বিশ্রামে সতেজ হওয়ার চেষ্টা

অনলাইন ডেস্ক

বিশ্রামে সতেজ হওয়ার চেষ্টা

হোটেলেই জিম, সুইমিং করে কাটিয়েছে আগের ম্যাচের ধকল কাটানোর জন্য বাংলাদেশ দল। আজও অনুশীলনে নামছে না তারা। নেপাল ম্যাচ ১৩ অক্টোবর। এর আগের পাঁচ দিন ওই ম্যাচের জন্য তৈরি হতে পরিপূর্ণভাবে কাজে লাগাতে চায় বাংলাদেশ দল। এর প্রথম দুই দিনই বিশ্রামের জন্য বরাদ্দ, খেলোয়াড়দের ওই শেষ ম্যাচের জন্য সতেজ করে তুলতে এর বিকল্প দেখছেন না কোচ অস্কার ব্রুজোন। শেষ তিন দিন হবে মাঠের প্রস্তুতি। তাতে ১৩ অক্টোবর শারীরিক, মানসিক ও মাঠের প্রস্তুতির দিক থেকেও সেরা একটা অবস্থানে থেকে নামতে পারবে বাংলাদেশ দল।

ফাইনালের আগে সেই ম্যাচই এখন ফাইনাল হয়ে গেছে। এর আগে ১০ অক্টোবর ভারত-নেপাল ম্যাচ। ওই ম্যাচে কী হয় এবং ভারত-মালদ্বীপের শেষ ম্যাচের ওপরও বাংলাদেশের সম্ভাবনা নির্ভর করছে অনেকখানি। তবে সেসব হিসাব-নিকাশ নেপালকে হারানোর পরই। বাংলাদেশকে এখন সেই জয়ের জন্যই পা ফেলতে হচ্ছে খুব সাবধানে। ব্রুজোনের দৃষ্টিতে, মালদ্বীপ ম্যাচে সবই ঠিক ছিল। টানা খেলার ক্লান্তিই শেষ পর্যন্ত পিছিয়ে দিয়েছে তাঁর দলকে। দলের ডিফেন্ডার রহমত মিয়াও (পরশু অবশ্য উইংয়ে খেলেছেন তিনি) মনে করছেন হারের এটিই ছিল কারণ, ‘সাত দিনে এই পর্যায়ের তিনটি ম্যাচ খেলা মোটেও সহজ ব্যাপার নয়। মালদ্বীপ প্রচুর বিশ্রাম পেয়েছে, বলতে গেলে একেবারে সতেজ হয়ে নেমেছিল এই ম্যাচে। সেখানে আমাদের বেশির ভাগ খেলোয়াড়কেই ৭২ ঘণ্টা পর পরই মাঠে নামতে হয়েছে। যারা এই ম্যাচগুলো শুরু থেকে বেশি সময় খেলেছে, তারা অনেকটা ক্লান্তই ছিল গতকাল। পারফরম্যান্সটা সে কারণেই নেমে গিয়েছিল।’ মালদ্বীপ এ ম্যাচে যেমনটা খেলেছে, রহমতরা তা প্রত্যাশা করেননি মোটেও এমনটা নয়, নিজেদের ক্লান্তি উতরে তবু তাঁরা লড়াই করে যাচ্ছিলেন; কিন্তু হামজা মোহাম্মদের অসাধারণ একটি গোলে সেই লড়াইয়ে আবার পিছিয়ে পড়ার পর ম্যাচে ফেরাটা সত্যিকার অর্থেই কঠিন হয়ে যায় বাংলাদেশ দলের। রহমত যেমন বলছিলেন, ‘মালদ্বীপ এই টুর্নামেন্টের সেরা অ্যাটাকিং লাইনআপ নিয়ে খেলছে, এটা আমাদের জানাই ছিল। ওদের আটকে রাখতে পারলে আমরা এই ম্যাচ জিততে পারব বা সেটা না হলেও পয়েন্ট নিয়ে ফিরতে পারব—এই বিশ্বাস আমাদের ছিল। কিন্তু প্রথম গোলটি হয়ে যাওয়ার পর আমাদের ম্যাচে ফেরা কঠিন হয়ে যায়।’

