১২০ বাস নিয়ে ডিসেম্বরে চালু হচ্ছে ‘ঢাকা নগর পরিবহন’

১২০ বাস নিয়ে ডিসেম্বরে চালু হচ্ছে ‘ঢাকা নগর পরিবহন’

অনলাইন ডেস্ক

চলতি বছরের ডিসেম্বরের প্রথম দিন থেকেই শুরু হতে যাচ্ছে ‘ঢাকা নগর পরিবহন’ নামে বাস রুট রেশনালাইজেশনের প্রথম ধাপ। ১২০টি নতুন বাস নিয়ে যাত্রা শুরু হবে। কেরানীগঞ্জের ঘাটারচর থেকে কাঁচপুর প্রায় ২১ কিলোমিটারের এ রুটে প্রতি কিলোমিটারে যাতায়াত ভাড়া পড়বে ২ টাকা ২০ পয়সা।

আজ দুপুরে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) নগর ভবনের বুড়িগঙ্গা হলে বাস রুট রেশনালাইজেশন কমিটির ১৮তম সভা শেষে সাংবাদিকদের এ তথ্য জানান ডিএসসিসি মেয়র শেখ ফজলে নূর তাপস।

তিনি বাস রুট রেশনালাইজেশন কমিটির সভাপতি।

মেয়র তাপস বলেন, ঘাটারচর থেকে কাঁচপুর পর্যন্ত একটি পাইলটিং রুট নির্ধারণ করেছি। এই রুটে নতুন নিয়ম এবং পদ্ধতিতে বাস চলবে। সবার প্রচেষ্টায় আমরা এতদূর আসতে পেরেছি।

নগরে ও সড়কে শৃঙ্খলা ফেরাতে গত এক বছর আমরা অক্লান্ত পরিশ্রম করেছি। বিষয়টি অত্যন্ত জটিল ও দুরূহ ছিল। এখন আমরা লক্ষ্য পূরণে কাছাকাছি আছি।

তিনি বলেন, আগামী ১ ডিসেম্বর এই রুটে বাস চলাচল শুরু হবে, এটা আমরা চূড়ান্ত করেছি। বাসগুলো জয়েন ভেঞ্চারের মাধ্যমে পরিচালিত হবে। পরে সারা ঢাকায় কয়েকটি কোম্পানির মাধ্যমে বাস চলবে। ঘাটারচর থেকে কাঁচপুর রুটে কোনও পুরনো বাস চলবে না। এখানে নতুন বাস যোগ হবে। এতে পরিবহন মালিকরা সম্মতি দিয়েছেন।

আরও পড়ুন:


আজকের দিনটি আমাদের জন্য ঈদের দিনের মতো: ঢাবি উপাচার্য

নাইকো দুর্নীতি মামলায় খালেদার অভিযোগ গঠনের শুনানি ৪ নভেম্বর

পল্লবীর সেই তিন তরুণীসহ নিখোঁজ ৭ জনের মধ্যে উদ্ধার ৪

অর্থ আত্মসাত, স্বাস্থ্যের ঠিকাদার মোকছেদুল ইসলামের বিরুদ্ধে মামলা


সভায় ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম বলেন, ঢাকায় গণপরিবহনে নতুন দিগন্ত উন্মোচিত হচ্ছে। এর মাধ্যমে নগরে গণপরিবহনে শৃঙ্খলা আসবে। চালকের মাঝে প্রতিযোগিতাপূর্ণ মনোভাব থাকবে না। নতুন এই রুটে ৪০টির বেশি যাত্রী ছাউনি করা হবে। ‘বাস বে’ হবে ১৬টি।

তিনি বলেন, জায়গা সংকটের কারণে ‘বাস বে’র সংখ্যা বাড়ানো যাচ্ছে না। এ ছাড়া এই রুটের বাসগুলোর রঙ কী হবে, তা আগামী ১৪ অক্টোবরের মধ্যে জমা দিতে সংশ্লিষ্টদের বলা হয়েছে। পরে ২০ অক্টোবর বাসের রঙ নির্ধারণ করা হবে।

news24bd.tv নাজিম