কানাডায় ৯০ হাজার অভিবাসীকে স্থায়ীভাবে বসবাসের অনুমতি

লায়লা নুসরাত, কানাডা

কানাডায় ৯০ হাজার অভিবাসীকে স্থায়ীভাবে বসবাসের অনুমতি

কানাডার অভিবাসন, শরণার্থী এবং নাগরিকত্ব মন্ত্রী মার্কো ই এল মেন্ডিসিনো ৯০ হাজারের ও বেশি প্রয়োজনীয় কর্মী এবং আন্তর্জাতিক শিক্ষার্থী যারা কানাডার অর্থনীতিতে সক্রিয়ভাবে অবদান রেখে চলেছেন তাদের স্থায়ীভাবে বসবাসের জন্য একটি অভিনব পথ ঘোষণা করেছেন।

এই বিশেষ পাবলিক নীতিগুলির মধ্যে অস্থায়ী কর্মী এবং আন্তর্জাতিক স্নাতকদের যারা স্থায়ীভাবে কানাডায় রয়েছেন এবং যারা করোনা মহামারীর সাথে লড়াই করতে এবং কানাডার অর্থনৈতিক পুনরুদ্ধারের গতি বাড়ানোর জন্য প্রয়োজনীয় দক্ষতা এবং অভিজ্ঞতা অর্জন করেছেন তাদের স্থায়ী মর্যাদা দেয়া হবে।

এই নতুন পথের কেন্দ্রবিন্দু হবে কানাডার হাসপাতাল এবং দীর্ঘমেয়াদী কেয়ার হোমগুলিতে নিযুক্ত অস্থায়ী কর্মীদের এবং অন্যান্য প্রয়োজনীয় ক্ষেত্রের প্রথম সারিতে, পাশাপাশি আন্তর্জাতিক শিক্ষার্থী স্নাতকদের যারা আগামীদিনের অর্থনীতি পরিচালনা করবে।

আবেদনে যোগ্য হওয়ার জন্য, শ্রমিকদের হেলথ কেয়ার পেশায় বা অন্য কোনও প্রাক-অনুমোদিত প্রয়োজনীয় পেশায় কমপক্ষে এক বছরের কানাডীয় কাজের অভিজ্ঞতা থাকতে হবে। আন্তর্জাতিক স্নাতকদের অবশ্যই শেষ ৪ বছরের মধ্যে একটি যোগ্য কানাডিয়ান পোস্ট-সেকেন্ডারি প্রোগ্রাম সম্পন্ন করতে হবে এবং তা জানুয়ারী ২০১৭ এর আগের নয়।

২০২১ সালের ৬ ই মে থেকে ইমিগ্রেশন, শরণার্থী এবং নাগরিকত্ব কানাডা (আইআরসিসি) নিম্নলিখিত ৩ টি স্ট্রিমের আওতায় আবেদন গ্রহণ করতে শুরু করবে। এরমধ্যে স্বাস্থ্যসেবাতে অস্থায়ী কর্মীদের জন্য ২০ হাজার আবেদন, অন্যান্য নির্বাচিত প্রয়োজনীয় পেশায় অস্থায়ী কর্মীদের জন্য ৩০ হাজার আবেদন এবং কানাডার শিক্ষা প্রতিষ্ঠান থেকে স্নাতক হওয়া আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য ৪০ হাজার আবেদন।

পৃথিবীর দ্বিতীয় বৃহত্তম দেশ কানাডা। বিশাল আয়তনের দেশটিতে একমাত্র আদিবাসী অল্প কিছু মানুষ ছাড়া সবাই অভিবাসী। কানাডায় জন্মহার বাড়ানোর আপ্রাণ চেষ্টা চালিয়েও সফল হওয়া যাচ্ছে না, বয়স্ক লোকজনের সংখ্যাই এখানে বেশি। 

