ডেল স্টেইনের রাজসিক প্রত্যাবর্তন

ক্যারিয়ার সেরা ইনিংসের পর স্টেইনেকে অভিনন্দন জানাচ্ছেন প্রতিপক্ষ খেলোয়াড় জারভিস [ছবি: এএফপি]

ডেল স্টেইনের রাজসিক প্রত্যাবর্তন

সাহিদ রহমান অরিন

ব্যাপ্তিকাল দুই বছর ছুঁই ছুঁই, দেশের রঙিন জার্সি গায়ে জড়িয়ে এতটা সময় ধরে মাঠে নামা হয়নি ডেইল স্টেইনের। চোট, অস্ত্রোপচার, বিশ্রাম, পুনর্বাসন প্রক্রিয়া, ফিটনেস টেস্ট- সব উৎড়িয়ে অবশেষে আজ ফিরলেন সাদা বলের ক্রিকেটে।

প্রত্যাবর্তন ম্যাচের শুরু থেকেই ড্রেসিং রুমে বসে বসে দেখলেন সতীর্থ ব্যাটসম্যানদের যাওয়া-আসার মিছিল। ‘ছোট ভাই’ জিম্বাবুয়ের বিপক্ষে একশ রানের গণ্ডি পেরুতেই যে ৭ উইকেট নেই দক্ষিণ আফ্রিকার!

দলের এমন মহাবিপর্যয়ে যখন ব্যাট হাতে নামলেন ‘বোলার’ স্টেইন, তখন বোধহয় তার কাছ থেকে বেশি কিছু প্রত্যাশা করেনি খোদ প্রোটিয়া টিম ম্যানেজমেন্ট।

ক্যারিয়ারের ক্রান্তিলগ্নে চলে আসা ইনজুরি ফেরত এক ফাস্ট বোলারের কাছ থেকে ব্যাট হাতে ‘বড়’ কিছুর আশা কেউ কেনই বা করবেন?

কিন্তু ‘স্টেইন গান’ যে আজ ভিন্ন পরিকল্পনা এঁটে ২২ গজে নেমেছিলেন। সবাইকে ভুল প্রমাণ করে উইলো খণ্ড হাতে দাঁড়িয়ে গেলেন। দেখিয়ে দিলেন- ‘বোলিং তো বটেই, দেশের প্রয়োজনে ব্যাট হাতেও কম যাই না। ’

এর আগে দক্ষিণ আফ্রিকার হয়ে ১১৬ ওয়ানডেতে যার সর্বোচ্চ স্কোর ছিল ৩৫, তিনিই কিনা প্রত্যাবর্তনের ম্যাচে তুলে নিলেন সীমিত ওভারের ক্যারিয়ারের প্রথম অর্ধশতক!

৮ বাউন্ডারি আর ১ ওভার বাউন্ডারিতে সাজানো তার ৬০ রানের ইনিংসটা শেষ পর্যন্ত প্রোটিয়াদের নিয়ে গেছে দুইশর সন্নিকটে ।

অথচ একটা পর্যায়ে দেড়শর নিচে অলআউটের শঙ্কায় পড়েছিল স্বাগতিকরা।  

১৯৯ রানের লক্ষ্য নিয়ে এখন ব্যাটিং করছে জিম্বাবুয়ে। ব্যাটিংয়ের পর এবার বল হাতেও জ্বলে উঠেছেন স্টেইন। প্রথম স্পেলেই দু’দফা আঘাত হেনেছেন তিনি।  নিজের দ্বিতীয় ওভারেই সলোমন মিরেকে এলবিডব্লিউয়ের ফাঁদে ফেলেছেন, আর পঞ্চম ওভারের শেষ ডিলেভারিতে ফিরিয়েছেন ক্রেইগ অরভিনকে।  

শেষ খবর পাওয়া পর্যন্ত জিম্বাবুয়ের সংগ্রহ ১২ ওভারে ২ উইকেট হারিয়ে ৩৩ রান।  তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথমটি হেরে সিরিজে ১-০ তে পিছিয়ে আছে সফরকারীরা।  


অরিন▐ NEWS24 
 

সম্পর্কিত খবর