বাংলাদেশ দলের ম্যানেজার সত্যজিৎ দাস রুপুও মনে করেন হামজার ওই বাইসাইকেল কিকটাই ছিল ম্যাচের টার্নিং পয়েন্ট, ‘ওই গোল হয়তো দ্বিতীয়বার আর সে করতে পারবে না। কিন্তু ম্যাচে ওটাই আমাদের সর্বনাশ করে দেয়।’ এরপর চ্যালেঞ্জটা আসলে দ্বিগুণ হয়ে যায়, শক্তি-দমে পিছিয়ে থাকার পর আবার গোলেও পিছিয়ে পড়া। সেখান থেকে ম্যাচে ফেরার চেষ্টা হয়ে দাঁড়ায় আত্মঘাতী। প্রতিপক্ষের ক্রমাগত চাপে স্রেফ ভেঙে পড়তে হয়। ম্যাচের শেষ দিকে বাংলাদেশের হাতে তাই কিছুই ছিল না। ভয়ংকর হয়ে উঠেছিল মালদ্বীপ। মুহুর্মুহু আক্রমণে ভাসিয়েছে তারা বাংলাদেশকে।

আরও পড়ুন:


৬৮ বছর পর রাষ্ট্রীয় বিমান এয়ার ইন্ডিয়া আবারও কিনলো টাটা সন্স

চট্টগ্রাম আদালত এলাকায় বোমা হামলা মামলার রায় আজ

টুইটার অ্যাকাউন্ট ফিরে পেতে আদালতে ট্রাম্প

যুবলীগ নেতার সঙ্গে ভিডিও ফাঁস! মামলা তুলে নিতে নারীকে হুমকি


নেপাল ম্যাচে তা ভুলতে চায় বাংলাদেশ। পাঁচ দিনের বিশ্রামের পর উল্টো প্রতিপক্ষের ওপর ঝাঁপাতে চায় ব্রুজোনের দল। এর আগে ভারতের বিপক্ষে খেলে ওই ম্যাচে কমজোরি হয়ে পড়ার কথা নেপালেরও। সেই সুযোগটা নিতে চায় বাংলাদেশ। এই উপলব্ধি থেকে পরশুর হারের পরও দলের ভেতর থেকে ইতিবাচক হাওয়াটা তাই নড়ে যায়নি। রহমত যেমন বলছিলেন, ‘কেউই আমরা ভেঙে পড়িনি। আমাদের ফাইনালে যাওয়ার এখনো সুযোগ আছে। ১৩ তারিখ নেপালের বিপক্ষে জিততে পারলে আশা করি আমরাই ফাইনাল খেলব।’ এই কয়টা দিন সেই লক্ষ্য থেকে তাই মনোযোগ সরাতে চান না তাঁরা, ‘কঠিন একটা সপ্তাহ গেছে আমাদের। সামনের এই পাঁচটা দিন তাই খুব গুরুত্বপূর্ণ। নিজেদের সতেজ করে নেপালের বিপক্ষে পূর্ণ প্রস্তুতি নিয়েই নামতে চাই আমরা।’ আশা এবং এই বিশ্বাসের সঙ্গে এখন প্রাপ্তিটা যোগ হলেই হয়।

news24bd.tv রিমু

 

পরবর্তী খবর

সাফ মিশন শেষে দেশে ফিরলো বাংলাদেশ দল

অনলাইন ডেস্ক


সাফ মিশন শেষে দেশে ফিরলো বাংলাদেশ দল

সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপ শেষে দেশে পৌঁছেছে বাংলাদেশ ফুটবল দল। আজ বিকেল সাড়ে ৩টার দিকে ঢাকা পৌঁছান জামালরা। 

দুপুর পৌনে দুইটায় ঢাকায় পৌঁছানোর কথা থাকলেও মালদ্বিয়ান এয়ারলাইনসের বিমানের বিলম্বের কারণে দেরিতে ঢাকা পৌঁছান তারা। 

বাংলাদেশ ফুটবল দল আজ ঢাকা পৌঁছালেও কোচ অস্কার ব্রুজন ১৫ অক্টোবরই ঢাকায় চলে আসেন। 

আরও পড়ুন:


‘পবিত্র কোরআন অবমাননার’ ব্যাপারে সাংবাদিকদের প্রশ্নে যা বললেন স্বরাষ্ট্রমন্ত্রী

আমার পিছনে কোন রাজনৈতিক বংশের জোর ছিল না: মোদি

ক্যামেরার সামনেই বিরাট-আনুশকার কথা কাটাকাটি!