কোভিড-১৯ এর সময় কানাডা যেভাবে মানবিকতা, বিজ্ঞান আর বিচক্ষণতার মাধ্যমে কানাডিয়ানদের সুরক্ষার চেষ্টা করছে, যেভাবে ইন্টারন্যাশনাল স্টুডেন্ট, ভিজিটর, ওয়ার্কার, রিফিউজিদের সঙ্গে আচরণ করেছে, কূটনৈতিকভাবে প্রতিবেশী দেশ আমেরিকা, বিতর্কিত চীন, বিশ্ব স্বাস্থ্য সংস্থাসহ বিশ্ব নেতাদের সঙ্গে যেভাবে সহ-অবস্থান করেছে, তা কানাডার অবস্থানকে বিশ্বে আরও মহিমান্বিত করেছে। আর তাই কানাডায় অভিবাসনের ইচ্ছা সারা বিশ্বে আরও বেড়ে গেছে।

সাম্প্রতিক সময়ে দেশটির অর্থনৈতিক সমৃদ্ধি ধরে রাখতে বার্ষিক অভিবাসন লক্ষ্যমাত্রা পূরণের অংশ হিসেবে এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছে কানাডার অভিবাসন দফতর।

দেশটিতে এ বছর এরই মধ্যে ৭০ হাজার অভিবাসীকে স্থায়ীভাবে বসবাসের অনুমতি দেয়া হয়েছে। যাদের মধ্যে প্রায় ৭৫ শতাংশই বর্তমানে সেখানে বসবাস করছেন। যদিও এ বছর ৪ লাখেরও বেশি অভিবাসীকে স্থায়ীভাবে বসবাসের অনুমতি দেয়ার লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছিল কানাডা সরকার।

তবে, বৈশ্বিক করোনা পরিস্থিতির কারণে, সেটি আপাতত সম্ভব না হওয়ায়, দেশটির অভ্যন্তরে অস্থায়ীভাবে বসবাসরতদের স্থায়ী অভিবাসনের অনুমতি দেয়ার পরিকল্পনা হাতে নিয়েছে কানাডা সরকার। গত বছর প্রায় এক লাখ ৮৫ হাজার অভিবাসীকে স্থায়ীভাবে বসবাসের অনুমতি দেয় কানাডা সরকার।

গত বছরে ৩০ অক্টোবর কানাডার অভিবাসনমন্ত্রী মার্কো মেন্ডিচিনুর ২০২১ - ২৩ সালের মধ্যে ১২ লক্ষ ৩৩ হাজার অভিবাসী আনার ঘোষণা করেন। এই পরিকল্পনায় বড় বড় সিটির বাইরে সুনির্দিষ্ট কম জনবহুল এলাকায় সেখানকার সুনির্দিষ্ট চাহিদা অনুযায়ী যোগ্য ইমিগ্রান্টদের আনা হবে। আগামী তিন বছরে ৬০ শতাংশ নেওয়া হবে দক্ষ অভিবাসী - এক্সপ্রেস এন্ট্রি, পিএনপি, অ্যাগ্রিফুড পাইলট প্রোগ্রাম, রুরাল অ্যান্ড নর্থার্ন ও মিউনিসিপাল পাইলট প্রোগ্রামের মাধ্যমে। ফ্যামিলি ক্লাস, রিফিউজি স্পনসরশিপ, হিউম্যানিটেরিয়ান অ্যান্ড কম্পাশনেট ও অ্যাসাইলাম ক্যাটাগরিতে বরাদ্দ বাড়ানো হয়েছে।

আরও পড়ুন


কাদের মির্জা ও উপজেলা আ.লীগ অনুসারীদের পাল্টাপাল্টি মামলা

মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

কোথায় সমাহিত করা হবে কবরীকে জানালেন তার ছেলে

কবরীর মৃত্যুর খবরে বাকরুদ্ধ শাবানা


উল্লেখ্য এ বছরের ৫ নভেম্বর পর্যন্ত আবেদনের সুযোগ পাওয়া যাবে। এই ঘোষণার মধ্যে দিয়ে বাংলাদেশীসহ বিশ্বের লাখো কানাডা অভিবাসন প্রত্যাশীদের স্থায়ীভাবে কানাডায় বসবাসের আশা পূরণ হতে যাচ্ছে।

