যাদু দেখাতে পারলো না মেসি, শেষ ষোলো থেকেই বার্সার বিদায়

অনলাইন ডেস্ক

যাদু দেখাতে পারলো না মেসি, শেষ ষোলো থেকেই বার্সার বিদায়

ইতিহাস গড়া হলো মেসি-গ্রিজমানদের। চ্যাম্পিয়নস লিগের শেষ ষোলো থেকে বিদায় নিলো বার্সেলোনা। ১৪ বছরের মধ্যে এই প্রথম চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার-ফাইনালে উঠতে ব্যর্থ হলো বার্সেলোনা।

শেষ আটের টিকিট পেতে জাল অক্ষত রেখে করতে হবে চার গোল! ম্যাচপূর্ব এমন অসম্ভব সমীকরণটা আরো কঠিন হয়ে পড়ে কিলিয়ান এমবাপ্পের সফল স্পট কিকে। সুযোগ নষ্টের ভিড়ে অসাধারণ এক গোল করেন লিওনেল মেসি; তবে তা শুধু ব্যবধানই কমায়। বার্সেলোনাকে রুখে দিয়ে চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার-ফাইনালে উঠে গেছে পিএসজি।

বুধবার (১০ মার্চ) রাতে প্যারিসে শেষ ষোলোর ফিরতি লেগের ম্যাচটি ১-১ গোলে ড্র হয়েছে। প্রথম লেগে ৪-১ গোলে জয়ী পিএসজি দুই লেগ মিলিয়ে ৫-২ ব্যবধানে এগিয়ে পা রাখল পরের রাউন্ডে।

ব্যবধান অনেক বড় হলেও ম্যাচে যতগুলো সুযোগ পেয়েছিল মেসি-ডেম্বেলেরা তার অর্ধেকও যদি কাজে লাগাতে পারতো লড়াইটা হতো জমজমাট। কিন্তু ডেম্বেলের পাশাপাশি সুযোগ নষ্টের মিছিলে যোগ দেন মেসিও।

প্রত্যাবর্তনের নতুন মহাকাব্য লিখতে যতটা গোছালো ও আক্রমণাত্মক হওয়ার প্রয়োজন ছিল, শুরু থেকে ততটা পারেনি লা লিগার দলটি। তবে অধিকাংশ সময় বল দখলে নিয়ে চাপ ঠিকই ধরে রাখে তারা। এর ধারাবাহিকতায় অষ্টাদশ মিনিটে প্রথম উল্লেখযোগ সুযোগ পায় দলটি। বাঁ দিক দিয়ে ডি-বক্সে ঢুকে ডেম্বেলের নেওয়া কোনাকুনি শট ঝাঁপিয়ে ফেরান কেইলর নাভাস। রিয়াল মাদ্রিদের সাবেক এই গোলরক্ষকের নৈপুণ্যে ২৩তম মিনিটে আবারও বেঁচে যায় পিএসজি; লেইভিন কুরজাওয়াকে ফাঁকি দিয়ে ডান দিক থেকে সের্জিনো দেস্তের নেওয়া শটে বল নাভাসের হাতে লেগে ক্রসবারে বাধা পায়। পরের মিনিটে ডেম্বেলের বাড়ানো ক্রসে মেসি পা লাগাতে ব্যর্থ হলে হতাশা বাড়ে বার্সেলোনার।

২৮তম মিনিটে খেলার ধারার বিপরীতে গোল পেয়ে যায় পিএসজি; বাঁ দিক থেকে ক্রস বাড়ান কুরজাওয়া, বল সরাসরি গোলররক্ষক মার্ক-আন্ড্রে টের স্টেগেনের হাতে। কিন্তু এর ফাঁকে ডি-বক্সে ক্লেমোঁ লংলের বাধায় পড়ে যান মাউরো ইকার্দি। ভিএআরের সাহায্যে পেনাল্টির  বাঁশি বাজান রেফারি। সফল স্পট কিকে দলকে এগিয়ে নেন প্রথম লেগে হ্যটিট্রিক করা এমবাপ্পে।

আরও পড়ুন


‘আতঙ্ক থেকেই ইসরাইল ইরানের বিরুদ্ধে গলাবাজি করছে’

ফিটনেস পরীক্ষায় ভালো স্কোর করেছেন নাসির

অশ্লীল আসক্তি থেকে বাঁচতে যে দোয়া বেশি বেশি পড়বেন

ওজুর ভঙ্গের কারণ ও মাকরূহগুলো কী?


