বান্দরবানে বিশুদ্ধ পানির প্ল্যান্ট উদ্বোধন করলেন বীর বাহাদুর

বান্দরবানে বিশুদ্ধ পানির প্ল্যান্ট উদ্বোধন করলেন বীর বাহাদুর

অনলাইন ডেস্ক

পার্বত্য জেলা বান্দরবানের লাঙ্গিপাড়াতে বিশুদ্ধ পানির প্ল্যান্ট উদ্বোধন করলেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং।  

সম্প্রতি ‘প্রবাহ’ নামের একটি প্রকল্পের আওতায় এ প্ল্যান্টটি স্থাপন করা হয়। নতুন এই প্ল্যান্ট থেকে প্রতিদিন ৫ হাজার লিটার পানি পরিশোধন করা সম্ভব, যা দিয়ে গড়ে প্রায় প্রায় দুই হাজার মানুষ তাদের খাবার পানির চাহিদা পূরণ করতে সক্ষম হবে।  

পার্বত্য অঞ্চলে পাহাড়ি নদী থাকা সত্ত্বেও বছরের বেশিরভাগ সময়ই নিরাপদ খাবার পানির সংকটে পড়ে স্থানীয় বাসিন্দারা।

বিশেষ করে বর্ষা মৌসুমে ও শীতকালে এই দুর্ভোগ বহুগুণে বৃদ্ধি পায় । বর্ষার সময় নদীর পানিতে কাদামাটি এমন ভাবে মিশে যায়, যার ফলে তা সম্পূর্ণভাবে খাওয়ার, ব্যবহার করা, এমন কি পরিশোধন করার অযোগ্য হয়ে যায়। অপরদিকে শীতকালে এলাকার নদী, ছড়া ইত্যাদির পানির স্তর অত্যন্ত  নিচে নেমে আসে। ফলে মারাত্মকভাবে পানির অভাব দেখা দেয়।
 

বান্দরবানের লাঙ্গিপাড়াতে জলবায়ু ও ভূতাত্ত্বিক জটিলতার বিবেচনায় একটি বিশেষ পদ্ধতিতে ‘প্রবাহ’-র পানির প্ল্যান্টটি তৈরি করা হয়েছে যার ফলে সারাবছর ধরে নিরাপদ খাবার পানি নিশ্চিত করা হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং নিরাপদ খাবার পানির প্ল্যান্ট স্থাপনের জন্যে 'প্রবাহ' প্রকল্পকে আন্তরিক ধন্যবাদ জানান। তিনি সুস্বাস্থ্যের জন্য নিরাপদ খাবার পানির উপর গুরুত্বারোপ করে এলাকার সাধারণ মানুষকে এই প্ল্যান্টের রক্ষণাবেক্ষণের দায়িত্ব নেয়ার আহবান করেন। পাশাপাশি ভবিষ্যতে পাহাড়ি অঞ্চলের মানুষের জন্যে 'প্রবাহ' প্রকল্পের আওতা বৃদ্ধির প্রত্যাশা ব্যক্ত করেন।  


এখন পর্যন্ত করোনা সংক্রমণ রোধে সারা দেশের যেখানে যা বন্ধ

দেশে প্রবেশ বন্ধ ইউরোপ ও ১২ দেশের নাগরিকের

পরিবারের করোনা উপসর্গে নিজেকে অসহায় মনে হচ্ছে : ওমর সানী

স্মরণকালের সবচেয়ে বেশি ওজনের শিশুর জন্ম


 

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বিএটি বাংলাদেশের হেড অফ লীফ অপারেশন্স জহুরুল হক সরকার, হেড অফ এক্সটার্নাল এফেয়ার্স শেখ শাবাব আহমেদ, সিনিয়র সাস্টেইনেবিলিটি এফেয়ার্স ম্যানেজার আহমেদ রায়হান আহসান উল্লাহ্ এবং ডিভিশনাল লীফ ম্যানেজার মামুনুর রশীদ।

এর আগে ২০২০ সালের জুলাই মাসে বান্দরবান জেলার নাইক্ষ্যংছড়ি উপজেলায় স্থাপন করা হয় ‘প্রবাহ’-র একটি পানি শোধনাগার। সেই প্ল্যান্টটির মাধ্যমে প্রতিদিন গড়ে প্রায় ১০ হাজার লিটার বিশুদ্ধ পানি সরবরাহ করা হচ্ছে। যা দিয়ে পাঁচ হাজারের বেশি মানুষের নিত্যদিনের খাবার পানির চাহিদা পূরণ করতে পারছে।

news24bd.tv/আলী