আসছে তীব্র বেগে কালবৈশাখী ঝড়, বজ্র ও শিলাবৃষ্টির আশঙ্কা

অনলাইন ডেস্ক

আসছে তীব্র বেগে কালবৈশাখী ঝড়, বজ্র ও শিলাবৃষ্টির আশঙ্কা

দুপুরের পর শুক্রবার দেশের ছয় বিভাগেই বড় ধরনের ঝড় আঘাত হানতে যাচ্ছে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। এ সময় ঝড়ের গতিবেগ ঘণ্টায় ৬০ কিলোমিটারেরও বেশি হতে পারে বলে সতর্ক করা হয়েছে। একেক এলাকায় একেক সময়ে এ ঝড় বয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

এ প্রসঙ্গে বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ মো. ওমর ফারুক গণমাধ্যমকে বলেন, এ ঝড় ও ঝোড়ো হাওয়া খুব বেশিক্ষণ স্থায়ী হবে না। কিন্তু ঝড়ের গতিবেগ অনেক বেশি হতে পারে। সঙ্গে বজ্র ও শিলাবৃষ্টির আশঙ্কা রয়েছে।

এদিকে আবহাওয়ার পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, ঢাকা, খুলনা এবং চট্টগ্রাম বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এ ছাড়া দেশের অন্যস্থানে অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া শুষ্ক থাকতে পারে।

এ ছাড়া সীতাকুণ্ড, রাঙামাটি, চাঁদপুর, নোয়াখালী, ফেনী, রাজশাহী এবং পাবনা অঞ্চলসহ ঢাকা, ময়মনসিংহ, সিলেট, খুলনা এবং বরিশাল বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এ তাপপ্রবাহ কিছু জায়গা থেকে প্রশমিত হতে পারে। আগামী পাঁচ দিনে আবহাওয়ার সামান্য পরিবর্তন হতে পারে।

আবহাওয়াবিদ ওমর ফারুক আরও জানান, দেশের বিভিন্ন অঞ্চলে প্রায় এক সপ্তাহজুড়ে ঝড়ো হাওয়াসহ বৃষ্টি হতে পারে। ২ মে থেকে ঝড়ের প্রবণতা বেড়ে তীব্র কালবৈশাখীর আশঙ্কা রয়েছে।

পরবর্তী খবর

৮ বিভাগে ভারী বর্ষণসহ শিলাবৃষ্টি হতে পারে

অনলাইন ডেস্ক

৮ বিভাগে ভারী বর্ষণসহ শিলাবৃষ্টি হতে পারে

দেশের ৮ বিভাগে বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি এবং কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী বর্ষণসহ বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টিপাত হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এ ছাড়া আজ বুধবার ও আগামীকাল বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টিপাতের প্রবণতা অব্যাহত থাকতে পারে।

আজ বুধবার সন্ধ্যা ৬টা পর্যন্ত আবহাওয়ার পূর্বাভাসে এ তথ্য জানানো হয়েছে।

মঙ্গলবার সন্ধ্যা ৬টায় পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, ঢাকা, ময়মনসিংহ, রংপুর, রাজশাহী, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝোড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

আরও পড়ুন


ইসরাইলে রাতভর ফিলিস্তিনি যোদ্ধাদের রকেট হামলা

বিশ্বে করোনায় আক্রান্ত ১৬ কোটি ছাড়াল

শিমুলিয়ায় তিল ধারণের ঠাঁই নেই

দেশে পৌঁছেছে চীনের ৫ লাখ টিকা


দেশের দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৫ থেকে ১০ কিলোমিটার থেকে শুরু হয়ে দমকা হাওয়া অস্থায়ীভাবে ঘণ্টায় ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে বয়ে যেতে পারে।

এ ছাড়া বর্ধিত পাঁচ দিনের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, এই সময়ে বৃষ্টিপাতের প্রবণতা কমতে পারে। এদিকে সিনপটিক অবস্থার বিষয়ে বলা হয়েছে- পশ্চিমা লঘুচাপের বর্ধিত অংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন বাংলাদেশ এলাকায় অবস্থান করছে।

news24bd.tv আহমেদ

পরবর্তী খবর

ঝুম বৃষ্টিতে ভিজলো রাজধানী

নিজস্ব প্রতিবেদক

ঝুম বৃষ্টিতে ভিজলো রাজধানী

ক’দিন ধরেই বৃষ্টি নামি নামি করছিল রাজধানী ঢাকার আকাশে। এরমধ্যে ভোর বা ভরদুপুরে হুট করে এক পশলা বৃষ্টি ঝরলেও তাতে তাপদাহ কমছিল না কিছুতেই।

অবশেষে মঙ্গলবার (১১ মে) ভোরে রাজধানীকে ভিজিয়ে দিলো ঝুম বৃষ্টি। ভোর সোয়া পাঁচটার দিকে বৃষ্টি শুরু হয়। বৃষ্টির পাশাপাশি বয়ে গেছে ঝড়ো হাওয়া।

