১০০ বছরে করোনা সবচেয়ে বড় মহামারি: মোদি
১০০ বছরে করোনা সবচেয়ে বড় মহামারি: মোদি

১০০ বছরে করোনা সবচেয়ে বড় মহামারি: মোদি

অনলাইন ডেস্ক

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, গত ১০০ বছরে করোনা সবচেয়ে বড় মহামারি হয়ে দাঁড়িয়েছে। তিনি আজ (রোববার) রেডিওতে ‘মন কী বাত’ বা মনের কথা অনুষ্ঠানে বক্তব্য রাখার সময়ে ওই মন্তব্য করেন।     

প্রধানমন্ত্রী বলেন, গত দশদিনে, দেশে দু’টি ভয়ানক প্রাকৃতিক বিপর্যয় ঘটে গেছে। পশ্চিম উপকূলে ঘূর্ণিঝড় তাউটে এবং পূর্ব উপকূলে ঘূর্ণিঝড় ইয়াসের মুখোমুখি হতে হয়েছিল।

এই দুটি ঘূর্ণিঝড় বেশ কয়েকটি রাজ্যের উপরে প্রভাব ফেলেছে। দেশবাসী তাদের সর্বশক্তি দিয়ে লড়াই করেছে।

তিনি বলেন, ‘ভারত বর্তমানে সমস্ত শক্তি দিয়ে কোভিড-১৯ এর বিরুদ্ধে লড়াই করে যাচ্ছে। গত ১০০ বছরের মধ্যে সবচেয়ে বড় মহা্মারি হয়ে দাঁড়িয়েছে করোনা। এই মহামারি চলাকালীন ভারত বহু প্রাকৃতিক বিপর্যয়ের মুখোমুখি হয়েছে। এই বিপর্যয়ের সময়ে ঘূর্ণিঝড় বিধ্বস্ত রাজ্যগুলির মানুষ সাহসের সঙ্গে ধৈর্য্য ও শৃঙ্খলা বজায় রেখে পরিস্থিতির মোকাবিলা করেছেন। উদ্ধার ও ত্রাণের কাজে যাঁরা অংশ নিয়েছেন, তাঁদের অবদানের কথা উল্লেখ করছি, তাঁদের কুর্ণিশ জানাচ্ছি। এই বিপযর্য়ে যাঁরা প্রিয়জনদের হারিয়েছেন, তাঁদের প্রতি আমার সমবেদনা। যাঁরা ক্ষয়ক্ষতির মুখে পড়েছেন, তাঁদের পাশে আমরা রয়েছি।

তিনি বলেন, সরকার নতুন নতুন অক্সিজেন প্ল্যান্ট গড়ে তোলার কাজ শুরু করেছে। খুব শিগগিরি রাজ্যগুলোর নিজেদের অক্সিজেন থাকবে। এরফলে জরুরিকালীন সময়ে এর দ্রুত সরবরাহ সম্ভব হবে। প্রধানমন্ত্রী আরও বলেন, করোনার এই দ্বিতীয় ঢেউয়ের সময়ে প্রত্যন্ত এলাকাগুলোতে অক্সিজেন পৌঁছে দেওয়া ছিল সবচেয়ে বড় চ্যালেঞ্জ। দেশ যে চ্যালেঞ্জের মুখে পড়েছে, তার মোকাবিলার জন্য ক্রায়োজোনিক অক্সিজেন ট্যাঙ্কারগুলোর চালকরা যুদ্ধকালীন ভিত্তিতে কাজ করে সাহায্য করেছেন। এরফলে লাখ লাখ মানুষের জীবন রক্ষা পেয়েছে বলেও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি মন্তব্য করেন।

news24bd.tv তৌহিদ

;