দুই লেগ মিলিয়ে স্কোরলাইন ৫-১, সব আশা শেষ বার্সেলোনার? অনেকের মনে যখন এমন প্রশ্ন উঁকি দিচ্ছে, তখনই মেসির দুর্দান্ত গোল। ৩৭তম মিনিটে পেদ্রির ছোট পাসে ফাঁকা জায়গা পেয়ে আচমকা শট নেন বার্সেলোনা অধিনায়ক। বুলেট গতিতে বল খুঁজে নেয় ঠিকানা।

বিরতির আগে ব্যবধান আরো কমানোর সুযোগ পান মেসি। কিন্তু তার দুর্বল স্পট কিক রুখে দেন নাভাস। বল তার পায়ে লেগে লাগে ক্রসবারে। ডি-বক্সে অঁতোয়ান গ্রিজমান ফাউলের শিকার হলে পেনাল্টি পেয়েছিল সফরকারীরা।

দ্বিতীয়ার্ধে কিছুটা ঢিমেতালে শুরুর মাঝে ৬১তম মিনিটে দারুণ একটি সুযোগ পেয়েও কাজে লাগাতে পারেননি মেসি। সতীর্থের পাস ছয় গজ বক্সের মুখে ফাঁকায় পেয়ে শট নিতে একটু দেরি করে ফেলেন তিনি, পরে বিলম্বিত শটটি ছুটে এসে ব্লক করেন মার্কিনিয়োস। আট মিনিট পর সের্হিও বুসকেতসের হেড দারুণ ক্ষিপ্রতায় ঠেকিয়ে দেন নাভাস।

শেষ দিকের খেলা আরো ঝিমিয়ে পড়ে। কোন দলের খেলোয়াড়দের মধ্যেই দেখা যায়নি গোল করার তাড়া। ড্র ম্যাচে জয়ের আনন্দে মাঠ ছাড়ে প্রতিযোগিতার গতবারের রানার্সআপ পিএসজি।

news24bd.tv আহমেদ

পরবর্তী খবর

কোচ ছাড়াই আজ থেকে শুরু হচ্ছে জাতীয় দলের ক্যাম্প

অনলাইন ডেস্ক

কোচ ছাড়াই আজ থেকে শুরু হচ্ছে জাতীয় দলের ক্যাম্প

কোচ জেমি ডে-কে ছাড়া আজ থেকেই শুরু হচ্ছে জাতীয় দলের ক্যাম্প। জেমি ডে ইংল্যান্ড থেকে বাংলাদেশে এসে পৌঁছালেও ক্যাম্পে যোগ দিতে পারছেন না।

পাঁচ দিনের কোয়ারেন্টাইন শেষে বিশেষ বিবেচনায় করোনা নেগেটিভ হলে ১৬ মে থেকে অনুশীলনে যোগ দেবেন তিনি। এ বিষয়ে স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে বাফুফে আগেই অনুমতি নিয়ে রেখেছে বলে জানিয়েছেন সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগ।

দুপুর থেকে ক্যাম্পে যোগ দেবেন জাতীয় দলের প্রাথমিক দলে ডাক পাওয়া ফুটবলাররা। ক্যাম্পে উঠেই করানো হবে করোনা টেস্ট। এরপর মাঠের অনুশীলন শুরু করবেন ফুটবলাররা।


আরও পড়ুনঃ


বিক্ষোভে বাড়ল ঈদের ছুটি

ফ্রান্সের ইকুইহেন বিচ: উল্টানো নৌকার নিচে বসবাস

ভারতে শ্মশান থেকে মৃতদের কাপড় চুরি, আটক ৭

মৃত্যুর আগে বাবাকে ফোনে জানালেন ধর্ষণের কথা!


