ওয়াশিংটন ডিসিতে স্বাধীনতা দিবসের অনুষ্ঠান

ওয়াশিংটন ডিসিতে স্বাধীনতা দিবসের অনুষ্ঠান

এনআরবি নিউজ, নিউইয়র্ক থেকে

একাত্তরে বাঙালিদের অবিস্মরণীয় সাহসিকতা এবং গেরিলাদের দু:সাহসী অভিযানের খণ্ডচিত্র উপস্থাপনের মধ্য দিয়ে প্রবাসীরা ৪৮তম স্বাধীনতা দিবস উদযাপন করেছেন।

 গত শনিবার যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসির সন্নিকটে ভার্জিনিয়া অঙ্গরাজ্যে নোভা এনানডেল ক্যাম্পাস অডিটোরিয়ামে ‘বাংলাদেশ এসোসিয়েশন অব গ্রেটার ওয়াশিংটন ডিসি’ তথা বাগডিসি’র বর্ণাঢ্য এ আয়োজন অনুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথি ছিলেন ওয়াশিংটনে বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ জিয়াউদ্দিন। বিশেষ অতিথি ছিলেন মার্কিন রাজনীতিক কেটি ক্রিস্টল, ভিভিয়ান ওয়াটস, ডেভ স্টেগমিয়ের, জেসমিন মোয়াওয়াড এবং হান্নাহ আরিঘী।

এছাড়াও অনুষ্ঠানে ছিলেন, টেক্সাস থেকে ফোবানার সাবেক চেয়ারম্যান আজাদুল হক, ফোবানা ‘উইমেন এ্যাম্পাওয়ারমেন্ট কমিটি’র চেয়ারপার্সন নাহিদা আলী ডেইজী।

সংগঠনের জেনারেল সেক্রেটারী এ্যান্থনী পিউস গোমেজ এবং সাংস্কৃতিক সম্পাদিকা সম্পা বণিক সমবেত সকলকে অনুষ্ঠানে স্বাগত জানান।
অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন ফয়সল কাদের ও শতরুপা বড়ুয়া এবং তরুন প্রজন্মের অদৃতা জাহাঙ্গীর ও ফারিহা খালেদ।

প্রবাসে জন্ম ও বেড়ে উঠা ছোট ছোট ছেলে-মেয়েসহ কিশোর-কিশোরীদের কন্ঠে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের জাতীয় সংগীত পরিবেশনার মধ্য দিয়ে অনুষ্ঠানটি শুরু হয়।

পরিবেশিত সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে স্বাধীনতা সংগ্রাম এবং স্বদেশপ্রেমের চিত্র ফুটে উঠে। অনুষ্ঠানে বাগডিসি, বর্ণমালা শিক্ষাঙ্গন, বাই(বাংলাদেশ এসোসিয়েশন অব আমেরিকা ইনক) এবং একতারা পরিবেশিত দেশাত্মবোধক গানের ছোঁয়া, নৃত্যের ঝংকার এবং অনু নাটকের পরিবেশনায় উদ্দীপ্ত হয়ে উঠে সবার হৃদয়। শহীদদের স্মৃতির স্মরণে গভীর শ্রদ্ধায় আনত হন উপস্থিত সকলে।

অনুষ্ঠানের প্রথম পর্বে দেশাত্মবোধক গানের সঙ্গে নৃত্য পরিবেশন করে সবাইকে বিমোহিত করে বর্ণমালা শিক্ষাঙ্গনের শিল্পী  শ্রাবনী, রুপন্তী, অবন্তিকা, নাজিয়া, অর্পিতা,স্মরণী, মাহি, তানিম, আয়না, মাইশা, রাইশা, মেহেক এবং স্বপ্না শর্মা। কোরিওগ্রাফীতে ছিলেন সুমাইয়া আক্তার স্মরণী এবং স্বপ্না শর্মা।
এরপর স্বাধীনতাভিত্তিক স্বরচিত কবিতা পাঠ করে সবাইকে মুগ্ধ করেন ভয়েস অব আমেরিকার বাংলা বিভাগের ব্রডকাষ্টার এবং সংবাদ বিশ্লেষক আনিস আহমেদ।

‘একতারা’র শিল্পীদের দেশাত্মবোধক গানের পাশাপাশি নৃত্যের যুগলবন্দী পরিবেশনা ছিল অত্যন্ত চমৎকার যা শ্রোতাদর্শকদের মন ছুঁয়ে যায়।  
একতারা’র এ পর্বে অংশ নেন, সঙ্গীতে- এস কে মিলন ও অন্তরা বড়ুয়া। কোরিওগ্রাফীতে ছিলেন- মুর্ছনা বড়ুয়া। সঞ্চালনায় ছিলেন সারা তানজিন।  
বাগডিসি’র ছোট্টমনিদের নিয়ে ‘কলকাকলি’র পরিবেশনা সবার মন কেড়ে নিয়েছিল। এপর্বে অংশ নিয়েছিল অপসরা, ঐশ্বর্য, অধরা, অবন্তি, মাইশা, মেহেক, অদৃজা, অরিত্রি, ফয়সল খালেদ, মরিয়া এবং মেহেরান। এই পর্বের সঞ্চালনায় ছিল অদৃতা জাহাঙ্গীর এবং ফারিহা খালেদ।

(নিউজ টোয়েন্টিফোর/প্রতিনিধি/তৌহিদ)

সম্পর্কিত খবর