ফুটন্ত কড়াই থেকে জ্বলন্ত উনুনে

ফুটন্ত কড়াই থেকে জ্বলন্ত উনুনে

Other

এই সেকেন্ড ওয়েভে বিশেষ করে ভারতে দেখা যাচ্ছে কোভিড রোগীরা আরোগ্য লাভের পর পর এক ধরনের ছত্রাক দ্বারা আক্রান্ত হচ্ছেন যার মৃত্যুহার প্রায় ৫৫ শতাংশ। কোভিড রোগী যাদের অনিয়ন্ত্রিত ডায়াবেটিস আছে তাদের বেলায় এটি বেশি দেখা যায়। কোভিড রোগীদের অক্সিজেন কমে গেলে স্বল্প মাত্রার স্বল্পসময়ের জন্য স্টেরয়েড প্রাণ রক্ষাকারী। কিন্তু এটি যদি নির্বিচারে দীর্ঘদিন বা অতিরিক্ত dose এ দেয়া হয় তাহলেও এ রোগটি হতে পারে।

কোভিড চিকিৎসায় যদি এমন কোন ওষুধ দেয়া হয় যা রোগ প্রতিরোধ ক্ষমতা কমিয়ে দেয় তার ফলশ্রুতিতে ও এটি হতে পারে।

এ Mucormycosis বা black fungus রোগটি  নতুন কিছু তা কিন্তু নয়। যাদের ইমিউনিটি খুব দুর্বল তাদের বেলায় কদাচিৎ এটি দেখা যেত আগে। কোভিড নিজেও যেহেতু ইমিউনিটি কমিয়ে দেয় এর সাথে যখন অনিয়ন্ত্রিত ডায়াবেটিস  বা নির্বিচারে স্টেরয়েড বা অন্য immunosupressant যোগ হয় তখন এই Mucormycosis রোগটি দেখা যায় বেশি হারে।

ভারতের একজন চিকিৎসকের টুইট দেখলাম, তিনি নিজে একাই সাত-আটটি এমনতর রোগী পেয়ে গেছেন।

ছত্রাকটি সাধারণত স্যাতস্যাতে ভেজা পরিবেশে থাকে। তাই রোগী কোন পরিবেশে থাকে সেটি গুরুত্ব পূর্ণ। এর spore শ্বাসের সাথে নাক দিয়ে sinus এ প্রবেশ করে। নাক দিয়ে লাল বা কালো dicharge হতে পারে তখন। মুখের একাংশে ব্যথা বা ফুলে যেতে পারে। নাক লালচে বা কালচে বর্ণ ধারণ করতে পারে নাও পারে। মুখের ভিতরে উপরের অংশে (hard palate) কালচে দাগ দেখা দিতে পারে। খুব দ্রুত ডায়াগনোসিস করে এন্টিফাঙ্গাল না দিলে এটি হাড়-মাংস সবকিছু ছেদ করে চোখে চলে যায়। চোখে ব্যাথা, ঘোলা দেখা, পানি পড়া এসব লক্ষণ দেখা দেয় তখন। এ অবস্থায় বেশিরভাগ ক্ষেত্রেই অপারেশনের প্রয়োজন পড়ে। চোখের পর এটি চলে যায় মস্তিষ্কে। পুরু চক্রটাকে বলা হয় Rhino-orbital-cerebral Mucormycosis. 

তাছাড়া এটি সরাসরি ফুসফুসে গিয়ে নিউমোনিয়ার মাধ্যমেও মৃত্যু ঘটাতে পারে। খুব দ্রুত রোগ নির্ণয় ও এন্টিফাঙ্গাল ওষুধ না দিলে অবস্থা জটিল থেকে জটিলতর হয়।   সব ধরনের এন্টিফাঙ্গাল আবার এতে কাজ করেনা। আরেকটা কথা, এটা কিন্তু ছোঁয়াচে নয়।

এ থেকে রক্ষা পেতে কোভিড রোগীদের অবশ্যই ডায়াবেটিস কঠোর নিয়ন্ত্রণের মধ্যে রাখতে হবে। স্টেরয়েড কোভিডে যেমন জীবনরক্ষাকারী তেমনি এর লাগামহীন ব্যবহার মৃত্যুর কারণও হতে পারে সে ব্যাপারটা মনে রাখতে হবে।
ঠিক যে সময়টায় কোভিড থেকে সুস্থ হয়ে যাচ্ছে অবস্থা ঠিক তখনই এই mucormycosis আক্রমণ করে বসে।  
এ যেন "শেষ হয়েও হইলো না শেষ। "

ডা. আমিনুল ইসলাম

news24bd.tv/আলী