তবে কোচের কোয়ারেন্টাইনের কারণে দলের দায়িত্বে থাকবেন দেশীয় কোচিং স্টাফরা। ১৬ মে থেকে অনুশীলনে যোগ দেবেন কোচ। যাদের প্রিমিয়ার লিগের ম্যাচ শেষ হচ্ছে তারাই শুধু আজ ক্যাম্পে যোগ দেবেন। বাকিরা লিগের ম্যাচ শেষ করে ক্যাম্পে যোগ দেবেন।

news24bd.tv / নকিব

পরবর্তী খবর

শেষ মুহূর্তে মালদ্বীপ সফর বাতিল হলো বসুন্ধরা কিংসের

নিজস্ব প্রতিবেদক

শেষ মুহূর্তে মালদ্বীপ সফর বাতিল হলো বসুন্ধরা কিংসের। করোনা মহামারির কারণে বাংলাদেশসহ সাত দেশের উপর ভ্রমণ নিষেধাজ্ঞা দেওয়ায় স্থগিত ঘোষণা করা হয়েছে এএফসি কাপ।

আগামী ১৪ মে মালদ্বীপে এএফসি কাপ-২০২১ এর গ্রুপ পর্বের খেলা শুরু কথা ছিল। আর তাই রোববার সন্ধ্যা সাড়ে ৬টায় মালদ্বীপের উদ্দেশে রওনা দেওয়ার কথা ছিল কিংসেরও। 


পাটুরিয়া ফেরিঘাটে আজও ঘরমুখী মানুষের ঢল

শিমুলিয়া ঘাটে জনস্রোত, ফেরির অপেক্ষায় হাজারো মানুষ

মমতার মন্ত্রিসভায় শপথ নেবেন ৪৩ জন, নাম আছে ৬ মুসলিমের

সোনাহাট স্থলবন্দর দিয়ে আমদানি-রপ্তানি ৬ দিন বন্ধ


শেষ মুহূর্তে সফর বাতিল হওয়ায় হতাশা প্রকাশ করেছেন দলের সদস্যরা। প্রিমিয়ার লিগে ছন্দে থাকা বসুন্ধরা কিংস ছন্দ ধরে রেখে এএফসি কাপে ভালো কিছু করার প্রত্যয় ছিলো ফুটবলারদের মধ্যে।

news24bd.tv নাজিম

পরবর্তী খবর

শীর্ষে যাওয়ার ম্যাচে রিয়ালের ড্র, শিরোপা নিয়ে চলছে ঠেলাঠেলি

অনলাইন ডেস্ক

শীর্ষে যাওয়ার ম্যাচে রিয়ালের ড্র, শিরোপা নিয়ে চলছে ঠেলাঠেলি

শেষ মুহূর্তের আত্মঘাতী গোলে সেভিয়ার সাথে হার এড়ালো রিয়াল মাদ্রিদ। রবিবার রাতে আলফ্রেদো দি স্তেফানো স্টেডিয়ামে ম্যাচটি ২-২ গোলে ড্র হয়েছে।

এতে সেভিয়ার বিপক্ষে দুবার পিছিয়ে পড়ে জয় না পেলেও স্বস্তির এক পয়েন্ট পেল রিয়াল। অথচ ম্যাচটি জিতলেই লা লিগার শীর্ষস্থানে চলে যেত জিনেদিন জিদানের দল।

ম্যাচের ২২তম মিনিটে ফের্নান্দোর গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় সেভিয়া। ৬৭ মিনিটে কাঙ্ক্ষিত গোলের দেখা পায় রিয়াল। দারুণ পাসিং ফুটবলে গড়া আক্রমণে ক্রুসের পাস ডি-বক্সে ডান দিকে পেয়ে কাছের পোস্ট দিয়ে গোলটি করেন আগের মিনিটেই মদ্রিচের বদলি নামা আসেনসিও।

তবে ৭৫তম মিনিটে দুই ঘটনায় চরম উত্তেজনা ছড়ায়। দারুণ এক প্রতি-আক্রমণে ডি-বক্সে ঢুকে পড়া বেনজেমাকে ফাউল করেন বোনো। পেনাল্টির বাঁশি বাজান রেফারি।