সরকারের মদদেই পূজা মণ্ডপে কোরআন অবমাননা: ফখরুল


মালদ্বীপ সাফ খেলার লক্ষ্যে ২৮ সেপ্টেম্বর দেশ ছেড়েছিলেন জামালবাহিনী। চার ম্যাচে পাঁচ পয়েন্ট নিয়ে পাঁচ দলের মধ্যে চতুর্থ হয়ে টুর্নামেন্ট শেষ করেছে অস্কার ব্রুজনের শিষ্যরা। 

news24bd.tv নাজিম

পরবর্তী খবর

প্রতিপক্ষের মাঠে লিভারপুলের গোলবন্যা, ফিরমিনোর হ্যাট্রিক

অনলাইন ডেস্ক

প্রতিপক্ষের মাঠে লিভারপুলের গোলবন্যা, ফিরমিনোর হ্যাট্রিক

ইংলিশ প্রিমিয়ার লিগের ম্যাচে ওয়াটফোর্ডের বিপক্ষে ৫-০ গোলের বড় জয় পেয়েছে লিভারপুল। শনিবার (১৬ অক্টোবর) ওয়াটফোর্ডের মাঠে ম্যাচটি অনুষ্ঠিত হয়।

লিভারপুলের ৫-০ গোলের বড় জয়ে বড় অবদান রয়েছে ব্রাজিলিয়ান স্ট্রাইকার রবার্তো ফিরমিনোর। ম্যাচে তিন গোল করেন তিনি।অপর দুই গোল এসেছে মোহাম্মদ সালাহ ও সাদিও মানের পা থেকে।

ম্যাচের শুরু থেকেই স্বাগতিকদের ওপর চড়াও হয় লিভারপুল। ক্লপের ফরমেশনটা ছিল ৪-৩-৩। শুরুর একাদশে থাকা মোহাম্মদ সালাহ, সাদিও মানে, ফিরমিনোরা কোচের সিদ্ধান্ত সঠিক প্রমাণ করতে ভুল করেনি।

ম্যাচের নবম মিনিটে লিড নেয় লিভারপুল। সালাহর অ্যাসিস্টে দারুণ এক গোল করে উৎসবের উপলক্ষ এনে দেন সেনেগালের ফরোয়ার্ড সাদিও মানে। পিছিয়ে পড়ে সমতায় ফিরতে মরিয়া হয়ে ওঠে ওয়াটফোর্ড। কিন্তু স্বাগতিক ফরোয়ার্ডদের ব্যর্থতায় তা আর সম্ভব হয়নি। 

এরপর ম্যাচের ৩৭তম মিনিটে মিলনারের পাস থেকে জালের ঠিকানা খুঁজে নেন ব্রাজিলিয়ান ফরোয়ার্ড রবার্তো ফিরমিনো। প্রথমার্ধে ৮৩ শতাংশ বল দখলে রেখে ২ গোলের লিড নিয়ে বিরতিতে যায় তারা।

আরও পড়ুন:

যে কারণে ইভ্যালির ওয়েবসাইট-অ্যাপ বন্ধ

ঘোড়ার খামারে বিয়ে করছেন বিল গেটসের মেয়ে

চীনে পবিত্র কোরআনের অ্যাপ সরিয়ে নিল অ্যাপল

স্কাউটদলের অভিযানে দুর্ঘটনা, ১১ জন নিহত


বিরতির পর কাউন্টার অ্যাটাক থেকে ৫২তম মিনিটে নিজের জোড়া গোল পূরণ করেন ফিরমিনো। এই গোলের রেশ না কাটতেই প্রতিপক্ষের ডিফেন্ডারদের বোকা বানিয়ে বল জালে জড়ান মিসরীয় ফরোয়ার্ড মোহাম্মদ সালাহ। শেষ দিকে ফিরমিনোর হ্যাটট্রিকে ৫-০ গোলের বড় জয় পায় অল রেডরা।

