরাপত্তা এবং জনসংখ্যার আধিক্যের কারণে চান্দগাঁও থানার অংশ নিয়ে মোহরা থানা, চান্দগাঁও এবং বায়েজীদ থানার অংশ নিয়ে অনন্যা থানা আকবরশাহ ও পাহাড়তলী থানা নিয়ে হচ্ছে কাট্টলী থানা।

বর্তমানে সিএমপিতে ৭ হাজার ৯৮ জন ফোর্স নিয়োজিত রয়েছে। নতুন ৬টি থানার অনুমোদন পেলে ফোর্স সংখ্যা কয়েক হাজার বাড়বে বলে মনে করছেন সিএমপির শীর্ষ কর্মকর্তারা।

news24bd.tv/আলী