বিশিষ্ট কলামিস্ট, উন্নয়ন গবেষক ও সমাজতাত্ত্বিক বিশ্লেষক মোঃ মাহমুদ হাসান বলেন- কানাডার অভিবাসন নীতিমালা অনুযায়ী প্রতি বছর কানাডা বিভিন্ন পেশায় যেভাবে প্রবাসীদের স্থায়ী আবাসিক হওয়ার অনুমোদন দেয়, ৯০ হাজার স্থায়ী অভিবাসনের প্রক্রিয়াটি তা থেকে ভিন্ন কিছু নয়। চাহিদার প্রেক্ষিতে সল্পতম সময়ে আবেদন নিস্পত্তি, কিছু পেশায় বেশি সংখ্যক আবেদন অনুমোদনের সম্ভাবনা ছাড়া এতে আর কোন নতুনত্ব নেই। বাংলাদেশীদের এ প্রোগ্রাম থেকে বিশেষভাবে লাভবান হওয়ারও কোন সুযোগ নেই।

দীর্ঘদিন ধরে কানাডায় বসবাসরত বিশিষ্ট সমাজকর্মী ও সিলেট অ্যাসোসিয়েশন অব ক্যালগেরির সভাপতি রুপক দত্ত বলেন- নতুন এবং দক্ষ জনশক্তি বিশেষ করে এর মধ্যে যারা বাংলাদেশী রয়েছেন তারা কানাডায় স্থায়ী নাগরিকত্ব অর্জন করে বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে এটাই আমার বিশ্বাস।

কমিউনিটি ব্যক্তিত্ব ও সাবেক ছাত্রনেতা কিরন বনিক শংকর বলেন--আমার ৩০ বছরের কানাডিয়ান জীবনের অভিজ্ঞতায় এই প্রথম এ ধরনের একটি আশানুরুপ সংবাদ পেলাম। বাংলাদেশীদের জন্য এটি খুবই সুসংবাদ। অভিবাসন মন্ত্রীর এই ঘোষণা দুই দেশের মধ্যকার সম্পর্ককে আরও সুদৃঢ় করে তুলবে-- এমনটাই আমার প্রত্যাশা।

news24bd.tv আহমেদ

পরবর্তী খবর

আবারও বাংলাদেশিদের মালয়েশিয়া প্রবেশে নিষেধাজ্ঞা

শাহাদাত হোসেন, মালয়েশিয়া থেকে:

আবারও বাংলাদেশিদের মালয়েশিয়া প্রবেশে নিষেধাজ্ঞা

ভারতে ব্যাপকভাবে ছড়িয়ে পড়া করোনার ভ্যারিয়েন্টের সংক্রমন রোধে এবার বাংলাদেশিদের মালয়েশিয়ায় প্রবেশে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। এ তালিকায় আরও আছে পাকিস্তান, শ্রীলঙ্কা ও নেপালের নাম।

বুধবার (০৫ মে) নিয়মিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন দেশটির সিনিয়র মন্ত্রী ইসমাইল সাবরি ইয়াকুব। এর আগে অধিক সংক্রমণের দেশ হিসাবে বাংলাদেশসহ বেশ কয়েকটি দেশের নাগরিকের উপর মালয়েশিয়ায় প্রবেশে নিষেধাজ্ঞা দেয়া হয়েছিল। আবার শর্ত সাপেক্ষে প্রবেশের অনুমতি দিয়েছিল।