news24bd.tv/ নকিব

পরবর্তী খবর

নেপালকে হারিয়ে সাফ চ্যাম্পিয়ন ভারত

অনলাইন ডেস্ক

নেপালকে হারিয়ে সাফ চ্যাম্পিয়ন ভারত

দক্ষিণ এশিয়ার বিশ্বকাপখ্যাত সাফ চ্যাম্পিয়নশিপে আবারো শ্রেষ্ঠত্বের মুকুট ভারতের। এ নিয়ে রেকর্ড আটবার শিরোপা জিতল তারা। শনিবার (১৬ অক্টোবর) ফাইনালে নেপালকে ৩-০ গোলে উড়িয়ে দিয়েছে সুনীল ছেত্রীরা।এর আগে গত আসরে মালদ্বীপের কাছে হেরে রানার্স-আপ হয়েছিল ভারত।  এর আগে ভারত সাফ চ্যাম্পিয়ন হয় ১৯৯৩, ১৯৯৭, ১৯৯৯, ২০০৫, ২০০৯, ২০১১ ও ২০১৫ সালে। রানার্সআপ হয় ১৯৯৫, ২০০৮, ২০১৩ ও ২০১৮ সালে।

ফাইনালে ভারতের হয়ে ১টি করে গোল করেন সুনিল ছেত্রি, সুরেশ ও সামাদ। তবে প্রথমার্ধে কোনো গোল করতে পারেনি ভারত। গোলশূন্যভাবেই বিরতিতে যায় দুই দল। সুনিল ছেত্রির সুযোগ নষ্টের ফলে লিড নিতে পারেনি ভারত। বেশ কয়েক দফায় ভারতের ছন্দবদ্ধ আক্রমণ প্রতিহত করে নেপাল।

ম্যাচের ৪৯ মিনিটে প্রথম গোল করেন সুনিল ছেত্রী। আন্তর্জাতিক ক্যারিয়ারে ৮০তম গোল করে লিওনেল মেসিকে ছুঁলেন ছেত্রি। প্রিতম কোটালের ক্রস থেকে হেডে গোল করেন ছেত্রি।

এক মিনিট পর, ৫০ মিনিটে আবারও গোল। এবার গোলের ব্যবধান বাড়িয়ে ২-০ করেন সুরেশ সিং। ইয়াসিরের ক্রসে পা ছুঁয়ে নেপালের জালে বল জড়িয়ে দেন সুরেশ। ৫২ মিনিটে আরও একটি গোল করার সুযোগ পেয়েছিল ভারত। যদিও নেপাল ভারতের আক্রমণ প্রতিহত করে দেয়।

৮৬ মিনিটে পরিবর্তিত ফুটবলার হিসেবে মাঠে নামেন সাহাল আব্দুল সামাদ। ৯০ মিনিটে তিনি গোল করে ভারতকে ৩-০ ব্যবধানে জয় এন দেন।

ম্যাচ শুরুর আগে পরিসংখ্যান আর শক্তির বিচারে এগিয়ে থেকেই শুরু করেছিল ভারত। ২০১৩ সালে সবশেষ সাফে ভারতকে হারিয়েছিল নেপাল। এরপর আর কখনো হারাতে পারেনি। আজকের ম্যাচসহ মোট ২২ বার মুখোমুখিতে ভারত জিতেছে ১৬টি ম্যাচ। নেপাল জিতেছে মাত্র ২টি। ৪টি ম্যাচ ড্র হয়েছে।

আরও পড়ুন:


মিনিস্টারে বিশাল নিয়োগ , যোগ্যতা ৮ম শ্রেণী

বর্ডার গার্ড বাংলাদেশে চাকরি, যোগ্যতা এসএসসি

জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরে চাকরির সুযোগ, যোগ্যতা এইচএসসি