ভ্যাপসা গরমের পর প্রায় ৪৫ মিনিটের এই বৃষ্টি নগর জীবনে স্বস্তি নিয়ে আসে।  তুমুল বৃষ্টিপাতের কারণে আলোর স্বল্পতায় হেডলাইট জ্বালিয়ে চলতে দেখা যায় যানবাহনকে। অনেক এলাকায় সড়কে জমেছে পানি।

news24bd.tv নাজিম

পরবর্তী খবর

উত্তরাঞ্চলে তীব্র কালবৈশাখীর আশঙ্কা, হুঁশিয়ারি সংকেত

অনলাইন ডেস্ক

উত্তরাঞ্চলে তীব্র কালবৈশাখীর আশঙ্কা, হুঁশিয়ারি সংকেত

দেশের উত্তরাঞ্চলে তীব্র কালবৈশাখী ঝড় হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। তাই এসব এলাকার নদীবন্দরগুলোকে দুই নম্বর সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে। এছাড়া অন্যান্য এলাকার নদীবন্দরগুলোকে এক নম্বর হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

সোমবার (১০ মে) রাতে এক পূর্বাভাসে এমন তথ্য জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, দিনাজপুর, বগুড়া, ময়মনসিংহ অঞ্চলের উপর দিয়ে ঘণ্টায় ৬০ থেকে ৮০ কিলোমিটার বেগে পশ্চিম অথবা উত্তর-পশ্চিম দিক থেকে অস্থায়ীভাবে বজ্রসহ বৃষ্টির সঙ্গে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। তাই এসব এলাকার নদীবন্দরগুলোকে দুই নম্বর সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে।

এছাড়া রাজশাহী, পাবনা, যশোর, কুষ্টিয়া, ঢাকা, ফরিদপুর, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম এবং কক্সবাজারের উপর দিয়ে পশ্চিম অথবা উত্তর-পশ্চিম দিকে অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়া আকারে ৪৫ থেকে ৬০ কিমি বেগে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। তাই এসব এলাকার নদীবন্দরগুলোকে এক নম্বর হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

আবহাওয়াবিদ মো. আরিফ হোসেন গণমাধ্যমকে জানান, বর্তমানে লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে।

news24bd.tv তৌহিদ

পরবর্তী খবর

২৪ ঘণ্টায় দেশের যে সব অঞ্চলে ঝড়-বৃষ্টির সম্ভাবনা

অনলাইন ডেস্ক

২৪ ঘণ্টায় দেশের যে সব অঞ্চলে ঝড়-বৃষ্টির সম্ভাবনা

দেশে আজ রোববার (৯ মে) সকাল থেকে মেঘলা আবহাওয়া বিরাজমান ছিল। সকাল গড়িয়ে দুপুরে বেশ কিছু জায়গায় বৃষ্টি হতে পারে। পরবর্তী ২৪ ঘণ্টায়ও দেশের বিভিন্ন অঞ্চলে ঝড়-বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

রোববার (০৯ মে) সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে এ তথ্য জানানো হয়েছে।

পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, সিলেট, ঢাকা, বরিশাল, খুলনা ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে।

তাপমাত্রার পূর্বাভাসে বলা হয় সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকবে।

এ সময় ঢাকায় পশ্চিম/দক্ষিণ-পশ্চিম দিক থেকে ঘণ্টায় বাতাসের গতিবেগ থাকবে ১০ থেকে ১৫ কিলোমিটার, অস্থায়ীভাবে দমকায় ঘণ্টায় ৪০ থেকে ৫০ কিলোমিটারে ওঠে যেতে পারে বলে আবহাওয়ার পূর্বাভাসে জানানো হয়।

news24bd.tv তৌহিদ

পরবর্তী খবর

সারা দেশে আজ ঝড়বৃষ্টির পূর্বাভাস

অনলাইন ডেস্ক

সারা দেশে আজ ঝড়বৃষ্টির পূর্বাভাস

দেশের বিভিন্ন স্থানে দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্র বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অফিস। আগামী ৪৮ ঘণ্টায় সারাদেশে বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টিপাত অব্যাহত থাকতে পারে বলেও আভাস দেওয়া হয়েছে।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, এ সময়ে আবহাওয়ার কিছু পরিবর্তন হতে পারে। রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, সিলেট, ঢাকা, খুলনা ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং বরিশাল বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।


অবশেষে করোনামুক্ত হলেন খালেদা জিয়া

পৃথিবীতে আছড়ে পড়তে যাচ্ছে চীনা রকেট, দেখা যাচ্ছে লাইভে

পবিত্র শবে কদর আজ

কাবুলে স্কুলের পাশে বোমা বিস্ফোরণে নিহত ৫৫


পূর্বাভাসে আরও বলা হয়েছে, এ সময়ে আবহাওয়ার কিছু পরিবর্তন হতে পারে। এ ছাড়া সারা দেশে দিন এবং রাতের তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে।

news24bd.tv নাজিম

পরবর্তী খবর