সম্প্রতি ভারত থেকে আসা এক ব্যাক্তির শরীরে কোভিড-১৯ ভ্যারিয়েন্ট শনাক্তের পর ভারতের উপর নিষেধাজ্ঞা দেয়া হয়। এরই ধারাবাহিকতায় ভারতের পার্শ্ববর্তি দেশগুলোর উপরও নিষেধাজ্ঞা দেয়া হয়েছে বলে জানান মন্ত্রী।

এর ফলে এসব দেশ থেকে পরবর্তী ঘোষণা না দেয়া পর্যন্ত কেউই এখন মালয়েশিয়ায় ঢুকতে পারবেন না। তবে শুধুমাত্র কূটনৈতিক ভিসাধারিরা শর্তস্বাপেক্ষে আসা-যাওয়া করতে পারবে। এর ফলে বাংলাদেশের ছুটিতে থাকা প্রবাসীদের কর্মস্থলে ফেরা অনিশ্চিত হয়ে পড়ল।

news24bd.tv / কামরুল 

পরবর্তী খবর

মালয়েশিয়ায় খালেদা জিয়ার রোগ মুক্তি কামনায় দোয়া

অনলাইন ডেস্ক

মালয়েশিয়ায় খালেদা জিয়ার রোগ মুক্তি কামনায় দোয়া

সাবেক প্রধানমন্ত্রী ও বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার রোগ মুক্তি কামনায় দোয়া ও ইফতার মাহফিল করেছে বাংলাদেশ জাতীয়তাবাদী প্রচার দল মালয়েশিয়া শাখা।

প্রচার দল মালয়েশিয়া শাখার আহ্বায়ক রমজান আলির সভাপতিত্বে ও সদস্য সচিব হাসিবুর রহমান শান্ত'র সঞ্চালনায় অনুষ্ঠানের সার্বিক তত্ত্বাবধায়ন ও সহযোগীতায় ছিলেন দলটির কেন্দ্রীয় যুগ্নসাধারণ সম্পাদক, সাবেক ছাত্রনেতা ওয়াকিদুজ্জামান ডাবলু।
 
রাজধানী কুয়ালালামপুরের পাঁচ তারকা হোটেল ইন্টারকন্টিনেন্টালের গ্রান্ড বলরুমের এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে ঢাকা থেকে ভিডিও কলের মাধ্যমে সংযুক্ত ছিলেন বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান ও প্রধান আলোচক বিএনপির যুগ্নমহাসচিব, প্রচার দলের উপদেষ্ঠা মোয়াজ্জেম হোসেন আলাল।

জাতীয়তাবাদি প্রচার দলের কেন্দ্রীয় সভাপতি মাহফুজ কবির ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আকবর হোসেনের শুভেচ্ছা বক্তব্যের মধ্য দিয়ে শুরু হওয়া অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন বিএনপির স্বনির্ভর বিষয়ক সম্পাদক, প্রচার দলের উপদেষ্টা এড. শিরিন সুলতানা, ঢাকা মহানগর (উত্তর) বিএনপির সভাপতি এম এ কাইয়ুম, বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সদস্য শেখ রবিউল আলম, জনতার মেয়র ও আন্তর্জাতিক উপকমিটির সদস্য প্রকৌশলী ইশরাক হোসেন, বিএনপির জাতীয় নির্বাহী সদস্য মির্জা খোকন, মালয়েশিয়া বিএনপির সভাপতি ও এশিয়া-প্যাসিফিক সূবর্ণ জয়ন্তী উদযাপন সমন্বয় কমিটির যুগ্ন-আহ্বায়ক প্রকৌশলী বাদলুর রহমান খান, বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সদস্য ও মালয়েশিয়া বিএনপির সাধারণ সম্পাদক মো. মোশাররফ হোসেন, কেন্দ্রীয় যুবদলের সহসভাপতি ও ঢাকা মহানগর উত্তর যুবদল সভাপতি এস এম জাহাঙ্গীর এবং কেন্দ্রীয় স্বেচ্ছাসেবক দলের সাংগঠনিক সম্পাদক ও প্রচার দলের উপদেষ্টা ইয়াছিন আলি।    

