এসএজিসি ক্লাবের বিজ্ঞানমেলায় উচ্ছ্বসিত শিক্ষার্থীরা

এসএজিসি ক্লাবের বিজ্ঞানমেলায় উচ্ছ্বসিত শিক্ষার্থীরা

অনলাইন ডেস্ক

শহিদ বীর-উত্তম লে. আনোয়ার গার্লস কলেজের বিজ্ঞান ক্লাব প্রতিবছর সাফল্যের সাথে বিজ্ঞান মেলার আয়োজন করে আসছে। করোনা অতিমারীকালেও প্রতিষ্ঠানের এই আয়োজন থেমে থাকেনি। এ বছরও উক্ত ক্লাবটির পরিচালনায় ৫ম বারের মতো আয়োজিত হয়েছে "অকো-টেক্স গ্রুপ প্রেজেন্টস এসএজিসি ৫ম বিজ্ঞান উৎসব-২০২১(অনলাইন)। "

করোনা অতিমারির প্রতিকূল পরিস্থিতির কারণে বিজ্ঞান মেলাটির বিভিন্ন কার্যক্রম অনলাইনে পরিচালিত হয়।

বর্তমান প্রজন্মের শিক্ষার্থীদের বিজ্ঞানমনস্ক করে গড়ে তোলার লক্ষ্যেই এই বিজ্ঞান উৎসবের আয়োজন করা হয়েছে। মেলাটি অনুষ্ঠিত হয় ১০ জুন, ২০২১ থেকে ১২ জুন, ২০২১ পর্যন্ত।  

করোনা অতিমারির কারণে সেসময় বিজ্ঞান উৎসবের পুরষ্কার বিতরণ অনুষ্ঠান আয়োজন করা সম্ভব হয় নি। কিন্তু বর্তমানে স্বাস্থ্যবিধি মেনে শিক্ষার্থীদের উপস্থিতিতে শ্রেণীকক্ষে শিক্ষা কার্যক্রম চালু হয়েছে।

করোনা অতিমারির প্রকোপে গৃহবন্দি জীবনের অবসাদ কাটিয়ে শিক্ষার্থীদের মাঝে প্রাণের স্পন্দন ফিরিয়ে আনতে ২৮ সেপ্টেম্বর, ২০২১ তারিখে এসএজিসি বিজ্ঞান ক্লাব "অকো-টেক্স গ্রুপ প্রেজেন্টস এসএজিসি ৫ম বিজ্ঞান উৎসব-২০২১" এর সমাপনী উৎসবের (অফলাইন) আয়োজন করে।

বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের ক্ষুদে বিজ্ঞানীদের অংশগ্রহণের মাধ্যমে জাঁকজমকপূর্ণ হয়ে ওঠে অনুষ্ঠানটি। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অত্র প্রতিষ্ঠানের পরিচালনা পর্ষদের সম্মানিত সভাপতি ব্রিগেডিয়ার জেনারেল কে এম আমিরুল ইসলাম, এসপিপি এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মিসেস আসমাউল হুসনা।

প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, "একজন শিক্ষার্থীর সঠিক বিকাশের জন্য কেবল প্রাতিষ্ঠানিক লেখাপড়াই যথার্থ নয়। লেখাপড়ার পাশাপাশি সহশিক্ষা কার্যক্রম, প্রতিযোগিতামূলক অনুষ্ঠান, এমনকি বিজ্ঞান উৎসবের আয়োজনেরও প্রয়োজন আছে। শিক্ষার্থীদের অনুসন্ধিৎসু ও বিজ্ঞানমনস্ক করে তোলার পাশাপাশি তাদের মেধাকে শাণিত করার এই প্রয়াসকে স্বাগত জানাই। "

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন অত্র প্রতিষ্ঠানের অধ্যক্ষ, কর্নেল মো: মোজাহিদুল ইসলাম, পিএসসি, জি। এছাড়াও উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রতিষ্ঠানের উপাধ্যক্ষগণ এবং সংশ্লিষ্ট শিক্ষক-শিক্ষার্থীবৃন্দ।  

আরও পড়ুন:

বিশ্ব ক্ষুধা সূচকে ভারত-পাকিস্তানের চেয়ে এগিয়ে বাংলাদেশ

ফাইনালে কলকাতা-চেন্নাইয়ের সম্ভাব্য একাদশ, সাকিব থাকছেন কি?

ভিড়ের মধ্যে কান্না করা শিশুকে ঘিরে আসল রহস্য উদঘাটন

যে কারণে ব্রাজিলের রেফারিকে নিয়ে ক্ষোভ প্রকাশ করলেন মেসি


এ জাতীয় আয়োজন বর্তমান প্রজন্মের জন্য সৃষ্টি করেছে বিজ্ঞান চর্চার এক উজ্জ্বল ক্ষেত্র। "Challenge Your Inner Genius" শিরোনামে আয়োজিত এই বিজ্ঞান উৎসবের বিভিন্ন প্রতিযোগিতায় বাংলাদেশের ১২৯টি স্কুল-কলেজের ছাত্র-ছাত্রী অংশগ্রহণের মাধ্যমে তাদের বিজ্ঞানমনস্ক মনোভাবের প্রকাশ ঘটাতে পেরেছে এবং তাদের সুপ্ত প্রতিভাকে বিকশিত করার সুযোগ লাভ করেছে।

বর্ণাঢ্য এ বিজ্ঞান উৎসবে ২৮টি সেগমেন্টে বিভিন্ন প্রতিযোগিতার আয়োজন করা হয়। যার মধ্যে অন্যতম হলো রোবটিক্স অলিম্পিয়াড, গণিত অলিম্পিয়াড, পদার্থবিজ্ঞান অলিম্পিয়াড, জীববিজ্ঞান অলিম্পিয়াড, সলো কুইজ, পপ কুইজ, উপস্থিত বক্তৃতা, দলীয় কুইজ প্রতিযোগিতা, মাল্টিমিডিয়া প্রেজেন্টেশন, প্রজেক্ট ডিসপ্লে। অনলাইনে শিক্ষার্থীদের প্রজেক্ট ডিসপ্লে বিজ্ঞান মেলায় যুক্ত করেছে এক ভিন্ন মাত্রা।

news24bd.tv/ নকিব