ওমরাহ পালনে এবার যেসব নিয়ম মানতে হবে

ওমরাহ পালনে এবার যেসব নিয়ম মানতে হবে

অনলাইন ডেস্ক

করোনা পরিস্থিতিতে এবার রমজান মাসে ওমরাহ পালনসহ পবিত্র মক্কা-মদিনা শহরে ইবাদত বন্দেগীর ব্যাপারে সুনির্দিষ্ট নির্দেশনা দিয়েছে সৌদি সরকার। এ নির্দেশনায় টিকাগ্রহণের বিষয়টিকে সবচেয়ে বেশি গুরুত্ব দেওয়া হয়েছে।

সাত মাস পর গত অক্টোবরে মক্কা-মদিনা দুই শহরের পবিত্র দুই মসজিদে প্রবেশের নিষেধাজ্ঞা উঠে যায়। তারপর থেকে সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মেনে নামাজ ও ওমরাহ পালন করেছেন মুসল্লিরা।

এই রমজানের প্রথম ১০ দিনে অন্তত ১৫ লাখ মুসল্লি মসজিদুল হারামে প্রার্থনা করেছেন।

সৌদি হজ এবং ওমরা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ড. আমর আল-মাদ্দাহ জানান, এখন প্রতিদিন ৫০ হাজার ওমরা পালনকারীসহ এক লাখ মুসল্লিকে নিরাপদ দূরত্ব বজায় রেখে প্রার্থনার অনুমতি দেওয়া হচ্ছে। এবার বেশ কয়েকটি দেশের মসুল্লিরা ওমরাহ পালনের সুযোগ পাবেন।

তিনি জানান, গত বছরের ২০ আগস্ট জারি করা এক রাজকীয় ফরমানে নির্দেশ দেয়া হয় যে, মসজিদুল হারামে প্রবেশে ইচ্ছুক সকলকেই বাধ্যতামূলকভাবে কোভিড টিকা নিতে হবে।

দেশ-বিদেশ থেকে আসা সকল মুসল্লি ও ওমরা যাত্রীকে এজন্য তাদের টিকাগ্রহণের সনদ প্রদর্শন করেই অনুমতি নিতে হবে।

বর্তমানে টিকা নিয়ে সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয়ের রিপোর্টের ভিত্তিতেই সৌদি হজ ও ওমরাহ মন্ত্রণালয় কাজ করছে। স্বাস্থ্য মন্ত্রণালয়ের দিক-নির্দেশনা অনুসারে হজের অনুমতি দেওয়ার ক্ষেত্রেও টিকা অনুমোদনের তথ্যাবলী নিয়মিত হালনাগাদ করা হয়।

তবে করোনা সংক্রমণ বাড়তে থাকা বিভিন্ন দেশ থেকে সৌদিতে ফ্লাইট আগমনে নিষেধাজ্ঞা রয়েছে। এসব দেশের কাউকে ওমরাহসহ অন্য কোনো কারণেই আসতে দেওয়া হচ্ছে না।


আরও পড়ুনঃ


ভারতে ৭১ বছর পর কোন নারীর ফাঁসি!

বিজ্ঞানীদের সতর্কবার্তার পরও পাত্তা দেয় নি ভারত

পিপিই পরে স্বাস্থ্যবিধি মেনে হাসপাতালেই বিয়ে, ভিডিও ভাইরাল

রক্তক্ষয়ী সংঘাতের পর ইসরায়েলে তারাবি নামাজের অনুমতি


প্রতিমন্ত্রী জানান, একজন ওমরা যাত্রীর অবস্থান ইতমার্না এবং তাওয়াক্কালনা নামক দুটি অ্যাপের মাধ্যমে নির্দেশিত হয়। জায়গা বরাদ্দ নিশ্চিত হলে অভ্যর্থনা কেন্দ্রে দরকারি সনদ দেখানোর পর তাকে মসজিদে নামাজ আদায় বা ওমরা পালনের জন্য প্রবেশের অনুমতি দেওয়া হয়। অভ্যর্থনা কেন্দ্রে প্রথমে অনুমতিপত্রের মেয়াদ পরীক্ষা করা হয়, তারপর দেখা হয় টিকাগ্রহণের তথ্য নির্ভুল কিনা।

এ ছাড়া, যাত্রীদের আনা নেয়ার কাজে ব্যবহৃত পরিবহণগুলো বিশেষভাবে জীবাণুমুক্ত করা হবে। মক্কায় আসার আগে ওমরাহ যাত্রীদের এসব পরিবহনের ভাড়া আগেই পরিশোধ করতে হয়।

news24bd.tv / নকিব