তবে ভিএআরে পাল্টে যায় সিদ্ধান্ত; আক্রমণের শুরুতে রিয়ালের ডি-বক্সে এদের মিলিতাওয়ের হাতে বল লেগেছিল। উল্টো পেনাল্টি পায় সেভিয়া। স্পট কিকে দলকে আবারও এগিয়ে নিতে কোনো ভুল করেননি রাকিতিচ।

ম্যাচের দ্বিতীয়ার্ধে যোগ করা সময়ের পঞ্চম মিনিটে ক্রুসের দূর থেকে নেওয়া শট ডিফেন্ডার দিয়েগো কার্লোসের পায়ে লেগে দিক পাল্টে জালে জড়ায়। এতে সমতায় ফিরে রিয়াল।


আরও পড়ুনঃ


ট্রিও মান্ডিলি: এক আধুনিক রূপকথার গল্প

নিষেধাজ্ঞা সত্ত্বেও যাত্রী নিয়ে শিমুলিয়াঘাট ছাড়লো ফেরি

শত বছরের পুরনো বিয়ের রীতি ভাঙলেন ‘হার্ডকোর ফেমিনিস্ট’ যুবক

করোনা ঠেকাতে বিজেপি নেতার গোমূত্র পান, দিলেন পরামর্শও (ভিডিও)


তবে শেষ মুহূর্তে অবশ্য জয়ও পেতে পারতো বর্তমান চ্যাম্পিয়ন রিয়াল। কিন্তু কাসেমিরোর জোরালো দূরপাল্লার শট পোস্ট ঘেঁষে বেরিয়ে যায়।

এ নিয়ে লিগে ৩৫ ম্যাচ শেষে ৭৭ পয়েন্ট নিয়ে শীর্ষে অ্যাটলেটিকো। রিয়াল ও বার্সেলোনার পয়েন্ট সমান ৭৫। তবে মুখোমুখি লড়াইয়ে এগিয়ে দুইয়ে রিয়াল। ৭১ পয়েন্ট নিয়ে চার নম্বরে সেভিয়া।

news24bd.tv / নকিব

পরবর্তী খবর

বিশ্বকাপ বাছাই পর্বে ডাক পেলেন যারা

অনলাইন ডেস্ক

বিশ্বকাপ বাছাই পর্বে ডাক পেলেন যারা

বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছাই পর্বের ম্যাচকে সামনে রেখে প্রাথমিক দল ঘোষণা করেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। ৩৩ সদস্যের এই দলে ডাক পেয়েছেন ফিনল্যান্ডপ্রবাসী ডিফেন্ডার তারিক রায়হান। তার সঙ্গে দলে ফিরেছেন তপু বর্মণ, উইঙ্গার মোহাম্মদ ইব্রাহিম ও ডিফেন্ডার রেজাউল করিম রেজা। 

বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছাই পর্বে আগামী মাসে বাংলাদেশ গ্রুপ পর্বের বাকি তিনটি ম্যাচ খেলবে। সেখানে বাংলাদেশের প্রতিপক্ষ ওমান, আফগানিস্তান ও ভারত।  

দলে ডাক পাওয়া সবারই জাতীয় দলে খেলা কিংবা ডাক পাওয়ার অভিজ্ঞতা আছে। অপরদিকে বাছাই পর্ব সামনে রেখে ফুটবল দলের আবাসিক প্রস্তুতি শুরু হতে যাচ্ছে ১০ মে।

প্রাথমিক দলে যে ২৮ জন খেলোয়াড়কে ডাকা হয়েছে তাদের মধ্যে অনূর্ধ্ব-২৩ দলের আছেন পাঁচজন। প্রয়োজনে যেন এখান থেকে খেলোয়াড় নেওয়া যায় তাদের সেভাবে প্রস্তুত করা হচ্ছে। তবে ২৮ জনের নাম ঘোষণা করা হলেও কাতার যাবে চূড়ান্ত ২৫ জন। সেখানে দুটি প্রস্তুতি ম্যাচ খেলার কথাও রয়েছে জামাল ভূঁইয়াদের।

