আমানতের সর্বনিম্ন সুদহার পরিবর্তনের অনুরোধ নাকচ

আমানতের সর্বনিম্ন সুদহার পরিবর্তনের অনুরোধ নাকচ

অনলাইন ডেস্ক

আমানতের সর্বনিম্ন সুদহার পরিবর্তনের অনুরোধ নাকচ করে দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। বুধবার (১১ আগস্ট) ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের এ সিদ্ধান্ত জানিয়ে দেওয়া হয়েছে।

গত রোববার এক প্রজ্ঞাপনের মাধ্যমে আমানতের সর্বনিম্ন সুদহার নির্ধারণ করে দেয় বাংলাদেশ ব্যাংক। এতে বলা হয় আমানতের সুদ হার কোনোভাবেই মূল্যস্ফীতির হারের চেয়ে কম হবে না।

সে অনুযায়ী বর্তমানে ব্যাংক আমানতের সর্বনিম্ন সুদহার হতে হবে সাড়ে ৫ শতাংশের বেশি।

কয়েকটি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক সুদহার বাড়ানোর এ নির্দেশনায় পরিবর্তন আনতে বাংলাদেশ ব্যাংকের প্রতি অনুরোধ জানিয়েছিলেন।

বাংলাদেশ ব্যাংক বলেছে, এখন দেশের ব্যাংকগুলো গড়ে চার শতাংশ হারে সুদ বা মুনাফা দিয়ে থাকে। সুদের হার অতিমাত্রায় কমে গেলে ভবিষ্যতে ব্যাংকে আমানতের ওপর এর বিরূপ প্রভাব পড়তে পারে, এমন আশঙ্কা থেকে এ সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

জুলাই মাসে পয়েন্ট টু পয়েন্ট ভিত্তিতে সার্বিক মূল্যস্ফীতি কমে দাঁড়িয়েছে ৫ দশমিক ৩৪ শতাংশে। যা জুন মাসে ছিল ৫ দশমিক ৬৪ শতাংশ। সেই হিসাবে আমানতের উপর সুদ অন্তত সাড়ে পাঁচ শতাংশ দিতে হবে।  

দীর্ঘ সাড়ে ৬ মাস পর বুধবার ব্যাংকগুলোর এমডিদের সঙ্গে বাংলাদেশ ব্যাংকের ব্যাংকার্স সভা অনুষ্ঠিত হয়। বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবিরের সভাপতিত্বে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এমডিরা এতে যোগ দেন।

সভায় ঋণের ক্ষেত্রে ৯ শতাংশ সুদহার বাস্তবায়নের অগ্রগতি, মেয়াদি আমানতে মূল্যস্ফীতির কম সুদ না দেওয়ার নির্দেশনা প্রত্যাহার বা পরিমার্জন কিংবা ঋণ ও আমানতের উভয় ক্ষেত্রে সুদহারের সীমা তুলে দেওয়ার দাবিসহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করা হয়।

মোবাইল-ল্যাপটপ কেনার জন্য ব্যাংকগুলোকে ঋণ দেওয়ার বিষয়ে জানতে চেয়েছিলেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর। এ খাতটিকে অনুৎপাদনশীল খাত হিসেবে এ যাবত দেখলেও এখন থেকে উৎপাদনশীল খাত হিসেবে দেখতে বলেছেন গভর্নর। এছাড়া প্রণোদনা প্যাকেজের ঋণ শতভাগ বাস্তবায়ন করায় ১৫টি ব্যাংককে প্রশংসাপত্র দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

আরও পড়ুন: 


ইলিয়াস কীভাবে পরীমনি'র ভিডিওটি পেলেন?

সাংবাদিক রোজিনা ইসলামের ব্যাংক হিসাব তলব

বজ্রপাতের সময় যে দোয়া পড়বেন!

হুইপ সামশুলের ভাই নবাবের বাড়ির কেয়ারটেকার অস্ত্র ও গুলিসহ গ্রেপ্তার


NEWS24.TV / কামরুল