পল্লী বিদ্যুৎতে বড় নিয়োগ, যোগ্যতা এসএসসি


‌এদিকে, ভারতের অধিনায়ক সুনীল ছেত্রী টুর্নামেন্টের টপ স্কোরার। ৫ ম্যাচে করেছেন ৫ গোল।  এবারের সাফে রাউন্ড রবিন লিগ পর্বে চার ম্যাচে সর্বোচ্চ ৮ পয়েন্ট নিয়ে ফাইনালে উঠেছে ভারত। শেষ ম্যাচে স্বাগতিক মালদ্বীপের বিপক্ষে দুর্দান্ত খেলে ৩-১ গোলের জয় নিয়ে ফাইনাল নিশ্চিত করেছে তারা।

news24bd.tv/আলী

পরবর্তী খবর

বান্ধবী জর্জিনাকে বাকরুদ্ধ করে দিলেন রোনালদো

অনলাইন ডেস্ক

বান্ধবী জর্জিনাকে বাকরুদ্ধ করে দিলেন রোনালদো

পাঁচ সন্তান নিয়ে বান্ধবী জর্জিনা রদ্রিগেজের সঙ্গে ইংল্যান্ডের ম্যানচেস্টারে দিন কাটাচ্ছেন রোনালদো। রোনালদোর চতুর্থ সন্তানের জননী জর্জিনা। অনেকদিন ধরেই রয়েছেন একসঙ্গে। কাজেই জর্জিনাকে নতুন করে অবাক করে দেওয়া বেশ কঠিন হওয়ার কথা রোনালদোর জন্য!

তবে কঠিন কাজ সহজে করে ফেলার অভ্যাস রোনালদোর বহুদিনের। ম্যানচেস্টারে এসে সহজেই বেশ কয়েকটি রেকর্ড গড়ে নিয়েছেন নিজের নামে। সেই সঙ্গেই বান্ধবীকে দিয়ে ফেললেন বহুমূল্যের একটি উপহার। 

জর্জিনাকে কোন গয়না নয়, গয়না রাখার একটি বাক্স উপহার দিয়েছেন রোনালদো। আর বহুমূল্য এই বাক্সটির দাম পড়েছে প্রায় ১ লাখ ২০ হাজার ইউরো। বাংলাদেশি টাকায় প্রায় ১ কোটি ২০ লাখ টাকা।

এখন থেকে নিজের সব গয়না এই বাক্সেই রাখবেন জর্জিনা। সামাজিক মাধ্যমে সেই বাক্সের ছবি পোস্ট করে উত্তেজিত জর্জিনা লেখেন, 'ক্রিশ্চিয়ানো, আমি বাকরুদ্ধ!'

আরও পড়ুন:

যে কারণে ইভ্যালির ওয়েবসাইট-অ্যাপ বন্ধ

ঘোড়ার খামারে বিয়ে করছেন বিল গেটসের মেয়ে

চীনে পবিত্র কোরআনের অ্যাপ সরিয়ে নিল অ্যাপল

স্কাউটদলের অভিযানে দুর্ঘটনা, ১১ জন নিহত


প্রসঙ্গত, ম্যানচেস্টার ইউনাইটেডে ফেরার পর একের পর এক রেকর্ড ভাঙছেন রোনালদো। দুইদিন আগেই পঞ্চমবারের মতো 'প্লেয়ার অফ দ্য মানথ' এর পুরষ্কার জিতে ওয়েইন রুনিকে পেছনে ফেললেন রোনালদো। সাম্প্রতিক সময়ে গড়েছেন সবচেয়ে বেশি আন্তর্জাতিক ম্যাচ খেলা ও সবচেয়ে বেশি আন্তর্জাতিক গোলের রেকর্ড।

news24bd.tv/ নকিব

পরবর্তী খবর

জয় পেয়েছে আর্জেন্টিনা-ব্রাজিল

অনলাইন ডেস্ক

বিশ্বকাপের বাছাই পর্বের ম্যাচে কাঙ্ক্ষিত জয় পেয়েছে দুই ফেবারিট আর্জেন্টিনা ও ব্রাজিল। নেইমার ম্যাজিকে ৪-১ গোলের বড় ব্যাবধানে উরুগুয়েকে হারিয়েছেন সেলেসাওরা। আর পেরুর বিপক্ষে মার্টিনেজের চোখ ধাঁধানো গোলে  জয় পেয়েছে আর্জেন্টিনা। 

