২০১৭ সালের পর সবচেয়ে বড় ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করলো উত্তর কোরিয়া

ছবি : বিবিসি

২০১৭ সালের পর সবচেয়ে বড় ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করলো উত্তর কোরিয়া

ডেস্ক রিপোর্ট

উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের কিছু ছবি প্রকাশ করেছে দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম কেসিএনএ। পিয়ংইয়ংয়ের দাবি, তারা মধ্যমপাল্লার ব্যালিস্টিক ‘হোয়াসং-12’ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে।

এটি ২০১৭ সালের পর সবচেয়ে বড় ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের ঘটনা বলে জানানো হয়।  দক্ষিণ কোরিয়া এবং জাপান  জানিয়েছে, ক্ষেপণাস্ত্রটি জাপান সাগরে অবতরণের আগে অন্তত ২ হাজার কিলোমিটার উচ্চতায় উঠেছিল।

উভয় দেশই কিম প্রশাসনের ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের নিন্দা করেছে। পিয়ংইয়ং-এ মাসেই ৭ বার ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে। উত্তর কোরিয়ার টানা ক্ষেপণাস্ত্র পরীক্ষার ঘটনায়  উদ্বেগ্ জানিয়েছে যুক্তরাষ্ট্র। সেইসঙ্গে পিয়ংইয়ংকে অস্থিতিশীল কর্মকাণ্ড বন্ধ রাখার আহ্বান জানিয়েছে ওয়াশিংটন।
 

মহাকাশ থেকে তোলা ছবিগুলোতে উত্তর কোরিয়া এবং পার্শ্ববর্তী এলাকা ধারণ করা হয়েছে। উত্তর কোরিয়া বলছে, ক্ষেপণাস্ত্রটি মাঝারি পাল্লার হোয়াসং-১২ ছিল।

গতকাল রবিবার ক্ষেপণাস্ত্রটি পরীক্ষা চালানো হয়।

দক্ষিণ কোরিয়া এবং জাপান গতকাল জানিয়েছে, ক্ষেপণাস্ত্রটি জাপান সাগরে অবতরণের আগে অন্তত ২০০০ কিলোমিটার উচ্চতায় উঠেছিল। উভয় দেশই উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের নিন্দা করেছে। অথচ, উত্তর কোরিয়া এ মাসেই সাতবার ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে।

কেসিএনএ বলছে, হোয়াসং-১২ ক্ষেপণাস্ত্র ব্যবস্থাটি ঠিক মতো কাজ করছে কি না, সেটা নিশ্চিত হতেই এর সামনের দিকে একটি ক্যামেরা লাগানো হয়। ফলে এটি মহাকাশে থাকা অবস্থায় ছবি তুলতে পেরেছে। প্রকাশ হওয়া ছবিগুলোর মধ্যে দুটি ধারণ করা হয়েছে ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের মূহুর্তে। অন্যগুলো ধারণ করা হয়েছে যাত্রাপথের মাঝামাঝি অবস্থায়।

জাপান ও দক্ষিণ কোরিয়ার কর্মকর্তারা মনে করছেন, উৎক্ষেপণের পর ক্ষেপণাস্ত্রটি অন্তত ৩০ মিনিট ধরে উড়েছে। এটি অন্তত ৮০০ কিলোমিটার পাড়ি দিয়েছে।

উত্তর কোরিয়াকে ব্যালিস্টিক ও পারমাণবিক অস্ত্র পরীক্ষা থেকে বিরত থাকার নির্দেশ দিয়েছে জাতিসংঘ। এমনকী দেশটির ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপ করেছে।

news24bd.tv/এমি-জান্নাত