ক্যাম্পের দল: আনিসুর রহমান, বিশ্বনাথ ঘোষ, রিমন হোসেন, মাশুক মিয়া জনি, বিপলু আহমেদ, মাহবুবুর রহমান সুফিল, মতিন মিয়া, তপু বর্মন, মোহাম্মদ ইব্রাহিম, কাজী তারিক রায়হান, শহিদুল আলম সোহেল, সোহেল রানা, সাদ উদ্দিন, রহমত মিয়া, রিয়াদুল হাসান রাফি, ইয়াসিন আরাফাত, জামাল ভূইয়া, মেহেদী হাসান, মেহেদী হাসান রয়েল, মোহাম্মদ ইমন, আশরাফুল ইসলাম রানা, মোহাম্মদ আব্দুল্লাহ, মানিক হোসেন মোল্লা, রাকিব হোসেন, রেজাউল করিম, হাবিবুর রহমান সোহাগ, সুমন রেজা, মোহাম্মদ জুয়েল।

অনূর্ধ্ব-২৩ দলের খেলোয়াড়: মিতুল মারমা, মোহাম্মদ আতিকুজ্জামান, ইমরান হাসান রিমন, আবু সাইদ ও ফয়সাল আহমেদ ফাহিম।

news24bd.tv/আলী 

পরবর্তী খবর

রাতে মুখোমুখি বার্সা-অ্যাটলেটিকো, শীর্ষস্থান নিয়ে লড়াই

অনলাইন ডেস্ক

রাতে মুখোমুখি বার্সা-অ্যাটলেটিকো, শীর্ষস্থান নিয়ে লড়াই

স্প্যানিশ লা লিগায় আজ রাতে মুখোমুখি হচ্ছে বার্সেলোনা ও অ্যাটলেটিকো মাদ্রিদ। ক্যাম্প ন্যু’তে ম্যাচ শুরু হবে বাংলাদেশ সময় শনিবার (৮ মে) রাত ৮টা ১৫ মিনিটে। খেলা দেখা যাবে লা লিগার অফিশিয়াল ফেসবুক পেজের ফেসবুক লাইভে।

ইনজুরিতে কাতালানরা পাবে না আনসু ফাতি, কৌতিনিহোকে। সংশয় আছে মার্টিন ব্রাথওয়েট, ডেস্টকে নিয়েও। সেক্ষেত্রে আগের ম্যাচের ৩-১-৪-২ ফর্মেশনেই দলকে খেলাতে পারেন কোম্যান। সার্জিও রবার্তো ফিরতে পারেন শুরুর একাদশে।

অন্যদিকে, শতভাগ ইনজুরি মুক্ত একাদশ নিয়ে মাঠে নামবে অ্যাথলেটিকো মাদ্রিদ। সাবেক ক্লাবের বিপক্ষে জ্বলে ওঠার অপেক্ষায় লুইস সুয়ারেজ। অ্যাথলেটিকোর বিপক্ষে এর আগের ৬৪ সাক্ষাতে ৩১ জয়ের বিপরীতে ১৮ ম্যাচ হেরেছে কাতালানরা।


আরও পড়ুনঃ


ট্রিও মান্ডিলি: এক আধুনিক রূপকথার গল্প

নিষেধাজ্ঞা সত্ত্বেও যাত্রী নিয়ে শিমুলিয়াঘাট ছাড়লো ফেরি

শত বছরের পুরনো বিয়ের রীতি ভাঙলেন ‘হার্ডকোর ফেমিনিস্ট’ যুবক

করোনা ঠেকাতে বিজেপি নেতার গোমূত্র পান, দিলেন পরামর্শও (ভিডিও)


এদিকে, ৩৪ ম্যাচে ৭৬ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে অ্যাথলেটিকো। সমান ম্যাচে ২ পয়েন্ট কম নিয়ে বার্সা আছে তিনে।

news24bd.tv / নকিব

পরবর্তী খবর