কোভিডের বর্তমান ভ্যারিয়েন্টে এখন সংক্রমিত হচ্ছে তরুনরা

কোভিডের বর্তমান ভ্যারিয়েন্টে এখন সংক্রমিত হচ্ছে তরুনরা

Other

কোভিডের নতুন ভ্যারিয়েন্টগুলোর মধ্যে ইউকে ভ্যারিয়েন্ট হিসেবে পরিচিত B.1.1.7 এখন পর্যন্ত সবচেয়ে আগ্রাসী এবং মারাত্মক বলে মনে করছেন চিকিৎসকরা। অন্টারিওর বিশেষজ্ঞরা  তথ্য উপাত্ত বিশ্লেষণ করে জানাচ্ছেন, কোভিডের বর্তমান ভ্যারিয়েন্টে (ইউকে ভ্যারিয়েন্টে) সংক্রমিত হওয়ার পর হাসপাতালে ভর্তির সংখ্যা আগের চেয়ে ৬৩ শতাংশ বেশি। এদের মধ্যে ১০৩ শতাংশ বেশি মানুষকে আইসিইউতে ভর্তি করতে হচ্ছে। আর মারা যাচ্ছে ৫৬ শতাংশ বেশি।

অন্টারিওর এই হিসাবটা ৫০ বছরের কম বয়সীদের পরিস্থিতি পর্যালোচনা থেকে পাওয়া তথ্য থেকে।

এক বছর আগে কোভিডের শুরুটায় বয়স্করা সবচেয়ে বেশি সংক্রমিত হলেও এখন সংক্রমিত হচ্ছে অপেক্ষাকৃত তরুনরা। এবং এই তরুনরা সংক্রমিত হওয়ার পর স্বল্পতম সময়ের মধ্যেই হাসপাতালে ভর্তি করতে হচ্ছে, এমনকি আইসিইউতে নিতে হচ্ছে। অন্টারিওর হাসপাতাল এবং আইসিইউতে এখন বয়স্কদের চেয়ে তরুনদের সংখ্যা বেশি।

তরুনরা এতো বেশি বেশি সংক্রমিত কেন হচ্ছে- তা নিয়ে চিকিৎসক, গবেষকদের মধ্যে উদ্বেগ যেমন আছে, কারন নিয়ে মতভিন্নতাও আছে। কানাডার কলেজ, ইউনিভার্সিটিগুলোর প্রায় সবই এখন অনলাইনে শিক্ষা কার্যক্রম চালাচ্ছে। তা হলে!

সম্মুখ সারির কর্মীদের বড় একটা অংশই তরুন এবং তারা সরাসরি মানুষের কাছাকাছি এসে জরুরী সেবা দিয়ে যাচ্ছে। এই বাস্তবতাকেও বিবেচনায় রাখছেন বিশেষজ্ঞরা। আরেকটি বিষয়, ভ্যাকসিনে কানাডা অপেক্ষাকৃত পিছিয়ে থাকলেও পুরো কানাডা এমনকি বিশ্বের প্রায় সবদেশই বয়সের বিবেচনায় উপরের দিক থকে ভ্যাকসিন দেয়া শুরু করেছে। ফলে বয়স্ক জনগোষ্ঠী,যারা ভ্যাকসিন নিয়েছেন- তাদের মধ্যে একটি প্রতিরক্ষা তৈরি হয়েছে। পৃথিবীর সর্বত্রই তরুনদের এখন পর্যন্ত ভ্যাকসিনের বাইরে রাখা হয়েছে। তরুনদের মধ্যে সংক্রমণ বেশি ছড়ানোর পেছনে এটিও কারন কীনা, সেটিও বিশেষজ্ঞরা বিবেচনায় রেখেছেন।  


হেফাজতের বিক্ষোভ, পুলিশের রাবার বুলেট-লাঠিচার্জ, আহত ১৫

নৌ পথে আগের মতোই গাদাগাদি করে যাত্রী পরিবহন, অথচ ভাড়া বৃদ্ধি

ভ্যানে চাকায় ওড়না পেচিয়ে স্কুলছাত্রীর করুণ মৃত্যু

দেশে করোনা শনাক্তে ফের রেকর্ড


 

অন্টারিওর প্রধান জনস্বাস্থ্য কর্মকর্তা ডেভিড উইলিয়াম অনেকটা হতাশ হয়েই বলেছেন,বিশেষজ্ঞরা যে স্বাস্থ্যবিধির কথা বলেন, সেগুলো তো আর কেবল ‘কথার কথা’ না। জীবনের অভিজ্ঞতা থেকে নেয়া এইসব পরামর্শ মানা না মানার প্রতিক্রিয়াটাও জীবনের উপরই হয়। জীবনই তার মূল্য দেয়। এইটুকু বুঝতে পারলে অনেক কিছুই সহজ হয়ে যায়।

শওগাত আলী সাগর, প্রধান সম্পাদক, নতুনদেশ

news24bd.tv/আলী