রাশিয়া-ক্রোয়েশিয়া সহ আরো কয়েক দেশে ওমিক্রণের সংক্রমণ

রাশিয়া-ক্রোয়েশিয়া সহ আরো কয়েক দেশে ওমিক্রণের সংক্রমণ

অনলাইন ডেস্ক

প্রায় প্রতিদিনই বিভিন্ন দেশে প্রথমবারের মতো শনাক্ত হচ্ছে ওমিক্রন। গেল সোমবার একইদিনে ভ্যারিয়েন্টটি শনাক্ত হয়েছে রাশিয়া, ক্রোয়েশিয়া সহ কয়েকটি দেশে। সংক্রমণ বাড়তে থাকায় কয়েকটি দেশ ঝুঁকছে কঠোর বিধিনিষেধের দিকে। তবে ভ্রমণ নিষেধাজ্ঞা কোনোভাবেই ওমিক্রন সংক্ৰমণ থামবেনা বলে মন্তব্য করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

গেল সোমবার রাশিয়ায় প্রথমবারের মতো শনাক্ত হলো ওমিক্রন। দক্ষিণ আফ্রিকা ফেরত দশজনের মধ্যে দুজনের দেহে ধরা পড়েছে নতুন এই ধরন। একইদিনে ক্রোয়েশিয়ায় দুইজন, নেপালে একজন, এবং থাইল্যান্ডে একজন আক্রান্ত হয়েছে ওমিক্রন ভ্যারিয়েন্টে।

সংক্রমণের উর্ধগতি দেখা দেয়ায় নরওয়েতে আবারও কঠোর বিধিনিষেধ জারি করেছে সরকার। একই সিদ্ধান্ত নিচ্ছে পোল্যান্ডও। তবে মঙ্গলবার ব্রাজিলে প্রবেশের ক্ষেত্রে ভ্যাকসিন পাসপোর্ট বাধ্যতামূলক করার সিদ্ধান্ত বাতিল করেছেন প্রেসিডেন্ট জেইর বোলসোনারো। দেশটিতে প্রবেশের ক্ষেত্রে টিকা না দেওয়া ভ্রমণকারীদের করোনা পরীক্ষার পর থাকতে হবে ৫দিনের কোয়ারেন্টাইনে।

ওমিক্রন ভ্যারিয়েন্টকে নিয়ন্ত্রণে আনতে করোনা শনাক্তকরণ পরীক্ষা এবং টিকাদান কর্মসূচি আরও জোরদার করেছে ভারত। ছুটির মৌসুমের আগে করোনার বুস্টার ডোজের চাহিদা বৃদ্ধি পেয়েছে ফ্রান্সে।

আরও পড়ুন

সরকারি কর্মীদের জন্য কাজের নতুন সময়সীমা

৭ তলা ভবন থেকে লাফ দিল স্কুলছাত্র

এদিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, ভ্রমণ নিষেধাজ্ঞা দিয়ে থামানো যাবেনা ওমিক্রনের সংক্রমণ। তবে করোনার এই স্ট্রেইনটির অগ্রযাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করবে টিকা নেওয়া এবং মাস্ক পরিধান।

news24bd.tv/এমি-জান্নাত