ফলে সব বিশ্বকাপের দৌড়ে আরো একধাপ এগিয়ে গেলো স্কলালিও তিতের দল।

ফেবারিট হিসেবেই ঘরের মাঠে বুয়েন্স আইরেসের স্তাদিও মনুমেন্টাল অ্যারেনায় পেরুর মুখোমুখি স্বাগতিক আর্জেন্টিনা। যারা কিনা অপরাজিত শেষ ২৪ ম্যাচে।

সেই সমীকরনেই কিনা আলবেসেলেস্তারা আক্রমণের ঝড়ও তুললো ম্যাচের প্রথম মিনিটেই।

এগিয়ে যেদে পারতো মেসির দল ম্যাচের  ৯ মিনিটেই। যদি ক্রিস্টিয়ান রোমেরোর গোল বাতিল না হতো অফসাইডে।

অবশেষে স্বাগতিকে শিবিরে ৪৩ মিনিটে প্রশান্তি আসে লাউতারো মার্টিনেজের চোখ ধাঁধানো এক হেডে।

পেরু পয়েন্ট ভাগাভাগি করে ফিরেতেই পারতো  বিরতীরপ পর পাওয়া পেণাল্টি থেকে ইয়োশিমার ইয়োতুন স্নায়ু চাপে না ভুগে গোল আদায় করতে পারতেন।

ম্যাচের বাকী সময় গোল মিসের মহড়ায় আর কোনো দল গোলের দেখা না পেলে সেই  ১-০ গোলেই ম্যাচ জেতে আর্জেন্টিনা।

এদিকে নেইমার ম্যাজিক দেখেছে অ্যারেনা অ্যামাজোনিয়া। উরুগুয়েকে অভ্যর্থনা জানিয়ে ৪-১ গোলের বিশাল ব্যবধানে উরুগুয়েকে ধরাশায়ী করেছে ব্রাজিল।

ম্যাচের ১০ম মিনিটেই ব্রাজিলকে এগিয়ে দেন নেইমার। উরুগুয়ের ডিফেন্স থেকে ফ্রেডের দুর্দান্ত পাসে উরুগুয়ের জালে প্রথম গোল নেইমারের।

৮ মিনিট পর আবারও গোল।  এবার গোলদাতা  আগের ম্যাচে সাইড বেঞ্চে বসা রাফিনহা। বাম পায়ের দুর্দান্ত শটে তিনি উরুগুয়ের  বিপক্ষে ২-০ ব্যবধানে এগিয়ে সেলেসাওরা।

আরও পড়ুন:


ইউনিয়ন নির্বাচন নিয়ে সহিংসতা, নিহত ৪ 

আ.লীগের মনোনয়নপত্র বিক্রি ১৬ থেকে ২০ অক্টোবর

দেশে সাম্প্রদায়িক হামলাগুলোর মদদ দিচ্ছে সরকার: ফখরুল

সেদিন নীল শাড়িটাই পরবো: মাহি

দ্বিতীয় বিয়ে করে সত্যিই 'সারপ্রাইজ' দিলেন মাহি


 

ম্যাচের ৫৮ মিনিটে রাফিনহার আরও একটি গোল। আর গোলের কারিগর নেইমারের দুর্দান্ত অ্যাসিস্ট। তার

ম্যাচের ৭৭ মিনিটে ব্রাজিলের একটি গোল শোধ করেন উরুগুয়ে তারকা লুইস সুয়ারেজ।

৮৩ মিনিটে আবারও নেইমার ম্যাজিক। এবার তার অসাধারণ অ্যাসিস্টে দুর্দান্ত ফিনিশিং টানেন গ্যাব্রিয়েল বারবোসা।

এই ম্যাচে জয়ের মধ্য দিয়ে বিশ্বকাপের চূড়ান্ত পর্ব নিশ্চিত করার ক্ষেত্রে আরও একধাপ এগিয়ে গেলো ব্রাজিল। ১১ ম্যাচ শেষে তাদের পয়েন্ট ৩১। বলাই বাহুল্য, লাতিন আমেরিকা অঞ্চলে ব্রাজিল রয়েছে সবার শীর্ষে।

news24bd.tv তৌহিদ

পরবর্তী খবর