দেশের দুঃসময়ে বিদেশে বসবাসরত ভারতীয় চিকিৎসকদের অনন্য উদ্যোগ
দেশের দুঃসময়ে বিদেশে বসবাসরত ভারতীয় চিকিৎসকদের অনন্য উদ্যোগ

দেশের দুঃসময়ে বিদেশে বসবাসরত ভারতীয় চিকিৎসকদের অনন্য উদ্যোগ

নিজস্ব প্রতিবেদক

আমেরিকায় প্রতি চার জন চিকিৎসকের একজন ভারতীয় বংশোদ্ভূত। কানাডায় কতোজন? সঠিকভাবে জানা সম্ভব হয়নি। তবে ভারতে কোভিড পরিস্থিতির অবনতির পর সোশ্যাল মিডিয়ায় বিশেষ করে টুইটারে তাদের সরব উপস্থিতি চোখে পরছে।

কানাডার মেইনস্ট্রিম মিডিয়ায় প্রায় প্রতিদিনই যাদের বিশেষজ্ঞ বক্তব্য প্রকাশিত/প্রচারিত হয় - তাদের অনেককেই সামাজিক যোগাযোগ মাধ্যমে ভারতের পরিস্থিতি নিয়ে উচ্চকণ্ঠ থাকতে দেখা যাচ্ছে।

এই চিকিৎসকরা কি করছেন? ভারতকে সহায়তার জন্য, আন্তর্জাতিক মনোযোগ আকর্ষণের জন্য গ্লোবাল এলায়েন্স গড়ে তুলেছেন। বিশ্বের বিভিন্ন দেশে কর্মরত বিশেষজ্ঞ সব চিকিৎসকরা যোগ  দিয়েছেন এই এলায়েন্সে। ভারতের চিকিৎসকরাও তাদের সঙ্গে পরামর্শ করছেন, চিকিৎসা বিষয়ে তাদের মতামত নিচ্ছেন। ‘কানাডা- আমেরিকার ডাক্তাররা আমাদের চেয়ে বেশি জানেন নাকি’- এই ধরনের মনোভাব একজন ভারতীয় চিকিৎসকও দেখিয়েছেন বলে চোখে পরেনি।

আরও পড়ুন


শিমুলিয়া ঘাটে আজও ঘরমুখো মানুষের ঢল, অপেক্ষায় শতশত যান

পদ্মায় ডুবে যাওয়া সেই মাইক্রোবাস চালকের লাশ উদ্ধার

চার বছরে পা রাখলো বঙ্গবন্ধু স্যাটেলাইট-১

জন্মদিনে প্রেমিককে দাওয়াত না দেয়ায় প্রেমিকাসহ ৬ জনকে গুলি করে হত্যা


বিদেশে কর্মরত এইসব বিশেষজ্ঞ চিকিৎসকরা ওয়েবিনার করে জনসাধারণকে সচেতন করার চেষ্টা করছেন। তার বাইরে নিজেরা চিকিৎসা সামগ্রী, অর্থও অন্যান্য সহযোগিতা সামগ্রী সংগ্রহের চেষ্টা করছেন। সবচেয়ে বড় যে কাজটি তারা করছেন, যে যে দেশে আছেন, সেখানে ভারতের জনগনের পাশে দাঁড়ানোর জন্য সংশ্লিষ্ট দেশের সরকারের সঙ্গে দেনদরবার করছেন।

ভিন্ন ভিন্ন দেশে গুরুত্বপূর্ণ জায়গায় অবস্থান থাকলে দেশের দু:সময়ে দেশের মানুষের পাশে দাঁড়ানো যায়- বিদেশে বসবাসরত ভারতীয় বংশোদ্ভূত চিকিৎসকরা ভালোই দেখাচ্ছেন সেটি।

news24bd.tv আহমেদ