এসময় বিশেষ অতিথি হিসাবে আরো বক্তব্য রাখেন বিএনপির যুগ্নমহাসচিব খায়রুল কবির খোকন ও চেয়ারপার্সনের উপদেষ্টা হাবিবুর রহমান হাবিব।

এছাড়া কুয়ালালামপুরের এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মালয়েশিয়া বিএনপির সহ-সভাপতি তালহা মাহমুদ, আব্দুল জলিল লিটন, এস এম রহমান তনু, যুগ্নসাধারণ সম্পাদক ওয়ালিউল্লাহ জাহিদ, কাজী সালাহউদ্দিন, মোয়াজ্জেম হোসেন নিপু, আব্দুল্লাহ আল মামুন লিটন, সাংগঠনিক সম্পাদক মির্জা সালাহউদ্দিন, সহদপ্তর সম্পাদক হাবিবুর রহমান শিশির, যুবদল সভাপতি জাহাঙ্গীর আলম খান, সিনিয়র সহসভাপতি মঞ্জু খাঁ, যুগ্ন-সাধারন সম্পাদক মুজাহিদুল ইসলাম মুরাদ, বাদল কারার, যুবনেতা জসীম উদ্দিন, মালয়েশিয়া  স্বেচ্ছাসেবক দল সভাপতি হাবিবুর রহমান রতন তালুকদার, সাধারণ সম্পাদক এস এম বশির আলম, প্রচার দলের যুগ্নআহ্বায়ক শফিকুল ইসলাম সোহাগ, হাবিবুর রহমান চুন্নু, তুহিন শেখ, প্রচার দলের শীর্ষ নেত্রী সালমা আক্তার স্বপ্নাসহ অনেকে।

news24bd.tv/আলী

পরবর্তী খবর

আমেরিকা-বাংলাদেশ প্রেসক্লাবের ইফতার মাহফিল

এনআরবি নিউজ, নিউইয়র্ক:

আমেরিকা-বাংলাদেশ প্রেসক্লাবের ইফতার মাহফিল

যুক্তরাষ্ট্রে পেশাজীবী সাংবাদিকদের সমন্বয়ে গঠিত ‘আমেরিকা-বাংলাদেশ প্রেসক্লাব’ (এবিপিসি)’র ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়েছে। এতে করোনার প্রকোপ ঠেকাতে সকলকে টিকা গ্রহণের পাশাপাশি সামাজিক দূরত্ব বজায় রাখার আহবান জানানো হয়। 

এছাড়া, করোনায় মৃত্যুবরণকারী গণমাধ্যম ব্যক্তিত্ব ও কর্মীগণের আত্মার শান্তি এবং আক্রান্তদের দ্রুত আরোগ্য কামনায় বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হয়। এবিপিসির নির্বাহী সদস্য মোহাম্মদ শহীদুল্লাহ দোয়া-মাহফিলে নেতৃত্ব দেন।

১ মে নিউইয়র্ক সিটির জ্যাকসন হাইটসে আয়োজিত মাহফিলে সভাপতিত্ব করেন ক্লাবের প্রেসিডেন্ট বীর মুক্তিযোদ্ধা লাবলু আনসার এবং সঞ্চালনা করেন প্রচার সম্পাদক শাহ ফারুক। কর্মকর্তাগণের মধ্যে আরও ছিলেন ক্লাবের প্রধান নির্বাচন কমিশনার বীর মুক্তিযোদ্ধা রাশেদ আহমেদ, কমিশনার মিশুক সেলিম এবং জাহেদ শরিফ, ক্লাবের অন্যতম ভাইস প্রেসিডেন্ট আকবর হায়দার কিরণ, কোষাধ্যক্ষ আবুল কাশেম, নির্বাহী সদস্য শিব্বির আহমেদ, আজিমউদ্দিন অভি এবং তপন চৌধুরী।

