দুবাইয়ের রাজকুমারী লতিফার মুক্তির দাবি জাতিসংঘের
দুবাইয়ের রাজকুমারী লতিফার মুক্তির দাবি জাতিসংঘের

দুবাইয়ের রাজকুমারী লতিফার মুক্তির দাবি জাতিসংঘের

অনলাইন ডেস্ক

বেশ কিছুদিন আছে খবর প্রকাশিত হয়েছিল দুবাইয়ের শাসকের কাছেই রাজকন্যা লতিফা আল মাকতুম বন্দি রয়েছে। তখন থেকেই লতিফার মুক্তি দাবি করে আসছিলো জাতিসংঘ। আবারও সংস্থাটি লতিফার বিষয়ে সুনির্দিষ্ট প্রমাণ চেয়েছেন সংযুক্ত আরব আমিরাতের কাছে। লতিফা আদোও বেঁচে আছে কি না সেটাই জানতে চেয়েছেন তারা।

মঙ্গলবার এক বিবৃতিতে জাতিসংঘের মানবাধিকার বিশেষজ্ঞরা বলেছেন, প্রিন্সেস লতিফাকে অবিলম্বে মুক্তি দিতে হবে। ব্রিটিশ গণমাধ্যম বিবিসির খবরে এমনটিই বলা হয়েছে। এসময় তারা সংযুক্ত আরব আমিরাতের সরকারের প্রতি আহ্বান জানিয়ে বলেন, আর বিলম্ব নয়। রাজকুমারী লতিফার বিষয়ে সুনির্দিষ্ট তথ্যপ্রমাণ দেয়ার আহ্বান জানান।

জাতিসংঘের বিশেষজ্ঞরা বন্দী অবস্থায় রাজকুমারী লতিফা কেমন আছেন, তা তারা জানতে চেয়েছেন। সেই সঙ্গে অবিলম্বে তার মুক্তির দাবি জানান। বিবুতিতে আরও বলা হয়, আমিরাতের কর্তৃপক্ষ রাজকুমারী লতিফাকে বাসায় যত্নে রাখা হয়েছে বলে যে বিবৃতি দিয়েছেন তা এ পরিস্থিতিতে যথেষ্ট নয়।

দুবাইয়ের রাজকন্যা লতিফা জীবিত আছেন কি না, সেই প্রমাণ চাইলে আরব আমিরাত তা দিতে পারেনি বলে আগেই জানিয়েছিলেন, জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার (ওএইসিএইচআর)।

আরও পড়ুন


আল্লামা বাবুনগরীর বক্তব্য দেখে হতাশ মাওলানা মামুনুল

লকডাউনেও ঢাকায় রাস্তায় যানজট, চলাচল বেড়েছে মানুষের

দরিদ্রদের সহায়তায় প্রধানমন্ত্রীর সাড়ে ১০ কোটি টাকা বরাদ্দ

তীব্র দাবদাহে দেশ, ৪ বিভাগে বৃষ্টির আভাস


সবশেষ ২০১৮ সালে দেখা গিয়েছিল দুবাই শাসকের এই নিখোঁজ কন্যাকে। গত মাসে সংযুক্ত আরব আমিরাত বলেছে, প্রিন্স লতিফা পরিবার ও চিকিৎসকদের তত্ত্বাবধানে বাড়িতে আছেন। তিনি জীবিত আছেন কি না - দুবাইয়ের কাছে বেশ কয়েকবার সেই প্রমাণ চেয়েছে জাতিসংঘের মানবাধিকার সংস্থা।  

জেনেভায় এক প্রেস ব্রিফিংয়ে জাতিসংঘের মুখপাত্র মার্তা হুরতাদো বলেন, আমাদের অনুরোধে সাড়া দেয়নি সংযুক্ত আরব আমিরাত। লফিতার বর্তমান অবস্থা নিয়েও তাদের কাছ থেকে কোনো পরিষ্কার ব্যাখ্যা আসেনি।

এক ভিডিও বার্তায় ৩৫ বছর বয়সী শেখ লতিফা দাবি করেন, তার বাসাটি কারাগারে রূপান্তরিত করা হয়েছে। এরপরে তার ভাগ্য নিয়ে উদ্বেগ তৈরি হয়।   ২০১৮ সালে তিনি আমিরাত ছেড়ে পালিয়ে যাওয়ার চেষ্টা করেন।

news24bd.tv আহমেদ

;