আরও পড়ুন


পদ্মা সেতুর পুরো স্ট্রাকচারের কাজ শেষ হয়েছে: ওবায়দুল কাদের

মামুনুল হকের ২৪ দিনের রিমান্ড চায় পুলিশ

লঙ্কানদের দেয়া ৪৩৭ রানের লক্ষ্যে ব্যাটিংয়ে টাইগাররা

নওগাঁয় ইথেন এন্টারপ্রাইজের উদ্যোগে সেলাই মেশিন বিতরণ


ক্লাবের মেম্বার এবং শুভার্থীগণের মধ্যে আরও ছিলেন মঈনউদ্দিন আহমেদ, আলিম খান আকাশ, মিনহাজ আহমেদ সাম্মু, মোহাম্মদ হুসেন দিপু, সুজন আহমেদ, আমজাদ হোসেন, আইরিন রহমান, রাজ আহমেদ মোস্তাক প্রমুখ। 

পুরো অনুষ্ঠানের হোস্ট ছিলেন ভয়েস অব আমেরিকার বাংলা সার্ভিসের নিউইয়র্ক প্রতিনিধি আকবর হায়দার কিরণ। সমাপনী বক্তব্যে তিনি ক্লাব পরিবারের সকলের প্রতি গভীর কৃতজ্ঞতা জানান ইফতার মাহফিলের আয়োজক হবার সুযোগ দেয়ার জন্য। 

news24bd.tv / কামরুল 

পরবর্তী খবর

বাংলাদেশিদের ইতালি প্রবেশে ফের নিষেধাজ্ঞা

অনলাইন ডেস্ক

বাংলাদেশিদের ইতালি প্রবেশে ফের নিষেধাজ্ঞা

বাংলাদেশ থেকে যাওয়া ভ্রমণকারীদের ইতালিতে প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে। বুধবার (২৮ এপ্রিল) ইতালির স্বাস্থ্য মন্ত্রণালয় এক বিবৃতিতে এমন তথ্য জানিয়েছে।

ইতালির স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, গত ১৪ দিন বাংলাদেশে অবস্থান কিংবা দেশটির ভেতর দিয়ে ভ্রমণ করা কোনো ব্যক্তি যে কোনো সীমান্ত পয়েন্ট দিয়ে ইতালিতে প্রবেশ নিষিদ্ধ করে দিয়ে একটি নির্বাহী আদেশে সই করা হয়েছে।

কোভিড-১৯ সংক্রমণ শঙ্কায় এর আগেও একবার বাংলাদেশ থেকে ভ্রমণকারীদের জন্য সীমান্ত বন্ধ করেছিল ইউরোপীয় দেশটি। 

news24bd.tv/আলী

পরবর্তী খবর

মালয়েশিয়ায় গোপালগঞ্জ জেলা সমিতির ইফতার ও দোয়া মাহফিল

অনলাইন ডেস্ক

মালয়েশিয়ায় গোপালগঞ্জ জেলা সমিতির ইফতার ও দোয়া মাহফিল

পবিত্র রমজান মাসে করোনাভাইরাস থেকে মুক্তির জন্য দোয়া ও ইফতার মাহফিল করেছে মালয়েশিয়ায় গোপালগঞ্জ জেলা সমিতি।

রবিবার রাজধানী কুয়ালালামপুরের একটি পাঁচ তারকা হোটেলে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি মোহাম্মদ শওকত আলী তিনু।

সংগঠনের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মশিউর রহমান লিংকনের সঞ্চালনায় এতে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বি এম বাবুল হাসান, বাবুল সর্দার, গাজী মাইনুল, রচি, মওদুদ, আশিক শিকদার, অহিদুর রহমান অহিদ, কামরুজ্জামান কামাল, রাশেদ বাদল, এ কামাল হোসেন চৌধুরী ও নাজমুল ইসলাম বাবুলসহ বিভিন্ন সমিতির নেতৃবৃন্দ।

news24bd.tv/আলী

পরবর্তী খবর